বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
টুথপেষ্টে যদি সুগন্ধি মিলানো হয়, এবং সেটা পাকানো না হয়,সুগন্ধি পরিমাণে কম হয় এবং পরিমাণে পেষ্ট বেশী হয়,তাহলে এমন টুথপেষ্ট ইহরামের হালতে ব্যবহার করা মাকরুহ হলেও এজন্য দম কোনো ওয়াজিব হবে না। কিন্তু যদি সুগন্ধির পরিমাণ বেশী হয়, এবং পেষ্টের পরিমাণ কম হয়, এবং পেষ্ট যদি সমস্ত মুখে বা মুখের অধিকাংশ স্থান জুড়ে লেগে যায়, তাহলে দম ওয়াজিব হবে। কিন্তু যদি টুথপেষ্টে কোনো প্রকার সুগন্ধি মিলানো না থাকে, তাহলে সেটা ব্যবহার করা মাকরুহও হবে না এবং এতে কোনো প্রকার দমও ওয়াজিব হবে না।
في الفتاوي الشامية
"اعلم أن خلط الطيب بغيره على وجوه لأنه إما أن يخلط بطعام مطبوخ أو لا ففي الأول لا حكم للطيب سواء كان غالبا أم مغلوبا، وفي الثاني الحكم للغلبة إن غلب الطيب وجب الدم، وإن لم تظهر رائحته كما في الفتح، وإلا فلا شيء عليه غير أنه إذا وجدت معه الرائحة كره، وإن خلط بمشروب فالحكم فيه للطيب سواء غلب غيره أم لا غير أنه في غلبة الطيب يجب الدم، وفي غلبة الغير تجب الصدقة إلا أن يشرب مرارا فيجب الدم. وبحث في البحر أنه ينبغي التسوية بين المأكول والمشروب المخلوط كل منهما بطيب مغلوب. إما بعدم وجوب شيء أصلا أو بوجوب الصدقة فيهما، وتمامه فيه ".
( کتاب الحج، باب الجنایات، 547/2، ط: ایچ ایم سعید)
وفيه أيضاً :
"وأما إذا خلط بما يستعمل في البدن كأشنان ونحوه ، ففي شرح اللباب عن المنتقي إن كان إذا نظر إليه قالوا هذا أشنان فعليه صدقۃ وإن قالوا :هذا طيب فعليه دم".
( کتاب الحج، باب الجنایات، 547/2، ط: ایچ ایم سعید)
(২)
এহরামের হালতে সুগন্ধি ব্যবহার করা নাজায়েয। সুগন্ধি বেশী লাগালে দম ওয়াজিব হবে।আর অল্প পরিমাণে হলে ফিতরা সমপরিমাণ তথা ৩.৬৫ গ্রাম আটার মূল্য সদকাহ করতে হবে।
সুগন্ধি কখন কম এবং কখন বেশী? এই পরিমাণ নির্ধারণ করতে যেয়ে ফুকাহায়ে কেরামদের মধ্যে মতবিরোধ হয়েছে।
কেউ কেউ বলেন,শরীরের অঙ্গ সমূহের মধ্য থেকে বড় অঙ্গে পরিপূর্ণভাবে সুগন্ধি লেগে যাওয়া।অন্যদিকে কেউ কেউ এক চতুর্থাংশকে বেশী পরিমাণ মনে করেন।তাছাড়া কেউ কেউ মনে করেন যে, লোকজন যেই সুগন্ধিকে বেশী মনে করবে সেটাই বেশী,এবং যেটাকে কম মনে করবে সেটা কম।
উক্ত পরস্পর বিরোধী বক্তব্যর মধ্যে এভাবে সামঞ্জস্য করা হবে যে,
যদি সুগন্ধির পরিমাণ কম হয়, এবং কোনো একটি অঙ্গের সম্পূর্ণতে লাগানো হয়ে যায়, তাহলে দম ওয়াজিব হবে।কিন্তু ঐ অঙ্গের সমস্ত স্থানে সুগন্ধি লাগানো না হলে তখন কিন্তু দম ওয়াজিব হবে না।হ্যা, তখন ফিতরা সমপরিমাণ সদকাহ করা ওয়াজিব হবে।অর্থাৎ সুগন্ধির পরিমাণ কম হলে কোনো একটি অঙ্গের সমস্ত স্থানজুড়ে সুগন্ধি লাগানো শর্ত দম ওয়াজিব হওয়ার জন্য।
তবে যদি সুগন্ধির পরিমাণ বেশী হয়, তাহলে কোনো একটি অঙ্গের এক চতুর্থাংশে সুগন্ধি লাগলেই দম ওয়াজিব হবে।অর্থাৎ তখন ঐ অঙ্গের এক চতুর্থাংশে সুগন্ধি লাগলে দম ওয়াজিব হবে। নতুবা দম ওয়াজিব হবে না।
প্রকাশ থাকে যে, ইহরাম পরিধানের পূর্বে বা পরে সুগন্ধি লাগানো যেতে পারে। জায়েয রয়েছে।
المبسوط للسرخسی: (125/4، ط: دار المعرفة)
(قال): وإن خضبت المحرمة بالحناء يدها فعليها دم لما روي «أن النبي - صلى الله عليه وسلم - نهى المعتدة أن تختضب بالحناء، وقال: الحناء طيب»، ولأن له رائحة مستلذة، وإن لم تكن زكية.
غنیة الناسک: (ص: 245، ط: ادارة القرآن کراتشی)
فإن طیب عضوا کبیرا کاملا من أعضائہ فما زاد کالرأس والوجہ واللحیۃ والفم والساق والفخذ والعضد والید والکف ونحو ذلک ، فعلیہ دم وإن غسلہ من ساعتہ۔
যদি চুল এমনিতেই পড়ে যায়, তাহলে কোনো সমস্যা হবে না।যদি এমন কাজ করতে যেয়ে চুল পড়ে যে কাজের হুকুম শরীয়ত দিয়েছে, যেমন, নামাযের জন্য অজু করা,ফরয গোসল করা।এবং তখন সর্ব নিম্ন তিনটি চুল পড়ে গেলে এক মুষ্টি গম সদকাহ করা ওয়াজিব।
۔
في المناسك (لملاعلي قاری )
"لا یخفی أ ن الشعر اذا سقط بنفسه لامحذور فيه ولا محظور لاحتمال قلعه قبل احرامه وسقوطه بغير قلعه."
(167،باب الجنایات ،مطبعۃ الترقی الماجدیہ بمکۃ)
في غنیة الناسک
"اما اذا سقط بفعل المامور به کالوضوء، ففی ثلاث شعرات کف واحدۃ من طعام." (256 ط ادارۃ القران)
في الفتاوی الہندیة
"وكذلك إذا حلق ربع رأسه أو ثلثه يجب عليه الدم ولو حلق دون الربع فعليه الصدقة كذا في شرح الطحاوي.وإذا حلق ربع لحيته فصاعدا فعليه دم، وإن كان أقل من الربع فصدقة كذا في السراج الوهاج."(243/1،ط:دارالفكر)
হালাল হওয়ার সময় চুলের গোছা ধরে কাটা যাবে।তবে না কাটলেও কোনো সমস্যা হবে না।