আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
420 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (26 points)
edited by
আসসালামু আলাইকুম, যখন মুফতি গণ বলেন, কাজটি মাকরুহ বা কাজটি অপছন্দনীয়, তারা এটি দিয়ে কি বলেন যে এটি হারাম কাজ?

1 Answer

0 votes
by (574,050 points)
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

‘মাকরুহ’ শব্দটি ‘মাহবুব’-এর বিপরীত। মাহবুব মানে প্রিয়, মাকরুহ মানে অপ্রিয়।

শরিয়তের পরিভাষায় ‘মাকরুহ’ দুই প্রকার। ১- মাকরুহ তাহরীমি ২-মাকরুহ তানযীহি।

মাকরুহ তাহরীমি এটি (إلى الحرام أقرب) হারামের কাছাকাছি। এজন্য পরিভাষায় মাকরুহ তাহরীমি বলা হয়, যা ত্যাগ করার জন্য শরিয়ত  শক্তভাবে বলেছে তবে তা (دليل ظني) তথা ধারণানির্ভর দলিল প্রমাণিত; (دليل قطعي) তথা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত নয়। এটি সাধারণত ওয়াজিবের বিপরীতে ব্যবহার হয়। সুতরাং এধরণের মাকরুহ ত্যাগ না করলে গুনাহ আছে।

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، قَالَ حَدَّثَنَا أَبُو شِهَابٍ، حَدَّثَنَا ابْنُ عَوْنٍ، عَنِ الشَّعْبِيِّ، قَالَ سَمِعْتُ النُّعْمَانَ بْنَ بَشِيرٍ، - وَلاَ أَسْمَعُ أَحَدًا بَعْدَهُ يَقُولُ - سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّ الْحَلاَلَ بَيِّنٌ وَإِنَّ الْحَرَامَ بَيِّنٌ وَبَيْنَهُمَا أُمُورٌ مُشْتَبِهَاتٌ " . وَأَحْيَانًا يَقُولُ " مُشْتَبِهَةٌ " . " وَسَأَضْرِبُ لَكُمْ فِي ذَلِكَ مَثَلاً إِنَّ اللَّهَ حَمَى حِمًى وَإِنَّ حِمَى اللَّهِ مَا حَرَّمَ وَإِنَّهُ مَنْ يَرْعَ حَوْلَ الْحِمَى يُوشِكْ أَنْ يُخَالِطَهُ وَإِنَّهُ مَنْ يُخَالِطِ الرِّيبَةَ يُوشِكْ أَنْ يَجْسُرَ " .

আহমদ ইবন ইউনুস (রহঃ) .......... নু'মান ইবন বাশীর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ হালাল স্পষ্ট এবং হারামও স্পষ্ট। এ দুয়ের মাঝে কিছু সন্দেহজনক জিনিস আছে। আমি তোমাদের কাছে এর উদাহরণ পেশ করছি। আল্লাহ্ তা'আলা প্রত্যেক জিনিসের জন্য একটি সীমা নির্ধারণ করেছেন, আর আল্লাহ্ কর্তৃক নির্ধারিত সীমা হলো তিনি যা হারাম করেছেন, সেই সব বস্তু। বস্তুত যে ব্যক্তি এই নির্ধারিত সীমানার কাছে পশু চরাবে, তার পশু তাতে ঢুকার সম্ভাবনা আছে। একই রুপে যে ব্যক্তি সন্দেহজনক কাজে লিপ্ত হবে, অচিরাৎ সে ক্ষতিগ্রস্ত হবে।
(আবু দাউদ ৩২৯৬)
,

الکراھۃ شرعًا کون الفعل بحیث یکون ترکہٗ أولٰی مع عدم المنع من ذٰلک الفعل ویسمی مکروھًا وھونوعان: مکروہ کراھۃَ تحریم و مکروہ کراھۃَ تنزیہ فالأول عند الشیخین ما کان إلی الحرام أقرب والثانی ماکان إلی الحل أقرب کذا فی کشاف المصطلحات ، ومعنی کرھت الشیٔ إذا لم تردہ و لم ترضہ ، قالہ فی المغرب ۔‘‘ (مجموعۃ قواعد الفقہ الحنفیہ، ص: ۴۴۱-۴۴۲، ط: مدنی کتب خانہ )
সারমর্মঃ মাকরুহে তাহরিমি হারামের নিকটতম, আর মাকরুহে  তানযিহি হলো অপছন্দনীয়,আর অনুত্তম কাজ।  

المکروہ ماہو راجح الترک ، فإن کان إلی الحرام أقرب تکون کراھۃ تحریمیۃ وإن کان إلی الحل أقرب تکون تنزیھیۃ و معنی القرب إلی الحرمۃ أنہٗ یستحق فاعلہ العتاب ومعنی القرب إلی الحل أنہٗ لا یستحق فاعلہ العتاب، بل یستحق تارکہٗ أدنی الثواب۔‘‘ (ایضاً، ص: ۵۰۳، ط: مدنی کتب خانہ ) 
সারমর্মঃ মাকরুহ বলা হয় যেটাকে ছেড়ে দেওয়াই উত্তম।
যদি এটা হারামের নিকটতম হয়,তাহলে এটা মাকরুহে তাহরিমি। 
অন্যথায় সেটা মাকরুহে তানযিহি।    

البحر الرائق شرح كنز الدقائق ـ مشكول - (22 / 74):
"قال رحمه الله : ( المكروه إلى الحرام أقرب ) ونص محمد أن كل مكروه حرام، وإنما لم يطلق عليه لفظ الحرام؛ لأنه لم يجد فيه نصاً قطعياً، فكان نسبة المكروه إلى الحرام عند محمد كنسبة الواجب إلى الفرض، وعن الإمام وأبي يوسف أنه إلى الحرام أقرب، وهذا الحد للمكروه كراهة تحريم، وأما المكروه كراهة تنزيه فإلى الحلال أقرب، هذا خلاصة ما ذكروه في الكتب المعتبرة".
সারমর্মঃ মাকরুহে তাহরিমি হারামের নিকটতম।

আরো জানুনঃ 
,

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, প্রশ্নে উল্লেখিত " যখন মুফতি গণ বলেন, কাজটি মাকরুহ" 
তখন এটা সাধারণত মাকরুহে তাহরিমি ধরা হবে।
যেটি করা নাজায়েজ হবে।
আর যদি বলে যে কাজটি অপছন্দনীয়,তাহলে সেটি মাকরুহে তানযিহি। 
সেই কাজ করা নাজায়েজ নয়,তবে অনুত্তম।   

ফাতাওয়ায়ে শামীতে আছে
   
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) - (2 / 161):
"وأفاد في البحر صحة إطلاق الحرمة على المكروه تحريماً". 

সাধারণ ভাবে মাকরুহ লিখলে সেটি মাকরুহে তাহরিমি তথা নাজায়েজ বুঝায়।



(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...