আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
আস সালামু আলাইকুম

আমি এমন একটি সাইট খুলতে চাচ্ছি, যেখানে কেউ একাউন্ট করে ভিজিট করলে কিছু  টাকা ইনকাম করতে পারবে। আমার ভিজিটর প্রয়োজন, আর আমার বিশ্বাস এই পদ্ধতিতে আমি বেশি ভিজিটর পাব। আমার সাইটে বিভিন্ন একটিভিটির জন্য পয়েন্টস অর্জন করতে পারবে। পরে সেই পয়েন্টসগুলো টাকায় কনভার্ট করতে পারবে। কিভাবে পয়েন্টস অর্জন করবে তার একটা ধারণা নিম্নরুপ-

১। একাউন্ট তৈরি বোনাস (কেউ একাউন্ট করলে নির্দিষ্ট পরিমাণ পয়েন্টস পাবে)

২। লগইন বোনাস (কেউ প্রতিদিন আমার সাইটে লগইন করলে পয়েন্টস পাবে)

৩। বিভিন্ন লেখালেখি পড়লে
৪। কোন পোস্টের নিচে কমেন্ট করলে

৫। নিজে কোন পোস্ট করলে

৬। কোন প্রোডাক্ট ক্রয় করলে (রকমারি.কম সিস্টেম)

*** ৭। নিজের পোস্টে অন্য কেউ ভিজিট করলে অর্থ্যাৎ কোন ভিজিটর আমার সাইটে একাউন্ট করলো এবং বিভিন্ন বিষয়ে পোস্ট করা শুরু করলো। সে যে পোস্ট করলো তার পোস্ট অন্য কোন ভিজিটর দেখলে বা কমেন্ট করলে পোস্টকারীও বোনাস পাবে এবং উক্ত ভিজিটরও বোনাস পাবে।   যতজন তার লেখা পড়বে, ততজনের ভিজিটের জন্য তার একাউন্টে পয়েন্টস জমা হবে। রাইটারও বোনাস পাবে আবার ভিজিটরও বোনাস পাবে। বোনাসগুলো সাইটের মালিকের পক্ষ থেকে আসবে।

উল্লেখ্য, একাউন্ট করা নিয়ে যতকাজই করুক কারো থেকে কোন প্রকার টাকা নেয়া হবে না।

এভাবে আরো অনেক ফিচার এড করা থাকবে।
এখানে কোন প্রকার রেফার সিস্টেম বা MLM সিস্টেম থাকবে না। বরং যে যতটুকু সময় ব্যয় করবে, সে ততটুকু সময় অনুপাতে ইনকাম করতে পারবে।
সাইটটি হবে লেখাপড়া বিষয়ক। এখানে ইনকাম খুব বেশি হবে না। বরং তারা পড়াশোনা করবে, পাশাপাশি হয়ত হাত খরচের কিছু টাকা উঠবে।
লেনদেন যা হবে সরাসরি সাইটের মালিকের সাথে, ইনকাম করার যোগ্যতা অর্জনের জন্য কিছু পরীক্ষা থাকবে। তাছাড়া আর কোন শর্ত আরোপ থাকবে না, ইনশাআল্লাহ ।
### মোটকথা, আমার ওয়েবসাইট ভিজিট করার জন্য আমি যদি ভিজিটরদের বোনাস বা টাকা দেই, তাহলে হারাম হওয়ার কোন সম্ভাবনা আছে কি না?

### ৭ নং টপিকটা একটু বিস্তারিত আলোচনা করলে ভালো হবে। রাইটারদের এভাবে বোনাস দেয়া বৈধ হবে কি না?

অনুগ্রহপূর্বক জানাবেন

জাযাকাল্লাহু খয়রন

1 Answer

0 votes
by (713,040 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত সূরতে যেহেতু প্রাথমিক ভাবে ভিজিটরদের কাছ থেকে কোনো প্রকার টাকা নেয়া হচ্ছে না। সুতরাং এখানে জুয়া হবে না। সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী এভাবে ওয়েবসাইট বানাতে পারবেন।এবং ভিজিটরদেরকে গিফট বা টাকা দিতেও পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...