আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in পবিত্রতা (Purity) by (10 points)
আসসলাামুয়ালাইকুম,

হুজুর,
অনেক সময় আমি পায়ে তেল ব্যবহার করলে মাঝেমাঝে ইস্তিন্জা করার সময় ছিটা ফোটা লাগে। তখন সেটাতে কি শুধু পানি ডেলে দিলে হবে? নাকি ঢলতে হবে?


২/ হুজুর আমি জানি অজুর সময় অল্প পানি নিয়ে একটা অঙ্গ ধৌত করা যায় ডলে ডলে। এখন কথা হলো ফরজ গোসলেও কি এমন করা যাবে?

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
إنْ غَسَلَ ثَلَاثًا فَعَصَرَ فِي كُلِّ مَرَّةٍ ثُمَّ تَقَاطَرَتْ مِنْهُ قَطْرَةٌ فَأَصَابَتْ شَيْئًا إنْ عَصَرَهُ فِي الْمَرَّةِ الثَّالِثَةِ وَبَالَغَ فِيهِ بِحَيْثُ لَوْ عَصَرَهُ لَا يَسِيلُ مِنْهُ الْمَاءُ فَالثَّوْبُ وَالْيَدُ وَمَا تَقَاطَرَ طَاهِرٌ وَإِلَّا فَالْكُلُّ نَجِسٌ. هَكَذَا فِي الْمُحِيطِ.
যদি কেউ কাপড়কে তিনবার ধৌত করে,এবং প্রত্যেকবার নিংড়ায়, অতঃপর কাপড় থেকে পানির ফোটা কোনো জিনিষে পড়ে, যদি তৃতীয়বার ভালভাবে নিংড়ানো হয়ে থাকে,এমনভাবে যে এরপর আর নিংড়ালে কোনো পানি বের হবে না,তাহলে কাপড় থেকে যে পানি পড়বে,সেই পানি ও কাপড় এবং হাত কোনো কিছুই নাপাক বলে বিবেচিত হবে না।আর যদি নিংড়ানো না হয়ে থাকে,তাহলে তিনবার ধৌত করার পরও কাপড় থেকে ফোট ফোটা করে পরে যাওয়া পানি নাপাক বলেই গণ্য হবে। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/23740

”إذا أصابت النجاسة البدن یطہر بالغسل ثلاث مرات متوالیات لأن العصر متعذرة فقامت التوالي في الغسل مقام العصر“ (المحیط البرہاني: ۱/۳۸۱)
যদি শরীরে নাজাসত লাগে,তাহলে তিনবার ধারাবাহিক ধৌত করার দ্বারা শরীর পবিত্র হয়ে যাবে। কেননা শরীরকে নিংড়ানো তো অসম্ভব। শরীরের ক্ষেত্রে ধারাবারিক ধৌত করা নিংড়ানোর স্থলাভিষিক্ত হয়ে যাবে। (আল- মুহিতুল বুরহানি- ১/৩৮১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) তেল ব্যবহার করার পর যদি ইস্তিঞ্জা করার সময় পায়ে ছিটা ফোটা লাগে। তখন সেটাতে শুধুমাত্র তিনবার ধারাবারিক পানি ঢেলে দিলেই হবে।পা পবিত্র হয়ে যাবে।

(২) অজুর সময় অল্প পানি নিয়ে ঢলে ঢলে একটা অঙ্গ ধৌত করা যায়। হ্যা, ফরজ গোসলেও এমনটা করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...