আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by
বর্তমানে যে আমার স্ত্রী তার সাথে আমি পূর্বে হারাম রিলেশন করেছিলাম যার জন্য দুইজনে আল্লাহর কাছে খাস দিলে ক্ষমা চেয়েছি, বিয়ের আগে দুইজন অনেকদিন যোগাযোগ রাখিনি তারপর পরিবারকে জানিয়ে দ্রুত বিয়ে করেছি, আমার প্রশ্নটা হচ্ছে, আমি যখন একসময় আমার স্ত্রীর সাথে সম্পর্কে ছিলাম একদিন আমি তার সাথে বেড়াতে গিয়েছিলাম, তখন তার পাশের বাসার এক ছেলে তার সাথে হুদাই ভাই এর মতো অধিকার দেখাতো, যেহেতু আমার স্ত্রীর পরিবারও ছেলেওটিকে চিনতো এবং ভদ্র ছেলে ভাবতো। তো ওই ছেলেটি আমার স্ত্রী কে আমার সাথে দেখে, এবং ওর মাকে বলে দিবে এসব বলে আর হাল্কা কথা কাটাকাটিতে সে আমার স্ত্রীকে চড় মারে (আমার তখন সে স্ত্রী ছিলো না, আর আমি ওই ছেলেকে চিনতাম, আমারও ইসলাম জ্ঞানের স্বল্পতার কারণে তাকে ভাই এর মতো ভাবতাম, তাই কাপুরুষের মতো সে চড় মারাতেও আমি তাকে কিছুই বলিনি)

এখন অনেকদিন পার হয়ে গেছে, তবে এখন আমি আর আগের মতো নেই অনেক ইসলামিক হয়েছি, তবে আমার এই কষ্ট আমার থেকে যাচ্ছে না, হ্যাঁ আমি হারাম রিলেশন করছি মানছি ঠিক আছে, তার জন্য আল্লাহর কাছে মাফ চাই সবসময়, তবে কিভাবে একজন ছেলে আমার স্ত্রী কে চড় মারলো আর আমি চুপ করে দাঁড়ায় থাকলাম? আমার খুব ঘৃণা হয় নিজের প্রতি, আমি এটা আমার স্ত্রীকেএ বলতে লজ্জা লাগে। (আমার স্ত্রী কখনোই কোনো ছেলের সাথে কথা বলতো না, বাট কিছুটা গ্রামের দিকে থাকায় সবার সাথে সম্পর্ক ভালো থাকায় ওই ছেলেকে ভাই এর মতো ভাবতো, তবে অনেক আগেই সে বুঝতে পারছে, যে সে তার নান-মাহরাম। তার ফ্যামিলির মানুষও ওভাবে ভাবেনি কারণ স্ত্রীর বাবা তাড়াতাড়ি মারা যাওয়ায় স্ত্রীর সেফটির জন্য তার পরিবার ওই ছেলেকে এমনি একটু দেখেশুনে রাখতে বলেছিলো (ইসলাম জ্ঞানের স্বল্পতা ছিলো, তবে আর কোনো খারাপ কাজ না)

কিন্তু আমি এই টা মেনে নিতে পাচ্ছি না, কিভাবে ও আমার স্ত্রীকে চড় মারলো আর আমি চুপ করে দাঁড়ায় থাকলাম?  আমি কি পুরুষ?  কেন এত কাপুরুষের মতো কাজ করলাম? আমি এ থেকে পরিত্রাণ পাবো কি করে? ইসলামে তো সব সমস্যার সমাধান আছে, আমি এই কষ্ট কিভাবে কমাবো, এর থেকে সমাধান কি? ওই ছেলেকে কি আমি এখন গিয়ে মারবো? আমি কিচ্ছু বুঝতেছি না, আমার রাতে ঘুম হয় না।

