ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
নবীজী সাঃ বলেনঃ
ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻋﻨﻬﻤﺎ - ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻗﺎﻝ : ( ( ﺃﺣﻠﺖ ﻟﻨﺎ ﻣﻴﺘﺘﺎﻥ ﻭﺩﻣﺎﻥ، ﺍﻟﺤﻮﺕ ﻭﺍﻟﺠﺮﺍﺩ ﻭﺍﻟﻜﺒﺪ ﻭﺍﻟﻄﺤﺎﻝ ) )
আমাদের জন্য দু'টি মৃত ও দু'টি রক্তকে হালাল করা হয়েছে,মৃত দু'টি হল,মাছ এবং টিড্ডি।আর রক্ত দু'টি হল,কলিজা এবং তিল্লি। (ইবনে মাজা-৩৩১৪,মসনদে আহমদ-৫৭২৩)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মাছের ভিতর রক্ত থাকে না। আমরা লাল কালারের যে পানি আমরা দেখতে পাই সেটা রক্ত নয় বরং পানি। যেই প্রাণীর ভিতর রক্ত থাকেনা, সেই প্রাণীকে জবাই করা ব্যতিত ভক্ষণ করা যায়। সুতরাং মাছের লাল কালারের পানি নাপাক নয়, এবং মাছের প্রস্রাব পায়খানাও নাপাক নয়। তাই একুরিয়ামের পানি নাপাক নয়।
لما في البحر الرائق ج: ١ ص:٢٤٧
(قَوْلُهُ وَدَمُ السَّمَكِ وَلُعَابُ الْبَغْلِ وَالْحِمَارِ وَبَوْلٌ انْتَضَحَ كَرُءُوسِ الْإِبَرِ) أَيْ وَعُفِيَ دَمُ السَّمَكِ وَمَا عُطِفَ عَلَيْهِ، أَمَّا دَمُ السَّمَكِ فَلِأَنَّهُ لَيْسَ بِدَمٍ عَلَى التَّحْقِيقِ، وَإِنَّمَا هُوَ دَمٌ صُورَةً؛ لِأَنَّهُ إذَا يَبِسَ يَبْيَضُّ وَالدَّمُ يَسْوَدُّ وَأَيْضًا الْحَرَارَةُ خَاصِّيَّةُ الدَّمِ وَالْبُرُودَةُ خَاصِّيَّةُ الْمَاءِ فَلَوْ كَانَ لِلسَّمَكِ دَمٌ لَمْ يَدُمْ سُكُونُهُ فِي الْمَاءِ، أَطْلَقَهُ فَشَمَلَ السَّمَكَ الْكَبِيرَ إذَا سَالَ مِنْهُ شَيْءٌ، فَإِنَّ ظَاهِرَ الرِّوَايَةِ طَهَارَةُ دَمِ السَّمَكِ مُطْلَقًا
وعند الشافعية؛ الْقِسْمُ الثَّانِي: مَا يُعْفَى عَنْهُ فِي الْمَاءِ دُونَ الثَّوْبِ كَالْمَيْتَةِ الَّتِي لاَ دَمَ لَهَا سَائِلٌ وَخَرْءِ السَّمَكِ وَمَنْفَذِ الطَّائِرِ.(الموسوعة الفقهية الكويتية:ج: ٣٨- ص:٢٢٣