আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামু আলাইকুম উস্তাদ
আমার বিয়ের ১১ মাস চলতেছে।আমার পরিবারে বাবা মা আমি এবং আমার স্ত্রী থাকে।বাড়িতে পরিপূর্ণ পর্দা করা যায়  এবং ওয়াশরুম,রান্নাঘর সবই ভিতরে,বাহিরে গিয়ে কাজ করা লাগে না।আমার স্ত্রীর অভিযোগ আমার মা আমার স্ত্রীকে যেকোনো কাজ এভাবে না সেভাবে এইসব দেখিয়ে দেয়। যেকোনো কাজ আমার আম্মুর মত করে করতে বলে।যেটা আমার স্ত্রীর পছন্দ না।আমার স্ত্রীর উপর আমার মা কতৃত্ব করুক এটা তার পছন্দ না।এজন্য সে আলাদা সংসার চায়। কিন্তু আমার সাধ্যের মধ্যে আলাদা ঘর কিংবা সংসার দেওয়ার সামর্থ্য নাই।এজন্য আমার স্ত্রী ঢাকাতে সফর দূরত্ব অতিক্রম করে আমার অনুমতি নিয়েই মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন এবং তার ছোট বোনকে ভর্তি করে একই মাদ্রাসায়। এজন্যও আমিও ঢাকা চলে আসি চাকরির সুবাধে।কিন্তু ঢাকা বিভিন্ন সমস্যার কারণে আমি থাকতে পারছি না।প্রথমত ব্যস্ত শহর,জ্যাম,চাকরি কষ্ট হয়ে যায়।তাছাড়া আমার স্ত্রীর ছোট বোন (৬ বছর) আমাদের সাথেই থাকে।আমাদের পারসোনাল সময়ের মধ্যে সে বিরক্ত করে।কান্না করে।আপুকে না ধরে ঘুমাবে না এমন আবদার করে।যা আমার বিরক্ত লাগে।এইসব বিভিন্ন কারণে আমি আমার নিজ বাড়ি কিশোরগঞ্জে চলে যেতে চাই।কিন্তু আমার স্ত্রী সেটা রাজি না।তার স্বপ্ন এবং ইচ্ছে মাদ্রাসায় শিক্ষকতা করা।কিন্তু এখানে থেকে আমার শারীরিক এবং মানসিক দুইটাই সমস্যা হচ্ছে।এমতবস্থায় আমাদের করণীয় কি?

প্রশ্ন:
১. আমার নিজ বাড়িতে আমার স্ত্রীকে নিয়ে থাকতে চাওয়া টা কি ভুল হবে?উপরোক্ত ব্যাপার বিবেচনা করে?

২. আমার স্ত্রীকে আলাদা সংসার না দিলে সে থাকতে ইচ্ছুক না। সেক্ষেত্রে আমার করণীয় কি?

৩.সফর দূরত্ব অতিক্রম করে যদি আমার ইচ্ছের বিরুদ্ধে গিয়ে ঢাকা মাদ্রাসায় শিক্ষকতা করে আর ছোট বোনকে নিয়ে ঢাকা থাকে।এতে কি সে গুনাহগার হবে?

৪. আমাদের বিয়ের সময় কন্ডিশন ছিলো ৩ বছর পর সংসার শুরু করবো।সেক্ষেত্রে কি আমার স্ত্রীর আমার বাড়িরে না গেলে গুনাহ হবে?

৫.সংসার শুরু করার পরই মানে ৩ বছর পর আমি ভরণপোষণ এর দায়িত্ব নিবো এমন কথা ছিলো।কিন্তু আমার স্ত্রীর পারিবারিক সমস্যার কারণে তার বাড়ির লোকও ভরণপোষনের দায়িত্ব নিতে হিমশিম খাচ্ছে। এই ক্ষেত্রে আমি আমার সাধ্য অনুযায়ী টাকা দিলে।এর বেশি না দিতে পারলে কি গুনাহগার হব??

৬. স্বামী স্ত্রীর সাথে একই বিছানায়  তার ছোট বোনকে(৬বছর) রাখা কতটুকু শরীয়তসম্মত??

