আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)

আসসালামু আলাইকুম।  আমার ২ টা প্রশ্ন ---

১. আমার মামাতো ভাইয়ের বয়স যখন ৪ মাস তখন মামাতো ভাইকে আমার মায়ের কাছে দিয়ে আমার মামি চাকরিতে চলে যান। আম্মাই ওকে লালন পালন করেছেন। তখন আমার বয়স ৩/৪ হবে।  দুধের শিশু তাই ও প্রায়ই আমার মায়ের স্তন খেতে,আমি যেহেতু কিছু টা বড়, তাহলে তো আমার ওই ভাই দুধ পাবার কথা না।  আমার প্রশ্ন এখানে যে,  আমার মামাতো ভাই এমনি স্তন টানতো দুধ মুখে গেছে কি না জানিনা,  ওই ভাই আমার জন্য কি মাহরাম 

 

২. ডাক বিভাগে সঞ্চয় একাউন্ট ২০০৩ সালের করা। টাকা রাখাও হয়েছে আবার সময় অসময়ে তোলা হয়েছে। তার মেয়াদ শেষ হয়েছে। কেটে নেওয়া হবে।  টাকাও বেশি না ৫০০/১০০০ মতো আছে। যেহেতু তোলা হয়ে যেতো।  এখন এতো বছরের একাউন্ট  অফিস থেকে চাচ্ছেন সঞ্চয়ের উপর একটা লাভ দোওয়ার জন্য।  আমার পরিবারের জন্য ওই লাভাংশ কি হালাল হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
দুধ চুষার দ্বারা হুরমত প্রমাণিত হয় না বরং বাচ্ছার অাড়াই বৎসর বয়সের ভিতর দুধ গলার ভিতরে যেতে হবে তবেই হুরমত হবে না।

Fatwa : 201-29T/D=03/1441
باقی اصل سوال کا جواب یہ ہے کہ جب آپ کی خالہ کو دودھ پلانے میں شبہ ہے، اور بچے کے پیٹ میں دودھ جانا یقینی نہیں ہے، تو حرمت مصاہرت ثابت نہیں ہوگی، پس آپ کے لئے اپنی خالہ زاد سے نکاح درست ہے۔

لو أدخلت الحلمة في في الصبي وشکت في الارتضاع ، لا تثبت الحرمة بالشک (ردالمحتار: ۴/۴۰۲، ط: زکریا، النکاح / الرضاع)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী হুরমতে রেযাআত তথা দুধ সম্পর্ক প্রমাণিত হবে না।

(২)
সঞ্চয় বাবৎ লাভ আপনাদের জন্য জায়েয হবে না। কেননা এটা সুদের অন্তর্ভুক্ত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...