আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আমি আরো ১/২ বছর আগে এক ব্যাক্তিকে একটা পাখি বিক্রি করেছিলাম । যেটা আমি ২৫০০/২৩০০ টাকা দিয়ে কিনে ছিলাম(আমার কাছে ২-৩ বছর ছিলো খাবার হিসাব করলে ৩/৩.৫ হাজার হতে পারে)।যদিও এই পাখির বাজার মূল্য ৬/৭ হাজার টাকা পিস ছিলো। আমার অন্য আরো অনেকগুলো পাখিতে লস (মারা গেসে/ঊড়ে গেসে প্রায় ১০/১২ হাজার/+- লস ছিলো) হইসিলো। সেই লস টাকে উঠানোর জন্য আমি বিক্রি করার সময় বলেছিলাম এটার ক্রয়মূল ৬০০০ টাকা (যেটা মিথ্যা)। পরবর্তি সময়ে এটা ৪৫০০ টাকা দিয়ে বিক্রি করেছিলাম। যেহেতু দামি পাখি উনি এই দামে পেয়েছে উনিও খুশি ছিলো । কিন্তু আমার মনে হইসিলো যদি আমি কম দাম বলি তাহলে উনি ভাববে পাখিতে কোনো সমস্যা আছে (পাখি ১০০% ভালো) আমি এই দিকে প্রতারণা করি নি। এখন আমার এক্ষেত্রে কি করা উচিত আমি অনুততপ।
by (1 point)
আমার সামর্থ থাকলে কি উনার কাছে গিয়ে ভুল শিকার করা উচিত।।??
আর টাকা কি সম্পূর্ণ ফেরত দেওয়া উচিত।?
নাকি উনি যা আবদার করে ততটুকু ফেরত দেওয়া উচিত

1 Answer

0 votes
by (712,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মিথ্যাবাদীর উপর আল্লাহর অভিশাপ। মিথ্যা বলে বা মিথ্যা শপথ করে পণ্য বিক্রি করার পরিণতি খুবই ভয়াবহ। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
«ثَلَاثَةٌ لَا يُكَلِّمُهُمُ اللهُ وَلَا يَنْظُرُ إِلَيْهِمْ وَلَا يُزَكِّيهِمْ وَلَهُمْ عَذَابٌ أَلِيمٌ: الْمَنَّانُ الَّذِي لَا يُعْطِي شَيْئًا إِلَّا مَنَّهُ، وَالْمُنَفِّقُ سِلْعَتَهُ بِالْحَلِفِ الْفَاجِرِ، وَالْمُسْبِلُ إِزَارَهُ».
“কিয়ামত দিবসে আল্লাহ তিন ব্যক্তির সাথে কোনো ধরনের কথা বলবেন না, তাদের প্রতি ভ্রুক্ষেপ করবেন না, তাদের পবিত্র করবেন না এবং তাদের জন্য রয়েছে বেদনাদায়ক শাস্তি। তাদের একজন- যে তার ব্যবসায়িক পণ্যকে মিথ্যা কসম খেয়ে বিক্রি করে”।(সহীহ মুসলিম, হাদীস নং ১০৬)

অপর একটি হাদীসে এ দৃষ্টান্ত এভাবে তুলে ধরা হয়েছে-
«رجل حلف على سلعة بعد العصر، لقد أعطي بها كذا، وكذا، فصدقه المشتري وهو كاذب».
“এক ব্যক্তি আসরের পর তার পণ্য সম্পর্কে কসম খেয়ে বলে, তাকে পণ্যটি এত এত মূল্যে দেওয়া হয়েছে। তার কথা ক্রেতা বিশ্বাস করল, অথচ সে মিথ্যুক”।(আবু দাউদ, হাদীস নং ৩৪৭৪; নাসায়ী, হাদীস নং ৪৪৬২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এভাবে মিথ্যা বলে পাখি বিক্রিয় করা আপনার জন্য মোটেই জায়েয হয়নি। আপনি আল্লাহর কাছে তাওবাহ করুন।এবং ভবিষ্যতে আর কারো সাথে এমনটা করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (1 point)
আমার সামর্থ থাকলে কি উনার কাছে গিয়ে ভুল শিকার করা উচিত।।??
আর টাকা কি সম্পূর্ণ ফেরত দেওয়া উচিত।?
নাকি উনি যা আবদার করে ততটুকু ফেরত দেওয়া উচিত
by (712,600 points)
যেহেতু সে তার সন্তষ্টিতে এই পাখি ক্রয় করে নিয়েছে, তাই এখন আর মূল্যকে ফেরৎ নিতে হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...