বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
وَلَا يَخْفَى مَا فِيهِ فَالظَّاهِرُ الْأَوَّلُ وَمِنْهَا لَوْ كَرَّرَ الْفَاتِحَةَ فِي الْأُولَيَيْنِ فَعَلَيْهِ السَّهْوُ لِتَأْخِيرِ السُّورَةِ وَمِنْهَا لَوْ تَشَهَّدَ فِي قِيَامِهِ بَعْدَ الْفَاتِحَةِ لَزِمَهُ السُّجُودُ وَقَبْلَهَا لَا عَلَى الْأَصَحِّ لِتَأْخِيرِ الْوَاجِبِ فِي الْأَوَّلِ وَهُوَ السُّورَةُ وَفِي الثَّانِي مَحَلُّ الثَّنَاءِ وَهُوَ مِنْهُ وَفِي الظَّهِيرِيَّةِ لَوْ تَشَهَّدَ فِي الْقِيَامِ إنْ كَانَ فِي الرَّكْعَةِ الْأُولَى لَا يَلْزَمُهُ شَيْءٌ وَإِنْ كَانَ فِي الثَّانِيَةِ اخْتَلَفَ الْمَشَايِخُ فِيهِ، وَالصَّحِيحُ أَنَّهُ لَا يَجِبُ اهـ.
فَقَدْ اخْتَلَفَ التَّصْحِيحُ وَالظَّاهِرُ الْأَوَّلُ الْمَنْقُولُ فِي التَّبْيِينِ وَغَيْرِهِ وَمِنْهَا لَوْ كَرَّرَ التَّشَهُّدَ فِي الْقَعْدَةِ الْأُولَى فَعَلَيْهِ السَّهْوُ لِتَأْخِيرِ الْقِيَامِ
মর্মার্থ-ফরয নামাযের প্রথম দুই রা'কাত ও নফল নামাযের সব কয়টি রা'কাতে সূরা ফাতেহা পড়া ওয়াজিব এবং সাথে আরেকটি সূরা মিলানোও ওয়াজিব।এবং ফরয নামাযের শেষ দুই রা'কাতে সূরা ফাতেহা পড়া সুন্নত বা মুস্তাহাব।যদি কেউ প্রথম দু'রাকাতের কোনো এক রা'কাতে সূরায়ে ফাতেহাকে দুইবার পড়ে নেয়,তাহলে সাহু সিজদা ওয়াজিব হবে।কেননা তখন সূরা মিলানোর ওয়াজিব বিধান পালনে দেড়ী হচ্ছে।(বাহরুর রায়েক-২/১০৫) বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/7746
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুন্নত এবং নফল নামাযের শেষ দু-রা'কাতে যদি কেউ সূরায়ে ফাতাহার সাথে আরেকটি সূরা মিলানোকে ভূলে যায়,তাহলে তাকে সাহু সিজদা দিতে হবে।কেননা সুন্নত এবং নফল নামাযের প্রত্যেকটি রা'কাতে সূরায়ে ফাতেহা পড়া ও সাথে আরেকটি সূরা মিলানো ওয়াজিব।
(২)
নামাযের শেষ বৈঠকে তাশাহুদ পড়া ও তাশাহুদ পরিমাণ সময় বসা ওয়াজিব।সুতরাং যখন কেউ তাশাহুদ পড়ার পর সাহু সিজদা করল,এবং এরপর সে আবার ভূল করে তাশাহুদের স্থলে সূরায়ে ফাতেহা পড়ল,এই সূরায়ে ফাতেহা পড়ার ধরুণ কোনো ওয়াজিব আদায়ে ত্রুটি হচ্ছে না।যদিও শেষ বৈঠক তাশাহুদ পড়ার স্থান নয়।সুতরাং
ফাতাওয়ায়ে দারুল উলূম-৪/২৮৪