আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
229 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)

আসসালামুয়ালাইকুম, আশা করি আল্লাহ রহমতে ভালো আছেন!

আমি এর আগেও পোস্ট করেছিলাম আপনাদের সাইটে!অভিভাবক  ছাড়া বিয়ে ও তালাক প্রসঙ্গে! নানান মত, বউ আহলে হাদিস অনুসারী,আর আমি নিজেকে হানাফি বলে থাকি তবে পুরপুরি হানাফিওনা যেমন, রফলইয়াদাইন করি,নাভীর উপরে হাত বাধি ইত্যাদি! বিয়ের আগেও জানতাম ওলী অনুমতি ছাড়া বিবাহ হয়না,হানাফি স্কুল অফ থট অনুযায়ী বিয়ে হয়ে যায়,যেহেতু একসাথে সঙগ ও চাচ্ছিলাম ও গুনাহ হবেনা ভেবে তাই কাজী অফিসে বিয়ে করি তুলনামূলক দূর্বল মত এটি জেনেও!

কিন্তু কষ্টের বিষয় হলো তালাক বিষয়ে অজ্ঞতার কারণে আমাদের মধ্যে পর্যায়ক্রমে ৩ তালাক হয়ে যায়! 

কেউ বলেছে বিবাহ বাতিল বিয়ে এমনিই করা যাবে,আবার কেউ কেউ বলছে বিবাহ ও তালাক হয়েই গেছি! কোন মত গ্রহণ করবো কোন ভাবেই ঠিক করতে পারছিনা,আর এদিকে আমরক দুজনে কান্নাকাটি ও পড়াশোনা করতে পারছিনা! ভেংগে পরেছি মানসিক ভাবে! কিভাবে কষ্টের কথা বুঝাবো! দীর্ঘসময় গেল তবুও কেউ কাউ কে ছাড়া থাকতে পারছিনা! ইচ্ছাকৃত ছেড়ে দেওয়ার নিয়তে তালাক ও বলা হয়নি,অজ্ঞতাবসত শব্দচয়ন,আর তালাক নাকি অজ্ঞতাবসত ও হয়, তাই কষ্টটা বেশি যেহেতু কেউ কাউ কে সারাজীবন জন্য ছেড়ে দিতে চাইনি সেভাবে! যাইহোক,শায়েখ,দয়া করে উত্তর দিয়েন!

১)আমি এমতবস্থায় কি করবো? প্লিজ পরামর্শ দিন!

যদি বিবাহ ও তালাক হয়েই থাকে তবুও আমাদের একত্রিত হওয়ার কোন পথ আছে কি?

যেমন :১)আমি আমার স্ত্রীকে অন্য কোন ছেলেকে বিবাহ করতে বললাম কিছু সময় জন্য,এবং পরে তালাক চেয়ে নিল কিংবা তালাক হয়ে গেল কোন ভাবে এতে পরে ইদ্দত শেষে আমি কি আমার স্ত্রী কে পুনরায় বিবাহ করতে পারবো?

২) আমার স্ত্রী তার কোন বন্ধু বা কারো সাথে শর্তে বিয়ে করলো যে সহবাস শেষে তালাক দিবে তবে কি সে পুনরায় আমার জন্য হালাল হবে?

৩)আমি যদি প্লান করে বিবাহ করতে বলি কাউকে ও তালাক নিতে বলি ও যে বিয়ে করলো সেও জানলো হালালের জন্য বিবাহ পরে আমিই বিবাহ করি এতে কি হালাল হবে সে?

২)হিল্লাহ বিবাহে যদি হালাল হয় তবে সেটা কিভাবে করলে হালাল হবে দয়া করে জানাইয়েন!

 ৩) এটিতো নিশ্চয়ই গুনাহ এর কাজ,হাদিসে আছে অভিশপ্ত!  এই অভিশপ্ত বলতে কি জাহান্নামী? পরে আল্লাহ কাছে কি ক্ষমা পাবোনা? ও হালাল ভাবে দাম্পত্য জীবন অতিবাহিত করতে পারবোনা?

আমি হয়তো গুছিয়ে বলতে পারিনি,কিন্তু আমার প্রশ্নের জিজ্ঞাসা হয়তো বুঝেছেন,প্লিজ দয়া করে আমাকে উত্তর জানাইয়েন ইসলামিক শরিয়াহ অনুযায়ী!!

আর আমি এও শুনেছি এভাবে প্রচলিত সমাজে হিল্লাহ নিয়ে জায়েজ বা বৈধ নয়, যদি জায়েজ বা বৈধ নাই হয় তবে কিভাবে আগের স্বামীর জন্য হালাল হবে?

