আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
Assalamualaikum.

1.Niqab porer por ew zodi kono sele sudhumatro akjon meyer cokh dekhe (makeup chara) attracted hoi,tahole ki meyetar o gunah hobe?

2.Mowkhik niyoter maddhome ki hurmate musaharrat sabbosto hoi? /Allah r voi chara duniyabi ba onno kono karone niyot change ba oi kaj nah korle se khetre ki huramat sabbosto hobe?
3.Halka design zukto borka porle ki porda hobe?Kalo chara onno rong er borka porle ki khas porda hoi nh?

4.Ak majhab er howe onno mazhab er kono akti masala ki newa zabe? Zodi ta odhik grohonjoggo mone hoi ebong sarther jonno nah hoi.

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
মহিলাদের জন্য গায়রে মাহরামদের সামনে অথবা বাহিরে যেতে হলে সর্বাবস্থায় নেকাব,হাত,পা মোজা ব্যাবহার করতে হবে।
শুধুমাত্র হজ্জ উমরার ইহরাম অবস্থায় নেকাব,হাত মোজা থেকে নিষেধ করা হয়েছে।

হাদীস শরীফে  এসেছেঃ 

. حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ يَزِيدَ حَدَّثَنَا اللَّيْثُ حَدَّثَنَا نَافِعٌ عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ قَالَ قَامَ رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ صلى الله عليه وسلم مَاذَا تَأْمُرُنَا أَنْ نَلْبَسَ مِنْ الثِّيَابِ فِي الإِحْرَامِ فَقَالَ النَّبِيُّ لاَ تَلْبَسُوا الْقَمِيصَ وَلاَ السَّرَاوِيلاَتِ وَلاَ الْعَمَائِمَ وَلاَ الْبَرَانِسَ إِلاَّ أَنْ يَكُونَ أَحَدٌ لَيْسَتْ لَهُ نَعْلاَنِ فَلْيَلْبَسْ الْخُفَّيْنِ وَلْيَقْطَعْ أَسْفَلَ مِنْ الْكَعْبَيْنِ وَلاَ تَلْبَسُوا شَيْئًا مَسَّهُ زَعْفَرَانٌ وَلاَ الْوَرْسُ وَلاَ تَنْتَقِبْ الْمَرْأَةُ الْمُحْرِمَةُ وَلاَ تَلْبَسْ الْقُفَّازَيْنِ

‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি দাঁড়িয়ে বললেন, হে আল্লাহর রাসূল! ইহরাম অবস্থায় আপনি আমাদেরকে কী ধরনের কাপড় পরতে আদেশ করেন? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ জামা, পায়জামা, পাগড়ী ও টুপী পরিধান করবে না। তবে কারো যদি জুতা না থাকে তাহলে সে যেন মোজা পরিধান করে তার গিরার নীচ হতে এর উপরের অংশটুকু কেটে নিয়ে তোমরা যাফরান এবং ওয়ারস্ লাগানো কোন কাপড় পরিধান করবে না। মুহরিম মহিলাগণ মুখে নেকাব এবং হাতে হাত মোজা পরবে না।
(বুখারী শরীফ ১৮৩৮)
   
হযরত ইবনে আব্বাস রাঃ বলেন

أمر اللہ نساء الموٴمنین إذا خرجن من بیوتہن في حاجة أن یغطین وجوہہن من فوق روٴوسہن بالجلابیب ویبدین عینا واحدة (احکام القرآن: ۳/۱۴۳، ط: ادارة القرآن کراچی) 

সারমর্মঃ আল্লাহ তায়ালা মুমিন মহিলাদের আদেশ করেছেন যখন তারা কোনো প্রয়োজনে বাহিরে বের হয়,জিলবাব দ্বারা তাদের মাথার উপর থেকে নিয়ে চেহারা ঢেকে রাখবে।
এক চোখ শুধু খোলা রাখবে।

বিস্তারিত জানুনঃ

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
নারীদের জন্য করনীয় হলো এমন নেকাব পড়া,যা দ্বারা শুধু চোখ খোলা থাকবে,কপাল+ ভ্রু ঢাকা থাকবে। তবে চেষ্টার পরেও সামান্য দেখা গেলে (এটি ঢাকা যেহেতু কষ্টকর) তাই এতে সমস্যা হবেনা।

https://ifatwa.info/33678/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
ইচ্ছাকৃত সৌন্দর্য প্রদর্শনের নিমিত্তে ভ্রু খুলে রাখা কখনো জায়েয হবে না।তবে অনিচ্ছাকৃত হলে কোনো সমস্যা হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
এক্ষেত্রে মেয়ে যদি ফিতনার বিষয়টি বুঝে দ্রুত স্থান ত্যাগ করে,তাকে কোনো সুযোগ না দেয়,অর্থাৎ মেয়েটির পক্ষ থেকে যদি কোনো ত্রুটি পাওয়া না যায়,সেক্ষেত্রে মেয়েটির গুনাহ হবেনা।

(০২)
না,এক্ষেত্রে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবেনা। 

(০৩)
এ ধরনের বোরকা যদি পুরুষদের আকৃষ্ট করার মতো হয়,অথবা ঢিলেঢালা যদি না হয়,সেক্ষেত্রে পূর্ণ পর্দা হবেনা।

মহিলারা যে কোনো রঙ্গের বোরকা পরিধান করতে পারবে।শর্ত হল ঢিলেঢালা হতে হবে। তবে আকর্ষণ সৃষ্টি হয়, এমন পোষাক পরিধান না করাই উত্তম। সুতরাং কালো বোরকা পরিধান করাই উত্তম।

আরো জানুনঃ- 
https://ifatwa.info/64554

(০৪)
না,এক্ষেত্রেও মুকাল্লিদ (মাযহাব অনুসারী)  এর জন্য সেই মাসয়ালা নেয়া যাবেনা।

সমস্ত মাসয়ালাতেই নিজ মাযহাব অনুযায়ী আমল করতে হবে।

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...