0 votes
15 views
in Zakat & Charity by (15 points)
আমার এক বন্ধুর কিডনি ট্রান্সপ্লান্ট এর জন্য অনেক টাকার প্রয়োজন। আমি কি তাকে যাকাতের টাকা দিয়ে সাহায্য করতে পারি?

1 Answer

0 votes
by (19.3k points)
edited by

বিসমিহি তা'আলা

সমাধানঃ-

যাকাত ব্যবস্থা-কে কার্যকর করার অনেক উদ্দেশ্যর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হল,হাজতমন্দের হাজতকে পূর্ণ করা।কুরআনে বর্ণিত যাকাতের খাত সমূহের দিকে নজর দিলে এটাই স্পষ্ট হয় যে,আট খাতের সকল ক্ষেত্রেই গরীবী কে মূল ইস্যু হিসেবে রাখা হয়েছে।অর্থাৎ গরীবীর কারণেই উক্ত আট প্রকারকে জাকাত প্রদাণের খাত হিসেবে বিবেচনা করা হয়েছে।

এটা নিঃসন্দেহে বলা যায় যে, ঐ অসুস্থ ব্যক্তি যে অর্থোপার্জনে অক্ষম,এবং যার নিকট এ পরিমাণ সম্পদও নেই যে,যা সে চিকিৎসা হিসেবে ব্যয় করবে।সে ব্যক্তি অবশ্যই যাকাতের হক্বদার।

এমনকি সে যাকাতের অন্যান্য হক্বদারের চেয়েও বেশী হক্বদার হবে।কেননা সে প্রথমত গরীব,দ্বিতীয়ত অক্ষম,এবং তৃতীয়ত বর্তমানে সে জীবনযুদ্ধে লিপ্ত রয়েছে।

যাকাত মূলত গরীবকেই প্রদাণ করা হয়ে থাকে।যার নেসাব পরিমাণ 'মালে নামী'(বাড়ন্ত মাল) নেই।অতঃপর সে ঐ টাকা-কে তার প্রয়োজনে ব্যবহার করবে। চিকিৎসা বা অন্যান্য প্রয়োজনে সে ব্যয় করবে।

মোটকথাঃ শুধুমাত্র অসুস্থতার জন্য কাউকে যাকাত দেয়া যাবে না।অসুস্থতা যতবড়ই হোক না কেন? তবে যদি অসুস্থ ব্যক্তি যাকাতের হকদ্বার হয়,তাহলে এক্ষেত্রে তাকে যাকাত দেয়া যাবে।

এবং উক্ত ব্যক্তিকেই যাকাত দেয়া ওয়াজিব।

বিস্তারিত জানতে ভিজিট করুন-699

আল্লাহ-ই ভালো জানেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

441 questions

431 answers

56 comments

282 users

17 Online Users
0 Member 17 Guest
Today Visits : 2314
Yesterday Visits : 5963
Total Visits : 654617
...