আপনাদের ফতোয়া পেয়েই কি সিদ্ধান্ত নিব, তা সহজ হবে আমার জন্য!প্লিজ হেল্প করুন!

by (7 points)
আসসালামুয়ালাইকুম, শায়েখ,আমাকে দয়া করে আমার প্রশ্নের উত্তর টা দিয়েন! এখানেতো উত্তর দেখতে পাচ্ছিনা! প্লিজ!
by (715,680 points)
আপনার প্রতি বিশেষ পরামর্শ হল, এই স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ বিষয়ে আপনি আপনার পাশের কোনো কওমী মাদরাসার মুহতামীম সাহেব /হুজুরের সাথে পরামর্শ করে সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করবেন।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অতীব জরুরী ও সাধারণ মাস'আলা মাসাঈল আয়ত্বে না থাকার কারণে দৈনন্দিন জীবনে দ্বীন-ইসলাম পালন করতে, যে সমস্ত দ্বীনি ভাই-বোন থমকে দাড়ান,এবং যাদের দ্বীনি ইলম অর্জনের কাছাকাছি কোনো নির্ভরযোগ্য মাধ্যম নেই, মূলত তাদেরকে দিকনির্দেশনা দিতেই আমাদের এ ক্ষুদ্র প্রয়াস .....
মুহতারাম/মুহতারামাহ!
দ্বীনের পরিধি অনেক ব্যাপক, সকল বিষয়ে আলোচনা করা বা দিকনির্দেশনা দেওয়া স্বল্প পরিসরের এই ভার্চুয়ালি মাধ্যম দ্বারা আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে। চেষ্টা করলেও প্রশ্নকারীর পিপাসা মিটানো সম্ভব হবে না। প্রত্যেক বিষয়ে আমরা শুধুমাত্র সামান্য আলোকপাত করে থাকি।
উপরোক্ত প্রশ্নটির ব্যাপারে উলামায় কেরামের মধ্যে মতবিরোধ রয়েছে। মতবিরোধপূর্ন প্রশ্নগুলো উত্তর দেওয়ার জন্য স্থান, কাল, পাত্র অনেক কিছুই জানার প্রয়োজন হয়। যেটা অনলাইনে জানা সম্ভব হয় না।
তাই এই প্রশ্নগুলোর উত্তরের জন্য আপনার এলাকার সংশ্লিষ্ট উলামায় কেরামের সাথে সরাসরি যোগাযোগ করা আপনার জন্য কল্যাণকর হবে বলেই আমাদের ধারণা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/36

হিল্লা বিয়ে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/66436

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার প্রতি বিশেষ পরামর্শ হল, এই স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ বিষয়ে আপনি আপনার পাশের কোনো কওমী মাদরাসার মুহতামীম সাহেব /হুজুরের সাথে পরামর্শ করে সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
  সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আসসালামুয়ালাইকুম শায়েখ,হাতে পায়ে ধরে অনুরোধ করি উত্তর দিয়েন,, বিষয়টি স্পর্শকাতর তাই আমিও সিদ্ধান্ত নিতে পারছিনা,প্রচন্ড মানসিক চাপে ভুগছি!! আমার কাছে আহলে হাদিস আলেমদের  মত বেশি স্ট্রং মনে হয় এ বিষয়ে! আমি মিথ্যে বলছিনা,বিয়ের আগেও আমার কাছে সেই বিবাহ বাতিল বাতিল বাতিল হাদিস টি গ্রহণ যোগ্য ছিল অনেক বেশি ও শক্তিশালী, পরে বিয়ে হয়েও যায়  এই মর্মে হানাফি মতে এর একটি ফেসবুকে পোস্ট পরে সিদ্ধান্ত নেই যে বিয়ে করে নিবো সেখানে ব্যাখাও ছিল বিয়ে হওয়ার, আর হালাল হবো ইং শা আল্লাহ এটা ভাবি! তবে তখনো ব্যাখা শেষেও মনের মধ্যে কিছুটা কিন্তু কিন্তু ছিলোই..আর ভাবনায় ছিল যেহেতু পরে তো ফ্যামিলি গত ভাবে বিয়ে করবোই! সেহেতু পরে ১০০% হালাল হবোই সব দিক থেকে সব মত থেকেও!
আর এদিক রুম ভাড়া নিয়ে স্ত্রী সহিত মেলামেশাও করতে  পারবো এমন ভাবনা ছিল!পাপ ও হবেনা ইং শা আল্লাহ!
আগেও ব্যাখা করেছি আপনাকে! 

