ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কোনো কাজ করার জন্য মনের দৃঢ় সংকল্পকেই নিয়ত বলে। মনের হঠাৎ কিংবা তাৎক্ষণিক চাওয়া/ইচ্ছাকে নিয়ত বলে না।
নিয়তের হেকমত হল, যাতেকরে অনেক উদ্দেশ্য থেকে কোনো একটি উদ্দেশ্য পৃথকভাবে নির্ধারিত হয়।
- ذَهَبَ الْفُقَهَاءُ إِلَى اشْتِرَاطِ تَعْيِينِ النِّيَّةِ فِي عِبَادَةٍ لاَ تَلْتَبِسُ بِغَيْرِهَا مِنْ جِنْسِهَا مِنَ الْعِبَادَاتِ، وَهَذَا فِي الْجُمْلَةِ، وَلَهُمْ وَرَاءَ الإِْجْمَال تَفْصِيلٌ:
قَال ابْنُ نُجَيْمٍ: الأَْصْل عِنْدَنَا أَنَّ الْمَنْوِيَّ إِمَّا أَنْ يَكُونَ مِنَ الْعِبَادَاتِ أَوْ لاَ. فَإِنْ كَانَ عِبَادَةً:
(আল মাওসু'আতুল ফেকহিয়্যাহ-৪২/৭৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রাগের মাথায় তাৎক্ষণিকভাবে কোনো চিন্তার উদ্ভব হলে সেটাকে নিয়ত বলা যাবে না। চাওয়া/ইচ্ছা কিংবা সংকল্পের মাত্রা সম্পূর্ণ সময় জুড়ে দৃঢ়ভাবে মনের মধ্যে থাকলেই কেবল সেটাকে নিয়ত বলা যাবে।
(২)
কোনো ব্যাক্তির মধ্যে ওয়াসওয়াসার রোগের লক্ষণ পরিলক্ষিত হলে সেই ব্যক্তি নিজে নিজেকে ওয়াসওয়াসার রোগী বলে সাব্যস্ত করতে পারবে না।বরং এক্ষেত্রে মুসলিম ডাক্তারের পরামর্শ আলোকে মুফতি সাহেবের সত্যয়নের প্রয়োজনিয়তা অবশ্যই থাকবে।
(৩)
আপনার বর্ণিত লিংকটি সঠিক নয়। সংশোধন করে কমেন্টে উল্লেখ করবেন।