বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
হারাম সম্পদ ভক্ষন কারীর ইবাদত দোয়া কিছুই কবুল হয়না।
,
হাদীস শরীফে এসেছেঃ
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
(معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে হবে।
(মাআরিফুস সুন্নাহ ১/৩৪)
আরো জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
ক,
ফ্রেন্ডদের জন্য ৫০ টাকা দিয়ে কেনা খাদ্য গুলো খাওয়া জায়েজ হবেনা।
খ)
এক্ষেত্রে ফ্রেন্ডদেরও গুনাহ হবে।
গ)
এখানে হারাম সম্পদ ভক্ষন গুনাহের কারন।
ঘ,
হারাম সম্পদ ভক্ষনের গুনাহ তাদের হবে।
চুরি করার গুনাহ তাদের হবেনা।
(০২)
মালিকের অনুমতি ছাড়া সেই অতিরিক্ত ৫ টাকা গ্রহন করা আপনার জন্য জায়েজ হবেনা।
(০৩)
মালিকের অনুমতি ছাড়া কাউকে দেয়া জায়েজ হবেনা। এভাবে কাউকে কিছু দিয়ে ফেললে পরবর্তীতে মালিককে জানাতে হবে।
মালিক যদি বলে দেয় যে এসব সামান্য জিনিস দিতে আমার অনুমতি লাগবেনা,তুমি নিজেই দিয়ে দিও,সেক্ষেত্রে আপনি দিতে পারবেন।
(০৪)
এক্ষেত্রে হারাম সম্পদ ভক্ষনের দরুন আপনার আপনাদেরও গুনাহ হবে।
(০৫)
এটি জায়েজ হবেনা।
সেই অতিরিক্ত টাকা নিতে চাইলে মালিক হতে অনুমতি চেয়ে নিতে হবে।
(০৬)
এখানে আপনার কোনো গুনাহ হবেনা।
আপনি যদি তাকে না জানিয়েই লবনটা দিয়ে দিতেন, তাহলে আপনার কাজটা চুড়ির অন্তর্ভুক্ত হবেনা। বরং এটি দায়িত্ব বটে।
ভবিষ্যতে এরকম পরিস্থির সম্মুখীন হলে আপনার করনীয় হলো বিষয়টি আপনার সাথীকে জানিয়ে বুঝিয়ে যাকে ডেলিভারি দিতে হবে,তাকে দিয়ে দেয়ার অনুরোধ করা।
(০৭)
এক্ষেত্রে আপনি যদি যদি চোরকে ধরে দেন,এতে আপনার গুনাহ হবেনা।
(০৮)
অন্যের হক নষ্ট হচ্ছে,এমন গুনাহ দেখলে আপনি সাধ্যমতো সংশ্লিষ্ট ব্যাক্তির কাছে জানিয়ে দিবেন।