ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তাওয়াফ করতে যেয়ে যদি মনে হয় যে, যখম থেকে পানি বের হয়েছে , তাহলে অাবার অজু করে এসে তাওয়াফ করতে হবে।যদি এভাবে বারংবার তাওয়াফে বারংবার পানি বের হয়,কোনো তাওয়াফই যখম থেকে পানি বের হওয়া ব্যতিত আদায় করা সম্ভব না হয়, তাহলে মা'যুর হিসেবে ধরে নিতে হবে। তখন এক অজু দ্বারা তাওয়াফ করা যাবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাওয়াফের সময় যখম বের হয়েছে না তাওয়াফ পরবর্তী নামাযের সময় পানি বের হয়েছে? যেহেতু এ সম্পর্কে নিশ্চিতি নেই, তাই সতর্কতামূলক আবার তাওয়াফ করে নিতে হবে। চারটি তাওয়াফের পূর্বে পানি বের হয়েছে মনে হলে নতুনকরে তাওয়াফ শুরু করে নেয়াই উত্তম। আর চারটি তাওয়াফ সম্পন্ন করার পর পানি বের হয়েছে মনে হলে তখন অবশিষ্ট তাওয়াফ আদায় করা যাবে।
في غنية الناسك
"ولو خرج من الطواف إلی تجدید وضوء ثم عاد بنی لو کان ذلك بعد إتیان أکثره، …ویستحب الاستیناف في الطواف إذا کان ذلك قبل إتیان أکثره،…وصاحب العذر الدائم إذا طاف أربعة أشواط ثم خرج الوقت توضأ وبنی ولا شیٴ علیه، وکذا إذا طاف أقل منها إلا أن الإعادة حینئذ أفضل". ( قبیل باب السعي بین الصفا والمروة، ص:48)
في الفتاوی الشامیة
"(وصاحب عذر من به سلس) بول لا يمكنه إمساكه (أو استطلاق بطن أو انفلات ريح أو استحاضة) أو بعينه رمد أو عمش أو غرب، وكذا كل ما يخرج بوجع ولو من أذن وثدي وسرة (إن استوعب عذره تمام وقت صلاة مفروضة) بأن لا يجد في جميع وقتها زمناً يتوضأ ويصلي فيه خالياً عن الحدث (ولو حكماً)؛ لأن الانقطاع اليسير ملحق بالعدم (وهذا شرط) العذر (في حق الابتداء، وفي) حق (البقاء كفى وجوده في جزء من الوقت) ولو مرةً (وفي) حق الزوال يشترط (استيعاب الانقطاع) تمام الوقت (حقيقةً)؛ لأنه الانقطاع الكامل. (وحكمه الوضوء) لا غسل ثوبه ونحوه (لكل فرض) اللام للوقت كما في : ﴿لدلوك الشمس﴾ [الإسراء: 78] (ثم يصلي) به (فيه فرضاً ونفلاً) فدخل الواجب بالأولى، (فإذا خرج الوقت بطل)". (ج:1، ص:305، کتاب الطہارۃ، مطلب فی احکام المعذور، ط: سعید)