জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
শরীয়তের বিধান হলো মহিলাদের ইকামত দেওয়া মাকরুহ।
(আহসানুল ফাতওয়া ২/২৮৩)
,
হাদীস শরীফে এসেছেঃ
إعلاء السنن (2/636-633):
618- عن ابن عمر رضی اللہ عنہ: "لیس علی النساء أذان ولا إقامة"، رواہ البیھقی بسند صحیح، (التلخیص الحبیر).
হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত,মহিলাদের উপর কোনো আযান ইকামত নেই।
المبسوط للسرخسي (1/ 242)
قال: "وليس على النساء أذان ولا إقامة" ؛لأنهما سنة الصلاة بالجماعة، وجماعتهن منسوخة لما في اجتماعهن من الفتنة، وكذلك إن صلين بالجماعة صلين بغير أذان ولا إقامة لحديث رابطة
قالت: كنا جماعة من النساء عند عائشة رضي الله عنها فأمتنا وقامت وسطنا وصلت بغير أذان ولا إقامة، ولأن المؤذن يشهر نفسه بالصعود إلى أعلى المواضع ويرفع صوته بالأذان والمرأة ممنوعة من ذلك لخوف الفتنة، فإن صلين بأذان وإقامة جازت صلاتهن مع الإساءة لمخالفة السنة والتعرض للفتنة.
সারমর্মঃ মহিলাদের উপর কোনো আযান ইকামত নেই।
কেননা এগুলো জামাআতের সহিত নামাজের সুন্নাত।
আর তাদের জামাআত মানছুখ।
تبيين الحقائق (1/ 94):
قال رحمه الله ( وندبا لهما لا للنساء ) أي ندب الأذان والإقامة للمسافر والمقيم في بيته لما ذكرنا وليكون الأداء على هيئة الجماعة قوله لا للنساء لأنهما من سنن الجماعة المستحبة وعن أنس وابن عمر رضي الله عنهما كراهيتهما لهن.
সারমর্মঃ আযান ইকামত পুরুষদের জন্য মুস্তাহাব, মহিলাদের জন্য নয়।
الفتاوى الهندية (1/ 53):
وليس على النساء أذان ولا إقامة فإن صلين بجماعة يصلين بغير أذان وإقامة وإن صلين بهما جازت صلاتهن مع الإساءة هكذا في الخلاصة.
সারমর্মঃ মহিলাদের উপর কোনো আযান ইকামত নেই।
الموسوعة الفقهية الكويتية (6/ 9):
اتفق الفقهاء على عدم جواز أذان المرأة وإقامتها لجماعة الرجال ، لأن الأذان في الأصل للإعلام ، ولا يشرع لها ذلك ، والأذان يشرع له رفع الصوت ، ولا يشرع لها رفع الصوت ، ومن لا يشرع في حقه الأذان لا يشرع في حقه الإقامة . وأما إذا كانت منفردة أو في جماعة النساء ففيه اتجاهات :
الأول : الاستحباب . وهو قول المالكية والشافعية ، وهي رواية عند الحنابلة .
الثاني : الإباحة . وهي رواية عن أحمد .
الثالث: الکراھة، وھو قول الحنفیة.
সারমর্ম এক্ষেত্রে উলামায়ে দের মাঝে মতবিরোধ রয়েছে।
ইমাম শাফেয়ী রহঃ এবং ইমাম মালেক রহঃ এর নিকটে মুস্তাহাব।
ইমাম আহমদ রহঃ এর নিকটে জায়েজ।
ইমাম আবু হানিফা রহঃ এর নিকটে মাকরুহ।
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে মহিলাদের জন্য ইকামত দেওয়ার প্রয়োজন নেই।
,
তবে এক্ষেত্রে যেহেতু কিছু ইসলামী স্কলারদের মতবিরোধ রয়েছে, তাই তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
এতে কোনো সমস্যা নেই।
(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে সরিষার তৈল,যেখানে শরীরে আবরন পড়েনা,এগুলো লাগানোর ছুরতে অযু,গোসল হয়ে যাবে।
তবে এই অবস্থায় অজু বা গোসলের সময় যথাসম্ভব হাত দিয়ে অজুর স্থানগুলো ও শরীরের বিভিন্ন স্থান ভালো করে ঘষে দেওয়া উচিত। যেন যথাস্থানে পানি পৌঁছতে সন্দেহ না থাকে।
বিস্তারিত জানুনঃ
,
(০৩)
সহবাস এর দুয়া পড়ে কয়েক সেকেন্ড পড়ে মিলিত হলে তখন দুয়ার কার্যকারিতা থাকে।
এতে নতুন করে দোয়া পড়ার প্রয়োজন নেই।
হ্যাঁ যদি অন্যান্য কাজে চলে যায়,যেমন টয়লেটে যায়,তাহলে আবার দোয়া পড়তে হবে।
,
ঘুমের সময় 3 কুল পরে শরীরে হাত দিয়ে মালিশ করার পরে বাকি দুয়া গুলো পড়ে এরপর ঘুমালে অনেক ক্ষন আগের পড়া 3 কুল আর পড়তে হবেনা।
,
আগেরটাই যথেষ্ট।