আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)
১. আমি একটি প্রতিষ্টানে ইংরেজি পড়াই, সেখানে একটা প্রশ্ন থাকে যেখানে, একটা ইংরেজি গল্প এলোমেলো থাকে আর এটা সাজিয়ে লেখা লাগে। আমি পরীক্ষার জন্য প্রশ্ন বানানোর  জন্য একটা গ্রীক গল্প দিয়ে দেই, যেখানে একটি লাইন ছিলো " একজন জ্ঞানী দেবতা তার আশা পুরন করলেন" এটা পড়ানের সময় যদিও তাদের বলেছি এসব গ্রীক গল্প তাই দেব দেবী এসব লিখা৷ পরে প্রশ্নে এই গল্প দেওয়ার পরে,  মনে হলো এই লাইন বদলানো দরকার,  (যদিও একজন মুফতির সাথে পরামর্শ করেছিলাম তিনি বলেছিলেন এভাবে আকিদা ঠিক রেখে প্রশ্ন করলে  কুফর হবেনা) তাও বদলাতে কিছু দিন লেট করি ততো দিন এই প্রশ্ন সেভাবেই লেখা ছিলে এবং কিছু দিন পরে এই লাইন কেটে ইংরেজিতে লিখি,  " গড তার ইচ্ছে পূরন করলেন"
*লেট করে এটি ঠিক করায় কি  কুফর হবে?*

২. "গড তার ইচ্ছে পূরন করলেন" এইটা লিখার সময় ভেবেছিলাম এখানে হয়তো আল্লাহ পূরন করেছেন এমন বুঝা যাবে। কিন্তু আজকে মনে হলো এভাবে বললে কি আল্লাহ কে নিয়ে মিথ্যে বলা হয়!৷ এখন কি করতে পারি এই লাইন প্রশ্নে কি এভাবে রাখলে আমার ইমানে সমস্যা হবে?

৩. সোলাইমান (আা:) কে আল্লাহ এতো সম্পদ দিয়েছেন যা আগেও কাওকে দেননি পরেও কাওকে দিবেন না, এই কথা কি সঠিক? একজন আলেমের থেকে শুনেছিলাম মনে হচ্ছে ভালো করে জানিনা।

৪. আমার প্রায়ই বলেন ভালো কাজের আগে ওলি আউলিয়ার (মৃত) তাদের কাছে দোয়া চাইতে( যাতে তারা আমার জন্য দোয়া করেন,এই উদ্দেশ্য) ৷ কিন্তু তারা তো মারা গেছেন তারা কি দোয়া করতে পারেন?তার এই ধারনার জন্য কি তিনি কাফের হয়ে যাবেন?

৫. কেও যদি বলে "দিনের প্রথম কাস্টমার লক্ষি" এভাবে বললে কি কুফর হবে?

৬. একটা সমতল জায়গায় মানুষ ওযু করে, সেখানে টেপের পানির ছিটা পায়ে, কাপড়ে লাগলে তা কি নাপাক হতে পারে?

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
প্রশ্নের বিবরন মতে লেট করে এটি ঠিক করায় কুফর হবেনা।

(০২)
আপনার ঈমানে সমস্যা হবেনা। 

(০৩)
"সুলাইমান (আা:) কে আল্লাহ এতো সম্পদ দিয়েছেন যা আগেও কাওকে দেননি পরেও কাওকে দিবেন না"

পাওয়া তথ্য মতে এই কথা সঠিক নয়।
তবে সুলাইমান আঃ কে আল্লাহ তায়ালা এমন রাজত্ব দিয়েছিলেন, যা আগেও কাওকে দেননি পরেও কাওকে দিবেন না।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

قَالَ رَبِّ اغۡفِرۡ لِیۡ وَ ہَبۡ لِیۡ مُلۡکًا لَّا یَنۡۢبَغِیۡ لِاَحَدٍ مِّنۡۢ بَعۡدِیۡ ۚ اِنَّکَ اَنۡتَ الۡوَہَّابُ ﴿۳۵﴾


তিনি বললেন, হে আমার রব! আমাকে ক্ষমা করুন এবং আমাকে দান করুন এমন এক রাজ্য যা আমার পর আর কারও জন্যই প্রযোজ্য হবে না। নিশ্চয় আপনি পরম দাতা।
(সুরা সোয়াদ ৩৫)

অধিকাংশ তাফসীরবিদের মতে এ দোআর অর্থ এই যে, আমার পরেও কেউ যেন এরূপ সাম্রাজ্যের অধিকারী না হয়। সুতরাং বাস্তবেও তাই দেখা যায় যে, সুলাইমান আলাইহিস সালাম-কে যেরূপ সাম্রাজ্য দান করা হয়েছিল, তেমন রাজত্বের অধিকারী পরবর্তীকালে কেউ হতে পারেনি। কেননা, বাতাস অধীনস্থ হওয়া, জিন জাতি বশীভূত হওয়া এগুলো পরবর্তীকালে কেউ লাভ করতে পারেনি। সুলাইমান আলাইহিস সালাম জিনদের উপর যেরূপ সর্বব্যাপী রাজত্ব কায়েম করেছিলেন তদ্রূপ কেউ কায়েম করতে পারেনি।

(০৪)
"তারা মৃত,তারা কাহারো জন্য দোয়া করতে পারেনা।
তাদের কাছে দোয়া চাওয়া যাবেনা"

এ কথা সঠিক। শরীয়ত এমনটিই বলে।

(০৫)
এটি হিন্দুরা বলে থাকে,এটি মুসলিম আকীদা বিরোধী কথা,তাই এমনটি বলা জায়েজ নেই।

(০৬)
না,এতে তা নাপাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমার বাবা যে প্রায়ই বলেন "ভালো কাজের আগে ওলি আউলিয়ার (মৃত) তাদের কাছে দোয়া চাইতে"( যাতে তারা আমার জন্য দোয়া করেন,এই উদ্দেশ্য)

এতে উনার কি কুফর হবে?
by (684,760 points)
প্রশ্নের বিবরন মতে তাত কুফর হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...