আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (3 points)

Image Link (Google Drive):- https://drive.google.com/file/d/19kvn9wDepey8sdLi9riL7j3zmPXPKtfp/view?usp=sharing

১। আসসালামু আলাইকুম। আমার প্রশ্ন হলো, উক্ত আমলগুলো সহিহ বা সঠিক কিনা তা দয়া করে জানাবেন। এই ছবিগুলো কিছুদিনে অনলাইন এ পোষ্ট আকারে পেয়েছিলাম। যেখানে ১ম টিতে লিখা আছে যে প্রিইয় মানুষের কথা স্মরণ করে সুরা ত্বহা,আয়াত-৩৯ এর শেষের এই অংশটি ২১ বার আমল করলে সেই মানুষটি (আমলকারীর প্রিয় মানুষ) আমলকারীর জন্য আকুল হয়ে উঠবে। ২য় টিতে লিখা সূরা কাসাস, আয়াত-২৪ এর এই অংশটি দ্রুত বিয়ের জন্য দোয়া। আর ৩য় টিতে লিখা যে রাসূল(সা।) কসম করে বলেছেন ঐ দোয়াটি পড়ে দোয়া করলে নাকি যা চাওয়া হবে তাই  দেওয়া হবে। এই কথাগুলো,দোয়াগুলো ও আমলগুলো সহিহ বা সঠিক কিনা তা দয়া করে জানাবেন। আর ৩য় ছবিতে যে দোয়া রয়েছে তা যদি সঠিক হয় তাহলে দয়া করে এর আরবি লিখাটি দিয়েন।

২। এমন কোনো আমল আছে কিনা যেই আমল করলে আমলকারীর প্রিয় মানুষ আমলকারির জন্য আকুল হয়ে উঠবে? থাকলে সেই আমলটি দয়া করে জানাবেন। এবং তা কিভাবে করতে হয় তাও দয়া করে জানাবেন।
 

৩। দ্রুত বিয়ের জন্য কোনো আমল বা দোয়া আছে কি? থাকলে সেই দোয়া ও আমলটি দয়া করে জানাবেন। এবং তা কিভাবে করতে হয় তাও দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
ক,
এমন আমলের কথা কোনো হাদীসে নেই,নির্ভরযকগ্য কোনো গ্রন্থেও এমন আমলের কথা পাইনি।

তবে কোনো বুযুর্গানে দ্বীন বলে থাকতে পারেন।
তাই গায়রে মাহরাম কাউকে নিয়ে নয়, বৈধ ক্ষেত্রে এ দোয়াটি করা যেতে পারে।

খ,
২য় আমলটি মূলত হালাল চাকরি পাওয়ার আমল,
বুযুর্গানে দ্বীন এমনটিই বলে থাকেন।
তবে দ্রুত বিবাহের ক্ষেত্রে কেউ চাইলে উক্ত দোয়া পড়তে পারে সমস্যা নেই।

গ,
৩য় নাম্বার আমলটি হাদীস সম্মত।
তবে দোয়াটি এতো সংক্ষিপ্ত নয়।
এটি মূলত ইসমে আ'যম।
পুরো দোয়াটি হলোঃ-
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنَّ لَكَ الْحَمْدَ لَا إِلَهَ إِلَّا أَنْتَ الْحَنَّانُ الْمَنَّانُ بَدِيعُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ يَا ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ يَا حَيُّ يَا قَيُّومُ أَسْأَلُكَ


হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ أَنَسٍ قَالَ: كُنْتُ جَالِسًا مَعَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الْمَسْجِدِ وَرَجُلٌ يُصَلِّي فَقَالَ: اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنَّ لَكَ الْحَمْدَ لَا إِلَهَ إِلَّا أَنْتَ الْحَنَّانُ الْمَنَّانُ بَدِيعُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ يَا ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ يَا حَيُّ يَا قَيُّومُ أَسْأَلُكَ فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «دَعَا اللَّهَ بِاسْمِهِ الْأَعْظَمِ الَّذِي إِذَا دُعِيَ بِهِ أَجَابَ وَإِذَا سُئِلَ بِهِ أَعْطَى»

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদিন আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে মসজিদে নাবাবীতে বসে ছিলাম। তখন জনৈক ব্যক্তি সালাত আদায় করছিল এবং সালাতের পর বলছিল, হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করছি। কারণ তোমারই জন্য সব প্রশংসা। তুমি ছাড়া প্রকৃতপক্ষে কোন মা’বূদ নেই। তুমিই সবচেয়ে বড় দয়ালু, বড় দাতা। তুমিই আসমান জমিনের স্রষ্টা। হে মর্যাদা ও দান করার মালিক! হে চিরঞ্জীব, হে প্রতিষ্ঠাতা! আমি তোমার কাছে প্রার্থনা করি। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যে আল্লাহকে ইস্মে আ’যম-এর সাথে ডাকে তিনি তাতে সাড়া দেন এবং যখন তাঁর কাছে প্রার্থনা করা হয় তখন তিনি তা দান করেন।
(সহীহ : আবূ দাঊদ ১৪৯৫, তিরমিযী ৩৪৭৫, নাসায়ী ১৩০০, আহমাদ ১২২০৫, ইবনু আবী শায়বাহ্ ২৯৩৬১, ইবনু মাজাহ ৩৮৫৮, ইবনু হিব্বান ৮৯৩, সহীহ আত্ তারগীব ১৬৪১.মিশকাত ২২৯০।)

(০২)
বৈধ রুকইয়াহ কারীর পরামর্শ নিতে পারেন।

(০৩)
এ সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...