আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in পবিত্রতা (Purity) by (7 points)
হুজুর,
পায়খানা থেকে হাত দিয়ে পবিত্র হওয়ার সময় দেখা যায় পানি নিতম্বের আশেপাশে লাগে। কিন্তু সেখানে কোন নাপাকি দেখা যায় না। এখন প্রশ্ন হলো, আশেপাশে সামান্য যে পানি গুলো লেগে থাকে ওগুলো কি নাপাক হিসেবে বিবেচিত হবে?
২/ আর পায়খানা থেকে পবিত্র হওয়া সময় ছিটাফোটা পায়ে পড়ে। যেটা থেকে বেচে থাকা মুশকিল। এখন কথা হলো সেগুলো কি নাপাক হবে যদি নাপাকির কোন আলামত না থাকে? মানে পায়খানা যদি পানিতে মিশ্রিত না থাকে?


৩/ আমার ফোটা ফোটা প্রস্রাবের সমস্যা। সারাদিন এটা থাকে। এটা বন্ধ হওয়ার নির্দিষ্ট কোন সময় নাই। যেকোন সময় হতে পারে।  আর এমন না যে আমি মাজুর। মাঝখানে এতটুকু সময় পাওয়া যায় যে আমি নামাজ পড়তে পারি। সমস্যাটা হয় জুমার নামাজে। এখানে তো আর বারবার চেক করা সম্ভব না যেমনটা বাসায় করে এবং আবার অজু করতে পারি। আর বাইরে গেলেও নামাজ পড়তে সমস্যা হয়। এটা সম্পর্কে আমাকে একটু নসীহত করুন?
৪/ আমি শুনেছি শাফেয়ী মাজহাবে মাঝুর হিসেবে গন্য হতে হলে এতটুকুই যথেষ্ট যে, যদি সমস্যাটা এমন হয় যে যেকোন সময় বের হতে পারে আর বন্ধ হওয়ার নির্দিষ্ট কোন সময় নাই। তাহলে মাজুর হিসেবে প্রমানিত হবে। এটা কি সঠিক?


৫/ আর যদি সঠিক হয়, তাহলে আমি হানাফী হয়ে কি শুধু এই মতের উপর আমল করতে পারব? কারন আমার নামাজ পড়াটা কষ্ট হয়ে যাচ্ছে। এখন প্রায় নামাজ কাজা হয়ে যায়। যেটা নিয়ে খুবই পেরেশানি হয়।

1 Answer

0 votes
by (682,160 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنِ ابْنِ عَبَّاسٍ، فِي الرَّجُلِ يَغْتَسِلُ مِنَ الْجَنَابَةِ فَيَنْضَحُ فِي إِنَائِهِ مِنْ غُسْلِهِ، فَقَالَ: لَا بَأْسَ بِهِ

আবদুল্লাহ ইবন আব্বাস রাযি. ফরয গোসলের সময় পাত্রে পানির ছিটা পড়া সম্পর্কে বলেন, এতে কোনো সমস্যা নেই। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ৭৮৯)

বিখ্যাত তাবেয়ী ইমাম যুহরী রহ.কে জনৈক ব্যক্তির (গোসলের হুকুম) সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, যার গোসল করার সময় গা বেয়ে পানির ছিটা পাত্রে পড়েছিল। উত্তরে তিনি বলেছিলেন, এতে ক্ষতির কিছু নেই। (মুসান্নাফ আবদুর রাযযাক ১/৯২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীন ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আশেপাশে সামান্য যে পানি গুলো লেগে থাকে,প্রশ্নের বিবরণ মতে  সেগুলোতে যেহেতু নাপাকির কোনো চিন্হ দেখা যায়না,তাই আশে পাশে লেগে থাকা সেই পানি নাপাক হিসেবে বিবেচিত হবেনা।

(০২)
না,এক্ষেত্রে সেই পানি নাপাক হবেনা।

(০৩)
প্রয়োজনে আপনি পিছনের কাতারের দিকে থাকবেন,নামাজ শুরুর আগে মসজিদের ইস্তেঞ্জা খানায় গিয়ে পেশাব বের হয়েছে কিনা,তাহা চেক করবেন।

আপনি এক্ষেত্রে আন্ডারপ্যান্ট ব্যবহার করতে পারেন। আর পুরুষাঙ্গের মাথার দিলে কিছু টিস্যু/তুলা ব্যবহারের করতে পারেন।

(০৪)
এরকম কোনো তথ্য পাইনি।

(০৫)
না,আপনি উক্ত মতের উপর আমল করতে পারবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...