بسم
الله الرحمن الرحيم
জবাব,
গ্রহণযোগ্য
ফেকহি কিতাব "ফাতাওয়ায়ে হিন্দিয়া) তে বর্ণিত রয়েছে,
لَا
يَقَعُ بِهَا الطَّلَاقُ إلَّا بِالنِّيَّةِ أَوْ بِدَلَالَةِ حَالٍ كَذَا فِي
الْجَوْهَرَةِ النَّيِّرَةِ. ثُمَّ الْكِنَايَاتُ ثَلَاثَةُ أَقْسَامٍ (مَا
يَصْلُحُ جَوَابًا لَا غَيْرُ) أَمْرُك بِيَدِك، اخْتَارِي، اعْتَدِّي (وَمَا
يَصْلُحُ جَوَابًا وَرَدَّا لَا غَيْرُ) اُخْرُجِي اذْهَبِي اُعْزُبِي قُومِي
تَقَنَّعِي اسْتَتِرِي تَخَمَّرِي (وَمَا يَصْلُحُ جَوَابًا وَشَتْمًا) خَلِيَّةٌ
بَرِيَّةٌ بَتَّةٌ بَتْلَةٌ بَائِنٌ حَرَامٌ
কেনায়া শব্দাবলী
দ্বারা নিয়ত ব্যতীত বা তালাকের ব্যাপারে ইশরা ইঙ্গিত ব্যতীত তালাক পতিত হয় না। কেনায়া
তালাক তিন প্রকার যথাঃ-
(১) যে সমস্ত শব্দাবলী দ্বারা তালাক ব্যতীত ভিন্ন কিছু বুঝা যায় না। যেমন,
তোমার বিষয় তোমার হাতে, তুমি পছন্দ করো, তুমি গণনা করো।
(২) যে সমস্ত
শব্দাবলী দ্বারা তালাক হওয়া এবং না হওয়া উভয়টি বুঝায়। যেমন,
তুমি বের হও, তুমি চলে যাও, তুমি আমার কওম থেকে দূরে চলে চাও,
তুমি নেকাব পরিধান করো,
তুমি পর্দার আড়ালে চলে যাও,
তুমি উড়না পরিধান করো।
(৩) যা তালাক
এবং গালির উভয়টির সম্ভাবনা রাখে। হারাম, বায়িন, মুক্ত, দায়মুক্ত, বাত্তাহ, বাতলাহ ইত্যাদি শব্দাবলি।এ সম্পর্কে বিস্তারিত জানতে
ক্লিক করুন-https://www.ifatwa.info/1049
সু-প্রিয় প্রশ্নকারী
দ্বীনী ভাই/বোন!
" তুমি চলে যাও " এটাও কেনায়া তালাকের অন্তর্ভুক্ত ই মনে
হচ্ছে। তবে এগুলো এমন শব্দ যার মধ্যে তালাক এবং তালাক ব্যতিত ভিন্ন কিছুরও সম্ভাবনা
রয়েছে, সুতরাং নিয়ত ব্যতিত তালাক হবে না। আপনার স্বামী যদি উক্ত কথা বলার সময় তালাকের নিয়ত না রাখে তাহলে তালাক হবে না।