আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)

ইসলামের বিধান অনুযায়ী কোন সন্তান ( পুত্র বা কন্যা বা উভয়লিঙ্গ ) আর মুরতাদ বা কাফের সন্তান যুদি হয় তাহলে কি সব ক্ষেত্রেই ত্যাজ্য করা কি হারাম ? নাকি কোন কোন ক্ষেত্রে ত্যাজ্য করা যায় বা জায়েজ আছে কি ?  এই বিসয়ে বিস্তারিত জানতে চাই ।   

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কাফির, মুরতাদ,নাস্তিক সন্তান তার মুসলমান পিতার সম্পদের ওয়ারিছ হবে না।ঠিকতেমনিভাবে পিতা যদি কাফির মুশরিক হয়ে যায়, তাহলে উক্ত পিতার কাফির অবস্থার ইনকামের ওয়ারিছ তার মুসলমান সন্তানরা হবে না।
فی الشریفیة: المانع من الإرث أربعة: الرق ․․․․․ واختلاف الدینین، فلا یرث الکافر من المسلم إجماعاً ولا المسلم من الکافر علی قول علي وزید بن ثابت وعامة الصحابة - رضوان اللہ علیہم - وإلیہ ذہب علماوٴنا والشافعي رحمہم اللہ، لقولہ علیہ السلام: لا یتوارث أہل ملتین شتی۔ (ص: 21، مطبوعہ مصر) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...