আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
retagged by
।////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////////

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কাউকে যদি আপনি মেসেজের মাধ্যমে বলেন যে, "আপনি আমার/আমাদের বিয়ের উকিল। আমার পক্ষ থেকে ঐ ছেলেকে বিয়ের প্রস্তাব দিবেন বা আমাকে কোথাও বিয়ে দিবেন বা আমার জন্য পাত্র দেখবেন"

এটা বলার মাধ্যমে ঐ ব্যক্তি উকিল হিসেবে বিবেচিত হবে। উকিল হিসেবে বিবেচিত হলে সে এখন আপনাকে ঐ নির্দিষ্ট ব্যক্তির নিকট/যে কারো কাছে বিয়ে দিতে পারবে।

সে পাত্রর নিকট বলবে, আমি অমুকের বিয়ের উকিল।সুতরাং অমুকের পক্ষ থেকে আপনাকে বিয়ের প্রস্তাব দিচ্ছি বা অমুকের পক্ষ থেকে আপনার প্রস্তাবকে কবুল করছি।  

(২) নিজের স্বামীর জন্য হুর, মাসনা,সুলাসা, রুবায়া অপছন্দ করা হে যদিও ইমান চলে যাবে না। তবে স্বামীর সামর্থ্য থাকলে অপছন্দ করা উচিৎ না।কারণ শরীয়ত স্বামীকে ন্যায় ইনসাফের সাথে ৪ টির অনুমোদন দিয়েছে।

(৩) স্বামীকে এটা বলা উচিৎ হবে না যে, তুমি আল্লহ এর কাছে দুয়া করো যাতে জান্নাতে তোমায় কোনো হুর দেওয়া না হয়। সকল হুরের সৌন্দর্য তোমার স্ত্রীর মধ্যেই ঢেলে দেওয়া হয়। এবং নিজেও এই দুয়া করা যাবে উচিৎ হবে না।

(৪) স্বামীকে এটা বলাও উচিৎ হবে না যে, " আমি তো জানি আমি বেঁচে থাকা অবস্থায় তুমি কোনো বিবাহ করবা না। কিন্তু আমি মারা গেলেও তুমি আর কোনো বিবাহ করবা না। আমাদের জান্নাতে শুধু তুমি আর আমি একাই থাকতে চাই,না থাকবে কোনো হুর না থাকবে অন্য দুনিয়ার নারী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
0 votes
1 answer 74 views
asked Sep 16, 2023 in সালাত(Prayer) by 567890092728818 (6 points)
0 votes
1 answer 131 views
0 votes
1 answer 181 views
0 votes
1 answer 99 views
...