জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
(০১)
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الأَغَرِّ بْنِ الصَّبَّاحِ، عَنْ خَلِيفَةَ بْنِ حُصَيْنٍ، عَنْ قَيْسِ بْنِ عَاصِمٍ، أَنَّهُ أَسْلَمَ فَأَمَرَهُ النَّبِيُّ صلى الله عليه وسلم أَنْ يَغْتَسِلَ بِمَاءٍ وَسِدْرٍ .
মুহাম্মাদ ইবনু বাশশার (রহঃ) ...... কায়স ইবনু আসিম রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, তিনি ইসলাম গ্রহণ করলে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে পানি ও বদরী পত্র দিয়ে গোসল করতে নির্দেশ দিয়েছিলেন। - তাখরীজুল মিশকাত ৫৪৩, সহিহ আবু দাউদ ৩৮১, তিরমিজী হাদিস নম্বরঃ ৬০৫ [আল মাদানী প্রকাশনী]
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মুরতাদ মুসলমান হলে তার উপর গোসল ওয়াজিব কিনা এই ব্যপারে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।
কেহ কেহ বলেছেন যে তার উপরেও গোসল ওয়াজিব।
উলামায়ে কেরামগন বলেন
هل يجب عليه الغسل أو لا؟ في ذلك أقوال للعلماء، فمنهم من أوجبه مطلقا ومنهم من لم يوجبه مطلقا، وفصل بعض العلماء فقال بوجوبه إن ارتكب حال ردته ما يوجب الغسل وأما إن لم يرتكب في حال ردته ما يوجب الغسل فلا غسل عليه، وهذا قول الشافعية وهو تفصيل حسن.
সারমর্মঃ এই ব্যপারে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।
কিছু উলামায়ে কেরামগন এটার ব্যখ্যা করেছেন যে যদি মুরতাদ থাকা অবস্থায় গোসল ওয়াজিব হওয়ার মতো কোনো কাজ করে থাকে,তাহলে ইসলাম গ্রহনের পর গোসল ওয়াজিব।
অন্যথায় গোসল ওয়াজিব নয়।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মুরতাদ মুসলমান হলে আগে থেকেই গোসল ফরজ হওয়ার মতো কোনো কাজ (স্ত্রী সহবাস,স্বপ্নদোষ ইত্যাদি) হয়ে থাকলে তার উপর নিঃসন্দেহে তার উপর গোসল ফরজ হবে।
আর যদি সে আগেই থেকেই শারীরিক ভার পবিত্র থাকে,তাহলে ইসলাম গ্রহনের পর তাকে আবারো গোসল করতে হবে কিনা,এই
বিষয়টি নিয়ে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।
সতর্কতামূলক গোসল করে নেয়াই উচিত।
তবে গোসল না করলেও ঈমান আনয়নের ক্ষেত্রে সমস্যা হবেনা।
বিস্তারিত জানুনঃ-
(০২)
হ্যাঁ, পারবে।
(০৩)
হ্যাঁ, পারবে।
(০৪)
না,এতে ঈমান চলে যাবেনা।
(০৫)
ফরজ গোসলের নিয়মে গোসল করতে হবে।
(০৬)
যেকোনো এ সময় করলে হবে।
ঈমান আনার আগে গোসল করলে ঈমান আনার পর আর করতে হবেনা।
ঈমান আনার আগে গোসল না করে থাকলে ঈমান আনার পরে গোসল করতে হবে।
(০৭)
হ্যাঁ, তবে উক্ত নিয়ত থাকা ফরজ নয়।
(০৮)
পারবে।
তবে বিবস্ত্র অবস্থায় গোসল করা হতে অনুৎসাহিত করা হয়েছে।