1 Answer

+1 vote
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
قَوْلُهُ خَالٍ عَنْ أَهْلِهِ إلَخْ) ؛ لِأَنَّهَا تَتَضَرَّرُ بِمُشَارَكَةِ غَيْرِهَا فِيهِ؛؛ لِأَنَّهَا لَا تَأْمَنُ عَلَى مَتَاعِهَا وَيَمْنَعُهَاذَلِكَ مِنْ الْمُعَاشَرَةِ مَعَ زَوْجِهَا وَمِنْ الِاسْتِمْتَاعِ إلَّا أَنْ تَخْتَارَ ذَلِكَ؛ لِأَنَّهَا رَضِيَتْ بِانْتِقَاصِ حَقِّهَا هِدَايَةٌ )
স্ত্রীকে এমন একটি বাসস্থান দান করা স্বামীর জন্য ওয়াজিব,যা স্বামীর পরিবার থেকে খালি থাকবে,কেননা সে অন্যর উপস্থিতির ধরুণ কষ্ট উপভোগ করবে,এবং তার মাল সামানা পুরোপুরি সংরক্ষিত থাকবে না।তৃতীয় কারো উপস্থিতি স্বামী-স্ত্রীর পারিবারিক জীবন ও একান্ত সময় অতিবাহিত করতে ব্যাঘাত সৃষ্টি করবে। এ জন্য একটি পৃথক বাসস্থান স্ত্রীর মৌলিক অধিকার।তবে যদি সে তার নিজ অধিকার বিসর্জন দিতে রাজি হয় যায় তাহলে তার জন্য অনুমিত রয়েছে (যদি এক্ষেত্রে গোনাহের কোনো সম্ভাবনা না থাকে)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/430


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)আপনার নিজ বাড়িতে স্ত্রীকে নিয়ে থাকতে চাওয়া টা ভুল হবে না। তবে স্ত্রীকে ব্যক্তি স্বাধীনতা দিতে হবে।আপনার মা যাতে অন্যায়ভাবে প্রভাব না খাটায়, সেদিকে আপনাকে লক্ষ্য রাখতে হবে। আপনার স্ত্রীর উচিৎ, শাশুড়ীর পরামর্শ অনুযায়ী ঘরোয়া বিষয়কে ম্যানেজ করা।

(২) স্ত্রীকে আলাদা সংসার না দিলে সে থাকতে ইচ্ছুক না। তাহলে তাকে আপনার বাড়ির পাশে একটি রুম বানিয়ে দিয়ে দিন, আপনি আপনার মায়ের সাথে খাবার খান।প্রয়োজন অনুযায়ী তাকে খরচাপাতি দিয়ে দিন। এমনটা করলে দেখবেন, বিচারা ধীরে ধীরো ঠিক হয়ে যাবেন।

(৩)সফর দূরত্ব অতিক্রম করে আপনার ইচ্ছের বিরুদ্ধে মাদ্রাসায় শিক্ষকতা করা এবং ছোট বোনকে সাথে নিয়ে থাকা জায়েয হবে না।ঢাকা থাকে।এতে সে অবশ্যই অবাধ্য হিসেবে বিবেচিত হবে, গুনাহগার হবে।

(৪) যেহেতু বিয়ের সময় কন্ডিশন ছিলো ৩ বছর পর সংসার শুরু করা।সেক্ষেত্রে আপনার স্ত্রী এখন বাড়িতে না গেলে গুনাহ হবে না।হ্যা, তিন বৎসর পর উনি আপনার বাড়িতে যাবেন।

(৫) আপনি আপনার সামার্থ্য অনুযায়ী ভরণপোষণ দিবেন। এর চেয়ে বেশী দিতে না পারলে গোনাহ হবে না। আপনার সামর্থ্যর পরিমাণ ন্যায়পরায়ণতার সাথে নির্ধারণ করতে হবে।

(৬) স্বামী-স্ত্রীর সাথে একই বিছানায় তার ছোট বোনকে(৬বছর) রাখা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...