বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুবাইল কলের মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না।
কেননা শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের শোনা শর্ত।কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না,বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/2679
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুবাইল কলে সাধারণ বিবাহ হয় না। তবে প্রশ্নে বর্ণিত সূরতে যদি মেয়ের চাচা উকিল হিসেবে ছেলের কাছে উপস্থিত থাকে, এবং চাচা আকদের অনুষ্টানে বলে যে, আমি মেয়ের সম্মতি নিয়ে মেয়ের পক্ষ্য থেকে উকিল বা প্রতিনিধি হিসেবে মেয়েকে পাত্রের নিকট বিয়ে দিচ্ছি,তাহলে কিন্তু বিবাহ শুদ্ধ হয়ে যাবে।বিবাহ হয়ে যাবে। সুতরাং এক্ষেত্রে পরবর্তী কোর্টমেরেজ গ্রহণযোগ্য হবে না।