আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু আলাইকুম।

আমি আমার এক বড় ভাইকে বলেছি যে ১ কোটি রাকাআত সুন্নত নামাযও ১ রাকাআত ফরজ নামাজের সমতুল্য হতে পারবে না। উনি আমার কাছে রেফারেন্স চেয়েছেন।

কাইন্ডলী এ সংক্রান্ত হাদিসের রেফারেন্স টা দিবেন মুহতারাম?

1 Answer

0 votes
by (716,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
مَن أَفطرَ يومًا من رمضانَ من غيرِ عُذْرٍ ولا مَرضٍ لَم يَقضِه صَومُ الدَّهرِ وإن صامَه
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বলেন,
যে ব্যক্তি উযর এবং অসুস্থতা ব্যতিত রমজানের একটি রোযা ভঙ্গ করবে, ঐ একটি রোযার ক্ষতিপূরণ সারা জীবনের রোযা দ্বারা হবে না। (আত-তারগিব-৬০৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফরয নামাযও ফরয রোযার মত।কেননা উভয়টিই ফরয বিধান।যেভাবে সারা জীবনের রোযা একটি ফরয রোযার সমতুল্য হতে পারে না, ঠিক তেমনি সারা জীবনের নফল নামায একটি ফরয নামাযের সমতুল্য হতে পারে না। তবে 

বিঃদ্রঃ
আপনি যেই শব্দে বলেছেন হুবহু সেই শব্দে হাদীসে কোথাও পাইনি, তবে মর্মার্থ একই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 111 views
...