আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আমার প্রশ্ন মাহরাম নিয়ে (মা ছেলে)

আমার স্বামীর মায়ের পাথর এর অপ্রেশন করা হয় যেখানে পেট প্রতিদিন ডেসিন করতে হয়। গতকাল ডক্টর আসে ডেসিন করে যায় যা তার মা জানায় ডক্টর অনেক দ্রুত করেছে আর ব্যথা দিয়েসে। যার জন্য তার ছেলে দেখার জন্য ছিলো এন্ড ডক্টর কে ধীরে করতে বলার জন্য, বাসায় তার দুলাভাই,বড় বোন ছিলো, বোন পেট কাটা দেখতে পারে না।

তো আমার প্রশ্ন এটা কী আমার স্বামীর না জায়েয কাজ হয়েছে তার বোন থাকা সত্ত্বেও মায়ের খোলা সতর দেখা?
শাশুড়ির পেট থেকে নাভীর একটু নীচ পর্যন্ত খুলা ছিল, স্বামী বললো সে শুধু পেট কাটা কি অবস্থায় আছে তা বুঝার এন্ড আস্তে কাজ করার জন্য ছিলো।

1 Answer

0 votes
by (681,320 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

قُلْ لِلْمُؤْمِنِينَ يَغُضُّوا مِنْ أَبْصَارِهِمْ وَيَحْفَظُوا فُرُوجَهُمْ ۚ ذَٰلِكَ أَزْكَىٰ لَهُمْ ۗ إِنَّ اللَّهَ خَبِيرٌ بِمَا يَصْنَعُونَ [٢٤:٣٠] 

মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।

মাহরাম মহিলাদের দিকে দৃষ্টি দেয়া কতটুকু জায়েয এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বলা হয়,
وأما نظره إلى ذوات محارمه فنقول: يباح له أن ينظر منها إلى موضع زينتها الظاهرة والباطنة وهي الرأس والشعر والعنق والصدر والأذن والعضد والساعد والكف والساق والرجل والوجه،
যৌন উত্তেজিত হওয়ার আশংকা না থাকলে  
পুরুষ তার মাহরামে আবদিয়্যাহ মহিলার প্রকাশ্য ও অপ্রকাশ্য সৌন্দর্যময় স্থানের দিকে দৃষ্টি দিতে পারবে।সে স্থানগুলো হল,মাথা, চুল,গর্দান,বুকের উপরি অংশ,কান,বাহু,হাতের কবজি,পায়ের গোড়ালি,পা ও চেহারা।

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে আপনার শাশুড়ির পেট থেকে নাভীর একটু নীচ পর্যন্ত খোলা ছিল।
 এ অঙ্গ গুলো যেহেতু সতরের অন্তর্ভুক্ত। 

তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামীর জন্য তার মায়ের সতর দেখা জায়েজ হয়নি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
এখানে বুকের উপরের অংশ বলতে কি বোঝানো হয়েছে?যেটুকু সাধারণত মেয়েরা ওড়না দিয়ে ঢেকে রাখে সেটুকু?আর মাহরাম পিঠে হাত দিতে পারবে না?কিন্তু আমাদের দেশে তো সাধারণত মাহরাম পুরুষের নারীর পিঠের উপরের অংশ তথা যেটা ঘাড়ের নিচে থাকে সেখানে হাত দেওয়া নরমাল।
by (681,320 points)
বুকের উপরের অংশ বলতে স্তনের উপর পর্যন্ত বুঝানো হয়েছে।

অনাবৃত অবস্থায় স্বামী ছাড়া অন্য মাহরাম পুরুষ মাহরাম পিঠে হাত দিতে পারবে না।
তবে কাপড় থাকলে ফিতনার আশংকা না থাকলে হাত দিতে পারবে।

মাহরাম পুরুষ বলতে মাহরামে আবদিয়্যাহ উদ্দেশ্য।  যেমন ভাই,বাবা,চাচা,মামা ইত্যাদি। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...