আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in পবিত্রতা (Purity) by (6 points)
আসসালামু আলাইকুম ।
মুহতারাম মুফতি সাহেব,
আমার ডান হাতে ক্যানুলা করা হয়েছে ।  তার চারিপাশে পাতলা পলিথিন টাইপের জিনিস দিয়ে ঘিরে রাখা হয়েছে । ঐ পলিথিনের মত আবরণটি ক্যানুলাটিকে যথাস্থানে আটকে রেখেছে ৷  ঐ আবরণের নিচে পানি প্রবেশ করে না ।  ক্যানুলাতে যেন পানি না লাগে তার জন্য আমাকে সতর্ক করা হয়েছে ৷
এ অবস্থায় গোসল ফর‍য হয়েছে  ।  ঐ চিহ্নিত অংশের চারিদিকে ভিজিয়ে গোসল করেছি ৷ তবে পলিথিনের নিচে পানি যায়নি ।  পলিথিনের উপরে ভেজা হাত বুলিয়েছি শুধু । আর পুরো শরীরে যেভাবে দরকার সেভাবে পানি পৌঁছানো হয়েছে ।
১) এভাবে আমার গোসল, অযু এগুলো কী ঠিক হচ্ছে?
২) না কী ক্যানুলা খুলে আবার গোসল করে নতুন ক্যানুলা করতে হবে?

৩) ক্যানুলাটি আরও  ২ দিন পরে খুলতে হবে । তখন কী আজকের গোসল দোহরাতে হবে?

৪) এ সময়ের মাঝের সালাত সমূহ কী দোহরাতে হবে?

৫) প্রায় কাছাকাছি সম্পর্কিত আরেকটি বিষয়: সাধারণত ব্যান্ডএইড বা এ জাতীয় আঠাযুক্ত যে ব্যান্ডেজগুলো বাজারে পাওয়া যায় সেগুলো তুলে ফেলার পরেও আঠার একটা ভাব চামড়ার উপরে থেকে যায় ।  সাবান দিয়ে চামড়ার ঐ স্থানটি ধুয়ে নেয়ার পরেও দুই একদিন পরে দেখা যায় যে চামড়ার উপরে একটা ছাপ (ব্যান্ডেজটির আকৃতিতে) রয়ে গেছে ।  এবং ঐ স্থানটুকুতে ধুলোবালি পড়ে একটু কালো কালো হয়ে যায় ।  পরে আরো ঘষে ঘষে ময়লাগুলো তুলে ফেলা যায় ৷ এর দ্বারা আমার ধারণা হয় যে প্রথমবারে সাবান দিয়ে ভালো করে ধোয়ার পরেও আঠা ভালো  করে উঠেনি  আর আঠার কোন রঙ না থাকায় ময়লা জমার আগ পর্যন্ত আঠার অস্তিত্ব বুঝতে পারা যায় না ৷ যদি এরকম আঠার অংশবিশেষ চামড়ার উপরে লেগে থাকে তবে কী তার উপর দিয়ে ওযু গোসল হবে? অর্থাৎ,  এরকম ব্যান্ডেজের আঠা কী চামড়ায় পানি পৌঁছানোর ক্ষেত্রে প্রতিবন্ধক বিবেচিত হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فَإِنْ كَانَ الْأَكْثَرُ صَحِيحًا وَالْأَقَلُّ جَرِيحًا يُغْسَلُ الصَّحِيحُ وَيُمْسَحُ عَلَى الْجَرِيحِ إنْ أَمْكَنَهُ وَإِنْ لَمْ يُمْكِنْهُ الْمَسْحُ يَمْسَحُ عَلَى الْجَبَائِرِ أَوْ فَوْقَ الْخِرْقَةِ وَلَا يَجْمَعُ بَيْنَ الْغُسْلِ وَالتَّيَمُّمِ. 
যদি শরীরের বা অজুর অঙ্গ সমূহের অধিকাংশ অংশ সুস্থ থাকে,এবং সামান্য অংশ যখমি থাকে,তাহলে সুস্থ অঙ্গ সমূহকে পানি দ্বারা ধৌত করা হবে,এবং যখমি স্থানকে মাসেহ করা হবে।যদি মাসেহ করাও সম্ভব না হয়, তাহলে ব্যান্ডেজের উপর মাসেহ করা হবে।তারপরও ধৌতকরণ এবং তায়াম্মুমকে একসাথে একই অজু বা গোসলে জমা করা যাবে না।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/53021


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ক্যানুলা রাখার স্থানে ব্যান্ডজের উপর মাসেহ এবং বাকী অঙ্গ সমূহকে ধৌত করার দ্বারা আপনার ফরয  গোসল অযু ঠিকমত আদায় হয়েছে।

(২)  ক্যানুলা খুলে গোসল করতে হবে না।

(৩) ক্যানুলাটি ২ দিন পরে খুলবেন তখন আর গোসল দোহরাতে হবে না।

(৪) এ সময়ের মাঝের সালাত সমূহকে দোহরাতে হবে না।

(৫)  এরকম ব্যান্ডেজের আঠা  চামড়ায় পানি পৌঁছানোর ক্ষেত্রে প্রতিবন্ধক কি না? সেটা ডাক্তাদেরকে জিজ্ঞাসা করবেন।যদি পানি প্রতিবন্ধক না হয়, তাহলে তো কোনো সমস্যা নেই। তবে যদি পানি প্রতিবন্ধক হয়, তাহলে যে করেই হোক, সেই আঠালোকে দূর করতে হবে। নতুবা অজু গোসল কিছুই হবে না। আমাদের জানামতে সেটা পানি প্রতিবন্ধক নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 5,440 views
...