আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
397 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (61 points)
edited by
আসসালামু 'আলাইকুম।

ক) মৃত ব্যক্তির গোসল দেওয়ার সময় অনেক জায়গায় বামদিক থেকে অযুর কর্মসমূহ সম্পন্ন করতে দেখি। তা কি সঠিক?

খ) জানাজার সালাতে সানা পড়ার সময় শেষের দিকে "ওয়াজাল্লাও সানাঊকা" অংশটি বৃদ্ধি করার বিধান কী?

গ) জানাজার সালাতে সালাম ফেরানোর সময় ডানে সালাম ফিরিয়ে ডান হাত ছেড়ে দেওয়া এবং বামে সালাম ফিরিয়ে বাম হাত ছেড়ে দেওয়া কি প্রমাণিত?

ঘ) মৃত ব্যক্তিকে দাফন করার সময় কবরে খেজুরের ঢাল পুঁতে দেওয়ার যে নিয়ম প্রচলিত রয়েছে তা কি অকাট্যভাবে প্রমাণিত? আযাব চলতে থাকা পুরাতন কবরে রাসূলুল্লাহ (ﷺ) খেজুরের ঢাল পুঁতে দিয়েছিলেন। তা দ্বারা কি প্রত্যেক কবরে খেজুরের ঢাল পুঁতে দেওয়ার নিয়ম সাব্যস্ত হয়? নাকি অন্য কোনো দলিল দ্বারা?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

(ক,গ)
বিস্তারিত জানুনঃ 

(খ)
জানাজার সালাতে সানা পড়ার সময় শেষের দিকে "ওয়াজাল্লা সানাঊকা" অংশটি বৃদ্ধি করা সংক্রান্ত কোনো হাদীস নেই।
তবে ফাতাওয়ায়ে শামীতে এসেছে,তাই কেহ চাইলে জানাযার নামাজে এটি পড়তে পারেন।
কোনো সমস্যা নেই।   

وقرأ کما کبر سبحانک اللّٰہم تارکاً وجل ثناء ک إلا في الجنازة۔ (الدرالمختار مع الشامي ۲/۱۸۹ط:زکریا دیوبند)
সারমর্মঃ এবং তাকবির দিয়ে ছানা পড়বে, وجل ثناء ک শুধু জানাযার নামাজে পড়বে।

 وفي منیة المصلي: وإذا زاد ”وجل ثناء ک“ لا یمنع، وإن سکت لا یؤمر بہ۔ وفي الکافي: أنہ لم ینقل في المشاہیر، وفي البدائع: أن ظاہر الروایة الاقتصار علی المشہور۔ (البحر الرائق ۱/۳۱۰)
সারমর্মঃ وجل ثناء ک পড়া নিষেধ নয়,তবে কাউকে এটি পড়ার আদেশ করা হবেনা।

فإذا کبر الأولیٰ أثنی علی اللّٰہ تعالیٰ وہو أن یقول: سبحانک اللّٰہم وبحمدک إلیٰ آخرہ۔ وذکر الطحاوي أنہ لا استفتاح فیہ، ولکن النقل والعادة أنہم یستفتحون بعد تکبیرة الافتتاح، کما یستفتحون في سائر الصلوات، وإذا کبر الثانیة یأتي بالصلاة علی النبي صلی اللّٰہ علیہ وسلم وہي الصلاة المعروفة، وہي أن یقول: ”اللّٰہم صلِّ علی محمدٍ وعلی آل محمدٍ“ - إلی قولہ - ”إنک حمید مجیدٌ“۔ (بدائع الصنائع ۲/۵۱)
সারমর্মঃ প্রথম তাকবিরের পর   سبحانک اللّٰہم وبحمدک إلیٰ,,,  পড়বে।
(এখানে অতিরিক্ত অন্য কিছু পড়ার কথা নেই।) 

(ঘ)
মৃত ব্যক্তিকে দাফন করার সময় কবরে খেজুরের ঢাল পুঁতে দেওয়ার যে নিয়ম প্রচলিত রয়েছে,
এটার উপর যেই হাদীস দিয়ে দলিল দেওয়া হয়,সেই হাদীস নিম্নরূপ।

 হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,

 ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﻣَﺮَّ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺑِﺤَﺎﺋِﻂٍ ﻣِﻦْ ﺣِﻴﻄَﺎﻥِ ﺍﻟْﻤَﺪِﻳﻨَﺔِ ﺃَﻭْ ﻣَﻜَّﺔَ ، ﻓَﺴَﻤِﻊَ ﺻَﻮْﺕَ ﺇِﻧْﺴَﺎﻧَﻴْﻦِ ﻳُﻌَﺬَّﺑَﺎﻥِ ﻓِﻲ ﻗُﺒُﻮﺭِﻫِﻤَﺎ ، ﻓَﻘَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﻳُﻌَﺬَّﺑَﺎﻥِ ، ﻭَﻣَﺎ ﻳُﻌَﺬَّﺑَﺎﻥِ ﻓِﻲ ﻛَﺒِﻴﺮٍ ، ﺛُﻢَّ ﻗَﺎﻝَ : ﺑَﻠَﻰ ، ﻛَﺎﻥَ ﺃَﺣَﺪُﻫُﻤَﺎ ﻻ ﻳَﺴْﺘَﺘِﺮُ ﻣِﻦْ ﺑَﻮْﻟِﻪِ ، ﻭَﻛَﺎﻥَ ﺍﻵﺧَﺮُ ﻳَﻤْﺸِﻲ ﺑِﺎﻟﻨَّﻤِﻴﻤَﺔِ ، ﺛُﻢَّ ﺩَﻋَﺎ ﺑِﺠَﺮِﻳﺪَﺓٍ ﻓَﻜَﺴَﺮَﻫَﺎ ﻛِﺴْﺮَﺗَﻴْﻦِ ، ﻓَﻮَﺿَﻊَ ﻋَﻠَﻰ ﻛُﻞِّ ﻗَﺒْﺮٍ ﻣِﻨْﻬُﻤَﺎ ﻛِﺴْﺮَﺓً . ﻓَﻘِﻴﻞَ ﻟَﻪُ : ﻳَﺎ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ، ﻟِﻢَ ﻓَﻌَﻠْﺖَ ﻫَﺬَﺍ ؟ ﻗَﺎﻝَ : ﻟَﻌَﻠَّﻪُ ﺃَﻥْ ﻳُﺨَﻔَّﻒَ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻴْﺒَﺴَﺎ ، ﺃَﻭْ ﺇِﻟَﻰ ﺃَﻥْ ﻳَﻴْﺒَﺴَﺎ ) . ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻟﻤﺴﻠﻢ ( ﻻ ﻳَﺴْﺘَﻨْﺰِﻩُ ﻋَﻦْ ﺍﻟْﺒَﻮْﻝِ ﺃَﻭْ ﻣِﻦْ ﺍﻟْﺒَﻮْﻝِ ) . ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻟﻠﻨﺴﺎﺋﻲ ( ﻻ ﻳَﺴْﺘَﺒْﺮِﺉُ ﻣِﻦْ ﺑَﻮْﻟِﻪِ )  

তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা মাদ্বীনা বা মক্কার বাগানগুলোর মধ্য হতে কোন এক বাগানের পাশ দিয়ে যাচ্ছিলেন। তিনি এমন দু’ ব্যক্তির আওয়ায শুনতে পেলেন যে, তাদেরকে কবরে আযাব দেয়া হচ্ছিল। তখন নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এদের দু’জনকে আযাব দেয়া হচ্ছে, অথচ কোন গুরুতর অপরাধে তাদের শাস্তি দেয়া হচ্ছে না। তারপর তিনি বললেনঃ ‘হ্যাঁ, এদের একজন তার পেশাব করতে গিয়ে সতর্কতা অবলম্বন করত না। অপর ব্যক্তি চোগলখোরী করত। অতঃপর তিনি একটি খেজুরের ডাল আনতে বললেন, এবং তা ভেঙ্গে দু’ টুকরা করে প্রত্যেকের কবরের উপর এক টুকরা করে রাখলেন। তাঁকে বলা হল, ‘হে আল্লাহর রাসূল! কেন এমন করলেন?’ তিনি বললেনঃ আশা করা যেতে পারে যতক্ষণ পর্যন্ত এ দু’টি শুকিয়ে না যায় তাদের আযাব কিছুটা হালকা করা হবে।(সহীহ বুখারী-২১৬,সহীহ মুসলিম-২৯২,সুনানে নাসাঈ-২০৬৮)

বিস্তারিত জানুনঃ 
,

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
কবরের উপর কাঁচা খেজুরের ডাল না গেড়ে দেওয়াই উত্তম।

কারন হাদীস শরীফে রাসুল সাঃ এর যেই ঘটনা এসেছে,উলামায়ে কেরামগন বলেন যে এটা রাসুল সাঃ এর সাথেই খাছ। 
তাই সতর্কতামূলক ইহা থেকে বেঁচে থাকা দরকার।
ফাতাওয়ায়ে দারুল উলুম  ৫/২৮২  

তবে কেউ যদি জরুরি মনে না করে এটা গেড়ে দেয়,তাহলে এটাকে নাজায়েজ বলা যাবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...