আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ সম্মানিত উস্তাদ।

আমি মূলত একজন কুরআনের শিক্ষার্থী।কুরআনের তাজউইদ, নাজেরা শিক্ষা অর্জন করছি।বাংলাদেশের এবং দেশের বাহিরের বিভিন্ন প্রতিষ্ঠানে আলহামদুলিল্লাহ।
আমি ২০২০এর শেষ / ২০২১ এর শুরুতে ডা আব্দুস সালাম আজাদি উস্তাদের কাছে যুয ২৮,২৯,৩০ এর কিছু নির্দিষ্ট সূরার তাফসিরের দার্স নেই।  তারপর থেকে বেশ কিছু চ্যানেলের সাথে তাফসিরে প্রজেক্টে আমি আলোচনা করেছি আলহামদুলিল্লাহ। আমার তাফসির মারেফুল কুরআন ও তাফসির ইবনে কাসির বৃহদাংশ পড়া এবং হুবহু আলোচনা করা হয়েছে আলহামদুলিল্লাহ।২০২১-২০২৩ অব্দি বিভিন্ন তাফসির পড়ে যাচ্ছি এবং হালাকাহ করছি। সবসময়ই সব কিছু ফ্রী ছিল।
এখন আমার খুব প্রিয় একজন আপুর পেইজ থেকে পেইড তাফসিরের কোর্স আনতে চাচ্ছি, কুরআনের ২৫ টা সূরার উপর শুধু। কিন্তু আমি আরবি ভাষায় পারদর্শী না।
সেখানে আমাদের উদ্দেশ্য বোনদের কুরআনের প্রতি ভালোবাসা সৃষ্টি করানো, কোনো আকিদাহ বিষয় আলোচনা না করা, সূরাগুলো থেকে কিছু রিমাইন্ডার এনে বাস্তব জীবনে প্রয়োগ করার চেষ্টা, আর সর্বোপরি আমাদের উস্তাদের কাছ থেকে যেন দার্স নেয় তাদের তাফসির বিষয়ক কোর্সে অংশগ্রহণ করানো।

আমি ব্যক্তিগতভাবে কিছু চিন্তা মাথায় আসছে......
১।আমি কী এই কোর্সটা নেওয়ার যোগ্যতা রাখি? কোর্সটা কী পেইড আনা ঠিক হয়েছে?

২।এটা আমার আখিরাতে কল্যাণ আনবে? নাকি আমি নতুন কোনো ফিতনা চালু করে ফেলছি?
আমাকে দেখে কী অন্য বোনেরাও একটা ট্রেন্ড চালু করবে যে তাফসির পড়েই পড়ানো যায়?
৩।এই কোর্সটা লন্চ করার পর থেকে আমি ব্যক্তিগতভাবে খুবই অসুস্থ হয়ে পড়েছি।(বদনজর আমার খুব দ্রুত লাগে)
৪।আমি ইস্তেখারা করেছি পজেটিভ ফলাফল এসেছে,তবুও শান্তি পাচ্ছি না।

ভুল-ত্রুটিগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। জাযাকাল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (549,270 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হযরত আবু উমামা রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবীদের বললেন-

خُذُوا الْعِلْمَ قَبْلَ أَنْ يَذْهَبَ

‘ইলম অর্জন কর তা বিদায় নেওয়ার আগে’। সাহাবীগণ আরয করলেন-

وَكَيْفَ يَذْهَبُ الْعِلْمُ يَا نَبِيَّ اللَّهِ، وَفِينَا كِتَابُ اللَّهِ؟

আল্লাহর নবী! ইলম কীভাবে বিদায় নেবে, আমাদের মাঝে তো রয়েছে আল্লাহর কিতাব?

বর্ণনাকারী বলেন, এ কথায় তিনি রুষ্ট হলেন। এরপর বললেন-

ثَكِلَتْكُمْ أُمَّهَاتُكُمْ أَوَلَمْ تَكُنِ التَّوْرَاةُ وَالْإِنْجِيلُ فِي بَنِي إِسْرَائِيلَ، فَلَمْ يُغْنِيَا عَنْهُمْ شَيْئًا؟ إِنَّ ذَهَابَ الْعِلْمِ أَنْ يَذْهَبَ حَمَلَتُهُ، إِنَّ ذَهَابَ الْعِلْمِ أَنْ يَذْهَبَ حَمَلَتُهُ

তোমাদের  মরণ হোক! বনী ইসরাইলের মাঝে কি তাওরাত ও ইঞ্জীল ছিল না, কিন্তু এতে তো তাদের কোনোই উপকার হল না! ইলমের প্রস্থানের অর্থ তার বাহকগণের প্রস্থান। -মুসনাদে আহমদ ৫/২৬৬; আদদারেমী ১/৮৬, হাদীস ২৪৫


আল্লামা ইমাম জালালুদ্দীন সুয়ূতী রহিমাহুল্লাহ বলেন, ‘সঠিকভাবে কুরআন মাজীদের অর্থ ও তাফসীর বুঝার জন্য পনের রকমের জ্ঞানে পারদর্শী হতে হয়। যথা,
১)আরবী ভাষা,
২)ব্যাকরণ,
৩)ইলমে ছারফ,
৪)ইলমে ইশতিকাক,
৫)ইলমুল বায়ান,
৬)ইলমে বাদী‘,
৭)ইলমুল কির‘আত,
৮) ইলমু উসূলিদ্দীন,
৯) ইলমু উসূলিল ফিকহ,
১০)আসবাবে নুযূল,
১১)কাসাস বা ঘটনাবলী,
১২)নাসেখ ও মানসূখ,
১৩)ইলমে ফিকহ,
১৪)ইলমুল হাদীস এবং
১৫)ইলমে লাদুনী।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
কওমী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস শেষ করার পর তাফসীর বিভাগ এ পড়ে তাফসীর শিক্ষা করার পর তাফসীরের ক্লাশ নেয়া উচিত।
এর আগে নয়।

(০১)
আপনি এই কোর্সটা নেওয়ার পূর্ণ যোগ্যতা রাখেননা। তাই পেইড আনা ঠিক হয়নি।

(০২)
আপনি প্রশ্নে যেসব তাফসীর গ্রন্থের কথা উল্লেখ করেছেন,যদি হুবহু এসব তাফসীর গ্রন্থ থেকেই আপনি কথা বলেন,নিজ থেকে কিছু না বলেন, তাহলে ইনশাআল্লাহ এটি আখিরাতে কল্যাণ আনবে।

তবে এভাবে তাফসীর বিভাগ এ না পড়ে তাফসীর করা ফিতনা মূলক কাজ হওয়ার সম্ভাবনাই প্রবল।

(৩.৪)
এক্ষেত্রে আপনি এ নামে কোর্স চালু না করে এমনিতেই দাওয়াহ মূলক কোর্স করতে পারেন। যেখানে অন্যান্যদেরকে পূর্ণ ইসলাম মেনে জীবন চলার দিকে দাওয়াত দিতে পারেন। যেখানে উল্লেখিত তাফসীর গ্রন্থ গুলো থেকে বয়ানও করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...