আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (43 points)
আসসালামু আলাইকুম

ধরুন,
আমি রমজান মাসে যাকাত আদায় করে থাকি
১।
এই রমজানে যদি ১ জনকে মোটে ৫০ হাজার টাকা আমার ধার দেয়া থাকে, তাহলে যাকাত আদায়ের সময় কি এই টাকার যাকাত আদায় করব? দৈনন্দিন প্রয়োজনেই ধার নিয়েছে, কোন ব্যবসার জন্য না, ১ বছরের মাঝে ফেরত দিয়ে দিবে বলে আশা করছে।
যদি না দিতে হয় -
২।
যখন টাকা গুলো ফেরত পাব, তখন কি সাথে সাথে যাকাত আদায় করব, নাকি সামনে যেই রমজান আসবে তখন একবারে আমার সব টাকার যাকাত দিব?
উল্লেখ্য - আমি এব্যপারে ওয়েবসাইটের বাকি ফাতওয়া গুলো পড়েছি। নিশ্চিত হওয়ার জন্যই প্রশ্ন করছি।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লামা তাক্বী উসমানি রাহ এবিষয়ের মূলনীতিকে ঘুচিয়ে এভাবে লিখেন যে,
মানুষের কাছে অনেক সময় ঋণ হিসাবে টাকা দেয়া হয়ে থাকে,কখনো বা বাকীতে পণ্য বিক্রয় করা হয়।অদূর ভবিষ্যতে তা পাওয়া যাবে,এ বিষয়টিও থাকে নিশ্চিত । এমতাবস্থায় যাকাতের অর্থ হিসাব করে বের করার সময় এগুলোকেও হিসাবের অন্তর্ভুক্ত করে নেয়া উত্তম।যদিও শরীয়তের হুকুম হলো যে,অনাদায়ী ঋণের ওপর যাকাত ওয়াজিব নয়।কিন্তু এই সম্পদ হস্তগত হওয়ার পর বিগত বছরগুলোর যাকাত পুঙ্খানুপুঙ্খভাবে হিসাব করে আদায় করতে হবে।দৃষ্টান্ত হিসাবে বলা যেতে পারে,একব্যক্তিকে একলাখ টাকা ঋণ হিসেবে দিয়েছিল।পাঁচ বছর অতিবাহিত হওয়ার পর প্রদত্ত ঋণের টাকা সে ফেরৎ পেল।যদিও এই একলাখ টাকার যাকাত বিগত পাঁচ বছর আদায় করা তার জন্য ওয়াজিব ছিল না।কিন্তু একলাখ টাকা উসূল হওয়ার পর এখন তাকে বিগত পাঁচ বছরের যাকাত আদায় করে দিতে হবে।

যেহেতু একসঙ্গে কয়েক বছরের যাকাত আদায় করা কোনো কোনো সময় কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাড়ায়,এ জন্য প্রতি বছর হিসাব করে এসব সম্পদের যাকাত আদায় করে দেয়াই উত্তম।(ফাতাওয়ায়ে শামী-২/৪,বাদায়ে সানায়ে-২/৬) - ব্যক্তি ও রাস্ট্রীয় পর্যায়ে যাকাতের বিধান-৩৪আরো বর্ণিত রয়েছে।(আবকে মাসাঈল আউর উনকা হল-৩/৩৫২)

মোটকথাঃ
উক্ত টাকার যাকাত এখনই আপনাকে দিতে হচ্ছে না।কেননা আপনার উপর ওয়াজিব হচ্ছে না।বরং যখনই উক্ত টাকা আপনার হস্তগত হবে,তখন পূর্বের সকল বৎসরের যাকাত আপনি আদায় করে নেবেন।যদি উক্ত টাকাগুলি আপনার কাছে থাকা টাকার সাথে মিলে নেসাব পরিমাণ হয় তখনই যাকাত ওয়াজিব হবে।নতুবা তো যাকাত ওয়াজিব হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1483


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...