আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আমাদের গ্রামে আউশ ধানের মৌসুমে, ধান মাড়াইয়ের জন্য অধিকাংশ মানুষ পিজঢালা পথ ব্যবহার করে। ধান কেটে এনে রাস্তার উপর বিছিয়ে দেয়, গ্রামের ভাষয় ‘মলন’ বলে।

আবার অনেকে, ধান মাড়াইয়ের পর, খড় শুখানোর জন্য রাস্তায় মেলে দেয় খড়েরগাদা।

এর কিছু ক্ষতি রয়েছে, যেমন:-

১) খড় ও ধানের গাদার কারণে সাইকেল বা পায়ের ভ্যান / রিক্সা সেখান দিয়ে চালিয়ে যাওয়া অসম্ভব প্রায়। যদিও কেউ কেউ চালিয়ে যায় তবে তাদের প্রচন্ড কষ্ট হয়।

২) রাস্তার এমন জাগায়ও রয়েছে যেখানে পিচ উঠে উচুনিচু হয়ে আছে, যেটা এই পথে প্রতিদিন চলেনা এমন মানুষ জানে না, খড়ে ঢাকা পড়ে যাওয়ার কারণে দেখা যায় না উচুনিচু অবস্থা, এক্সিডেন্ট হওয়ার খুবই সম্ভবনা রয়েছে, বিশেষ করে মটোর জানগুলোর ক্ষেত্রে।

৩) রাস্তার পিজের উপর ধান মাড়াই করার কারণে ধানের সাথে রাস্তার ছোট ছোট পাথর কনা মিলে যায়।  এই ধানের চালের ভাত খাওয়া কষ্টসাধ্য। কারণ পাথরকনাগুলো অধিকাংশ হয় সাদা রংয়ের, সাদা চালের সাথে সহজে মিলে যায়। (যদিও এভাবে মাড়াই করা ধানের চাল গৃহস্থালি লোকেরা খায়না, বিক্রয় করে দেয়। তবে কেউ না কেউতো সেই চাল কিনে খায়)

আমার প্রশ্ন হচ্ছে, এতোসব সমস্যার পরও কি কোনো মুসলিমের জন্য এই কাজ হালাল হবে?

আর জনবসতির মধ্যে অন্যধর্মাবলম্বিদের এই কর্মের ব্যাপারে কী পদক্ষেপ নেয়া যেতে পারে?

উত্তর জুময়ার পূর্বে দিলে উপকৃত হব। আসসালামু আলাইকুম

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
الْإِيمَانُ بِضْعٌ وَسَبْعُونَ - أَوْ بِضْعٌ وَسِتّونَ- شُعْبَةً، فَأَفْضَلُهَا قَوْلُ لَا إِلهَ إِلّا اللهُ، وَأَدْنَاهَا إِمَاطَةُ الْأَذَى عَنِ الطّرِيقِ، وَالْحَيَاءُ شُعْبَةٌ مِنَ الْإِيمَانِ.
ঈমানের সত্তরোর্ধ্ব কিংবা ষাটোর্ধ্ব শাখা রয়েছে। তন্মধ্যে শ্রেষ্ঠতম শাখা হচ্ছে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলা আর  সবচেয়ে সাধারণ শাখা রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেওয়া। (সহীহ মুসলিম, হাদীস ৩৫; মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ২৫৮৪৮; মুসনাদে আহমাদ, হাদীস ৮৯২৬)

ইমাম নববী রাহ. বলেন-
وَالْمُرَادُ بِالْأَذَى كُلّ مَا يُؤْذِي مِنْ حَجَرٍ أَوْ مَدَرٍ أَوْ شَوْكٍ أَوْ غَيْرِهِ.
কষ্ট দ্বারা উদ্দেশ্য, পাথর, মাটির টুকরো, কাঁটাসহ কষ্টদায়ক সবকিছু। (শরহু মুসলিম, নববী ২/

وَإِمَاطَتُكَ الحَجَرَ وَالشّوْكَةَ وَالعَظْمَ عَنِ الطّرِيقِ لَكَ صَدَقَةٌ.
রাস্তা থেকে পাথর, কাঁটা, হাড্ডি সরানোও সদাকা। -জামে তিরমিযী, হাদীস ১৯৫৬

لَقَدْ رَأَيْتُ رَجُلًا يَتَقَلّبُ فِي الْجَنّةِ، فِي شَجَرَةٍ قَطَعَهَا مِنْ ظَهْرِ الطّرِيقِ، كَانَتْ تُؤْذِي النّاسَ.
আমি জান্নাতে এক ব্যক্তিকে দেখতে পেলাম, খুবই স্বাচ্ছন্দ্যে ও সুখে-শান্তিতে ঘোরাফেরা করছে। কারণ সে রাস্তা থেকে একটি গাছ কেটে ফেলে দিয়েছে, যা মানুষকে কষ্ট দিত। -সহীহ মুসলিম, হাদীস ১৯১৪; শুআবুল ঈমান, বায়হাকী, হাদীস ১০৬৪৪


আবু যর রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-
عُرِضَتْ عَلَيّ أَعْمَالُ أُمّتِي حَسَنُهَا سَيِّئُهَا، فَوَجَدْتُ فِي مَحَاسِنِ أَعْمَالِهَا الْأَذَى يُمَاطُ عَنِ الطَّرِيقِ، وَوَجَدْتُ فِي مَسَاوِي أَعْمَالِهَا النُّخَاعَةَ تَكُونُ فِي الْمَسْجِدِ، لَا تُدْفَنُ.
আমার উম্মতের ভালো ও মন্দ আমলসমূহ আমার কাছে পেশ করা হল। আমি তাদের নেক আমলসমূহের মধ্যে দেখতে পেলাম- পথের কষ্টদায়ক বস্তু সরিয়ে দেওয়া। আর মন্দ আমলসমূহের মধ্যে দেখতে পেলাম- মসজিদে ফেলা কফ মাটি দিয়ে ঢেকে না রাখা। -সহীহ মুসলিম, হাদীস ৫৫৩; আলআদাবুল মুফরাদ, হাদীস ২৩০


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো ঈমানদারের জন্য এটা জায়েয হবে না যে সে মুসলমানদেরকে কষ্টে নিপতিত করবে। সুতরাং বিকল্প ব্যবস্থা থাকাবস্থায় রাস্তায় খড় খাটা ইত্যাদি রাখা জায়েয হবে না। হ্যা, যদি কেউ নিরুপায় হয়, তাহলে সে এভাবে রাস্তায় খড় খাটা শুকাতে পারবে, যাতেকরে তুলনামূলক মুসলমানদের কষ্ট কম হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...