আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in পবিত্রতা (Purity) by (18 points)
ইস্তপনজার সময় আমার প্রসাবের সাথে কিছু মযীর মতন বের হয় এবং টিস্যু স্পর্শ করার কারনে কিছু টিস্যু র টুকরো ই গোপনাঙ্গের মাথায় আটকে যায়, এখন আমি ভালো করে গোসল করে এমনকি সারা শরীরে,গোপনাঙ্গে সাবান মেখে গোসল শেষ করি কিন্তু গোসল শেষ করে গোপনাঙ্গ চেক করার সময় দেখি একটা টিস্যুর টুকরো গোপনাঙ্গের মাথায় আটকে আছে এখন ই টিস্যুর টুকরো কি নাপাক হবে বা গোসল কি আবার করতে হবে???

1 Answer

0 votes
by (713,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
টিস্যুপেপার দ্বারা ইস্তেঞ্জা করার সময় যদি প্রস্রাবের স্থানে বা লজ্জাস্থানে টিস্যুর ভিজা অংশ লেগে যায়, তাহলে উত্তম ও মুস্তাহাব হল,টিস্যুর উক্ত ভিজা স্থানকে ধৌত করে নেয়া।তবে যদি ধৌত করা না হয়,বরং টিস্যুর ঐ ভিজা অংশ শরীরে থাকাবস্থায় নামায পড়ে নেয়া হয়, তাহলে মাকরুহে তানযিহির সাথে নামায আদায় হয়ে যাবে। এবং গোসলও আদায় হবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) - (1 / 338):
"(ويجب) أي: يفرض غسله (إن جاوز المخرج نجس) مائع، ويعتبر القدر المانع لصلاة (فيما وراء موضع الاستنجاء)؛ لأن ما على المخرج ساقط شرعاً وإن كثر، ولهذا لاتكره الصلاة معه".
و في الرد:
"(قوله: إن جاوز المخرج) يشمل الإحليل، ففي التتارخانية: وإذا أصاب طرف الإحليل من البول أكثر من الدرهم يجب غسله هو الصحيح. ولو مسحه بالمدر، قيل: يجزئه قياساً على المقعدة، وقيل: لا، وهو الصحيح اهـ".
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) - (1 / 316):
"(وعفا) الشارع (عن قدر درهم) وإن كره تحريماً، فيجب غسله، وما دونه تنزيهاً فيسن، وفوقه مبطل". فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (18 points)
উস্তাদজি আমি যখন গোসল করি তখন টিস্যু র এই ফোটা যেখানে লেগে থাকে সেখানটাও ভালো করে ধৌত করি কিন্তু তবুও এই ফোটা টা যায় নাই কিন্তু এর উপর দিয়ে যথেষ্ট পানি প্রবাহিত হয়েছে তাহলে  কি এই ফোটাটা যেখানে ছিলো সে জায়গাটা কি নাপাকই থেকে গেছে নাকি পানি প্রবাহিত হওয়ার কারনে তা পাক হয়ে গেছে??
by (713,920 points)
পানি প্রবাহিত হওয়ার  কারণে সেই জায়গা পাক হয়ে গিয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 216 views
...