আমি জানতে চাচ্ছিলাম...আমি 
আমার কাছে যেহেতু  শক্তিশালী মত জেনেও দূর্বল মতে বিয়ে করি এবংঅজ্ঞতাবশত ৩ তালাক হয়ে যায়!  তবে কি আমি এখন অধিকাংশ আলেম, ফকিহ,৩ মাযহাব, সহিহ হাদিস, আহলে হাদিস আলেমের মত অনুয়ায়ী অভিভাবকের অনুমতি নিয়ে বিবাহ করতে পারবো?
যা আল্লাহ কাছে হালাল দাম্পত্য হিসাবে হবে কবুল?

এতে কি সুবিধা নেওয়া হবে,আর সুবিধা নেওয়াতে যদি গুনাহ হয়ে থাকে তবে গুনাহ হলেও পরে অভিভাবকের অনুমতি নিয়ে বিবাহের পরে পরবর্তী তে আমরা হালাল হবো কি? 
এই বিষয় গুলো আমার জিজ্ঞাসা ছিল!!
আর আমি যেখানে থাকি এই শহরে আশেপাশে কোন  ফতোয়া বোর্ড নেই!!

আমি চাচ্ছি, অভিভাবক অনুমতি নিয়ে পুনরায় বিবাহ করতে যা হালাল হবে ইং শা আল্লাহ এই ভেবে!
কেননা, আমার মনে হয় যদি সুবিধা নেওয়াই হয় তবে তো আগেই সুবিধা নেয়েছি, হানাফি মাযহাব কিছু বিষয় না মানা সত্ত্যেও ( যেমন, নামাযে জামাতে সুরা ফাতেহা পড়ি,বুকে হাত বাধি,এগুলো সহ কিছু বিষয় ও মত)নিজেকে বিয়ের আগে আগে হানাফি বলেই পরিচয় দিয়েছি ও ভেবেছি যেহেতু পরিবার হানাফি অনুযায়ী আমল করে যদিও পুরোপুরি হানাফি মাযহাব মানতাম না,কেননা হানাফি মাযহাবের সকল ফতোয়া অনুযায়ী আমল করতাম না! তাই মনে হয়,
 সেহেতু সুবিধা হলে তো বিয়ের সময় ও সুবিধা নিয়েছি নিজেকে হানাফি বলে ও পরে হানাফি পরিচয়ে! 
এও জানতাম, ইমাম আবু হানাফি বলেছেন সহিত হাদিস পেলে আমার ফতোয়া দেওয়ালে ছুড়ে মারো ইত্যাদি! 
আমার এহেন সকল পরিস্থিতি বিবেচনায় ও কনফিউশন বিষয় ও সকল স্মৃতিচারণ আগের স্পষ্ট মনে না থাকার কারণে  আমি যদি বর্তমানে  আহল হাদিস আলেম  ফতোয়া অনুযায়ী বিয়ে করতে পারবো?, যেহেতু বাতিল মত টাই শক্তিশালী আগেও মন হত, এবং এখনো এই মতকেই বেশি শক্তিশালী মনে হয় তবে কি আমি অভিভাবক অনুমতি নিয়ে বিবাহ করতে পারবো যাতে আমাদের দাম্পত্য জীবন হালাল হবে আল্লাহ কাছে?

দয়া করে আমাকে জানাবেন!

 বি:দ্র: বর্তমানে আমি ১০০%  সালাফি আকিদায় বিশ্বাসি!ইভেন আগেও প্রচলিত কিছু মানুষের  আকিদায় বিশ্বাসী ছিলাম না, যেমন: আল্লাহ নিরাকার,পীর জান্নাতে নিয়ে যেতে পারবে মুরিদ কে,মাজারের ক্ষমতা আছে ইত্যাদি!
আমি খোলাসা করে সব শেয়ার করছি আপনার দলিল ভিত্তিক গবেষণায় ফতোয়া পাবো ইং শা আল্লাহ! 

আমি চরম সিদ্ধান্তহীনতা ও হতাশায় অনেকাংশেই ভুগছি, আমাকে আমার ঘটে যাওয়া পরিস্থিতি  বিবেচনায়  ইসলামিক ভাবে ফতোয়া দিন প্লিজ!! বিষয়টি স্পষ্ট করুন দয়া করে যাতে স্থির সিদ্ধান্তে আসতে পারি!!
আল্লাহ কাছে ক্ষমা চেয়ে কি এখন মেয়ের অভিভাবকের অনুমতি নিয়ে বিয়ে করতে পারবো???

প্লিজ প্লিজ উত্তর দিয়েন হুজুর,প্লিজ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...