আপনারা আমাকে পরামর্শ দিন আমার কি করা উচিত এখন, আমার তাকে ওই সময় মারা উচিত ছিলো যখন সে আমার স্ত্রীর গায়ে হাত তুলছে (তখন সে আমার স্ত্রী ছিলো না, আর আমি ভাই এর মতো ভেবে খুব স্বাভাবিক ভাবে নিছিলাম ব্যাপারটা)।  আশা করি একটি সমাধান পাবো ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (713,800 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সাধারণ বিধান এটাই যে, গোনাহকে গোপন রাখতে হবে।
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন,
عَنْ سَالِمِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ سَمِعْتُ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ : ( ﻛُﻞُّ ﺃُﻣَّﺘِﻲ ﻣُﻌَﺎﻓًﻰ ﺇِﻟَّﺎ ﺍﻟْﻤُﺠَﺎﻫِﺮِﻳﻦَ ﻭَﺇِﻥَّ ﻣِﻦْ ﺍﻟْﻤُﺠَﺎﻫَﺮَﺓِ ﺃَﻥْ ﻳَﻌْﻤَﻞَ ﺍﻟﺮَّﺟُﻞُ ﺑِﺎﻟﻠَّﻴْﻞِ ﻋَﻤَﻠًﺎ ﺛُﻢَّ ﻳُﺼْﺒِﺢَ ﻭَﻗَﺪْ ﺳَﺘَﺮَﻩُ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻓَﻴَﻘُﻮﻝَ ﻳَﺎ ﻓُﻠَﺎﻥُ ﻋَﻤِﻠْﺖُ ﺍﻟْﺒَﺎﺭِﺣَﺔَ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻭَﻗَﺪْ ﺑَﺎﺕَ ﻳَﺴْﺘُﺮُﻩُ ﺭَﺑُّﻪُ ﻭَﻳُﺼْﺒِﺢُ ﻳَﻜْﺸِﻒُ ﺳِﺘْﺮَ ﺍﻟﻠَّﻪِ ﻋَﻨْﻪُ )
আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি যে, আমার সকল উম্মাতকে মাফ করা হবে, তবে প্রকাশকারী ব্যতীত। আর নিশ্চয় এ বড়ই অন্যায় যে, কোন লোক রাতের বেলা অপরাধ করল যা আল্লাহ গোপন রাখলেন। কিন্তু সে সকাল হলে বলে বেড়াতে লাগল, হে অমুক! আমি আজ রাতে এই এই কাজ করেছি। অথচ সে এমন অবস্থায় রাত কাটাল যে, আল্লাহ তার কর্ম লুকিয়ে রেখেছিলেন, আর সে ভোরে উঠে তার উপর আল্লাহর দেয়া আবরণ খুলে ফেলল। (সহীহ বুখারী-৬০৬৯,সহীহ মুসলিম-২৯৯০) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/906


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মাস'আলা জানতে অতীতের গোনাহর কথা বলা গেলেও সাধারণত এমনিতেই অতীতের গোনাহ সম্পর্কিত কোনো কিছুই কারো কাছে বলা যাবে না। যেহেতু সে তখন আপনার স্ত্রী ছিলনা, তাই আপনি কাপুরুষ হবেন না। তাছাড়া ঐ ভাইয়ের জন্য এভাবে চড় মারাটাও উচিৎ হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
Amar mone hoy eigula shoytaner waswasa, apnr wife ke je chor mereche, etei je apnr rag hocche, etei buja jay apni MAN. ar jehetu eta ager ghotona, mane jake chor ta merechilo se apnr wife chilo na + Non mahram chilo. Tai ager kotha or ghotona bhule jaoyai uttom. But Ekhon se apnr wife, ekhon jodi keo chor mare tahole apni husband hisebe tar protihoto korar odhikar ache, ja age chilo nah. Asha kori bujechen.
by (713,800 points)
সমাধান বলে দেয়া হয়েছে।
by (3 points)
জাযাকাল্লাহ খাইরান। 
by (3 points)
জাযাকাল্লাহ খাইরান ভাই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 973 views
...