আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালমুআলাইকুম শায়েখ,  আশা করছি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন, ।
বিষয় হলো কোনো স্বামী রেগে গিয়ে  যদি মুখে  সংখ্যা উচ্চরণ করে , আর মনে মনে তালাক বলে , সে ক্ষেত্রে কি তালাক পতিত হবে? .....................................................................................................

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

ولو قال لامرأته: أنت بثلاث، قال ابن الفضل: إذا نوی یقع … ولو قال: أنت مني ثلاثًا طلقت إن نوی، أو کان في مذاکرۃ الطلاق. (شامي، کتاب الطلاق/ باب الصریح، مطلب قول الإمام: إیمان کإیمان جبرئیل 4/497 زکریا)
সারমর্মঃ-
কেহ যদি তার স্ত্রীকে বলে তুমি তিন।
এক্ষেত্রে তালাকের নিয়ত করলে তালাক পতিত হবে। 

وإذ قال لامرأته: تو یکے، تو سہ أو قال: ترا یکے، ترا سہ، في الظهیریة … ینبغي أن یکون الجواب علی التفصیل إن کان في حال مذاکرۃ الطلاق أو في حال الغضب یقع وإلا فلا یقع إلا بالنیة. (الفتاوی التاتارخانیة 4/418 رقم:  6574 زکریا)
সারমর্মঃ-
কেহ যদি তার স্ত্রীকে বলে তুমি এক,তুমি দুই,তুমি তিন অথবা তোমাকে এক,তোমাকে তিন,এক্ষেত্রে রাগ অথবা মুযাকারায়ে তালাকের ক্ষেত্রে বললে তালাক পতিত হয়ে যাবে।  অন্যথায় নিয়ত ছাড়া তালাক হবেনা।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত স্ত্রীকে উদ্দেশ্য করে বলে থাকলে সংখ্যা অনুপাতে তালাক পতিত হবে। 
তিনি যে সংখ্যা মুখে বলেছিলেন,সে কয়টি তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...