আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
আসসালামু আলাইকুম হুজুর
১।ধরেন হাসবেন্ড বলল আমি এই এই করলে তুমি কি আমার কাছে থাকবা।তখন বউ জদি বলে না থাকব না।হাসবেন্ড যদি বলে থাকবা না কেন।বউ যদি বলে তুমি অইসব করলে কেন থাকব।হাসবেন্ড বলল আমি ত তুমাকে ছারব না।তখন বউ যদি বলে তুমি ওগুলা করলে আমি একাই ছাড়া হইয়া যাব।বউ এভাবে বলাই কি হাসবেন্ড কে শর্ত তালাক দেওয়া হবে। নিজের উপর পতিত করার উদ্দেশ্য যদি না বইলা থাকে।সে বুজাইছে বিয়ে করলে বা ফিজিকাল করলে সে তার হাসবেন্ড  এর কাছে থাকবে না।বউ যদি অধিকার প্রাপ্ত থাকে।

ক।।একবার মনে হই হাসবেন্ড জেগুলার কথা বলছে বউ তা মুখে বলে নাই শুধু বলতে পারে অইসব বা অগুলা করলে।আবার মনে হই যে মুখেই বলছে নাকি।কিন্তু হাসবেন্ড অগুলা মুখে বলছে।এতেও কি শর্ত তালাক ধরে নিবে বউয়ের পক্ষ থেকে হাসবেন্ড কে।

২।এমনে কথা কাটাকাটির সময় হাসবেন্ড যদি বউ কে বলে তুমার যেভাবে ভাল লাগে থাকো।আমাকে ছাড়া যদি ভাল লাগে তাহলে তাই থাকো।তাও খুশি থাকো।এই কথা বললে কি বউ কে অধিকার দেওয়া বুজাব??
ক।হাসবেন্ড যদি অধিকার দেওয়ার নিয়তে বা একবারে ছাইড়া দিক এই নিয়তে না বলে তাও কি অধিকার দেওয়া বুজাবে?বুজালে কোন ধরনের অধিকার দেওয়া বুজাবে।

৩।ধরেন উপরের বর্নিত  ঘটনা গুলা মনে আসে। কিন্তু এর আগে পিছে কি কথা হইছে তা মনে আসে না।যদি অধিকার বুজাই বউ তখন কি বলছে তালাক হওয়ার মত বলছে নাকি বলে নাই তা মনে আসে না।তাইলে এসব ক্ষেত্রে কি ধরে নিব।অনেক কথা এরকম বিচ্ছিন্ন ভাবে মনে আসে।যেহেতু একটু কথার হের ফের হলে মাসালা পরিবর্তন হই। অগুলা দারা যদি সাময়িক অধিকার বুজাই তাইলে বউ কি অধিকার থাকা অবস্থাই কিছু বলছে নাকি তখন শেষ হয়ে গেসিল সে বিষয় সন্দিহান।
ক।সাময়িক অধিকার দেওয়ার মত যখন বলে তখন বউ যদি সাথে সাথে না বইলা কথা কাটি হই বা জগরা হতে থাকে তারপর পর যদি বলে তাইলে বৈঠক শেষ হয়ে যাই?

৪।ধরেন বউ যদি বলে যাব গা।হাসবেন্ড যদি বলে ইচ্ছে হইলে যাও গা।হাসবেন্ড তালাকের নিয়তে বলে নাই।হাসবেন্ড এভাবে বলাই কি বউ কে অধিকার দেওয়া বুজাবে। বউ  গেলাম গা বলে ঘর থেকে বার হই কিন্তু সত্যি বাবার বাসাই না যাই।শুধু রাগে বার হইছে।এতে কি কিছু হবে?

ক।আর যদি বার না হই তাইলে কি কিছু হবে।যদি বলে সকাল হক তার পর যাব নি।কিন্তু যদি না যাই।
by (21 points)
এডিট করা যাচ্ছে না।
১ংং প্রশ্ন বউ অধিকার তখন অধিকার প্রাপ্ত ছিল কিনা মনে নাই।যেহেতু তার সমস্ত মাসালাই সাময়িক অধিকার প্রাপ্ত এমন টা ধরে নিতে বলছে।তাই অইসব কথা যখন হইছে তখন তার সাময়িক অধিকার ছিল কিনা সিওর না।যেহেতু সাময়িক অধিকার যেকোনো সময়ে নস্ট হয়ে যাই।তারা ত তখন এসব অধিকার দেওয়া এগুলা বুজত না।আর অনেক আগের কথা ঠিক ভাবে মনেও নাই।১নং প্রশ্ন অধিকার ধইরা বা না ধইরা উভয় অনুযায়ী দিয়েন। 

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
"হাসবেন্ড যদি বলে আমি এই এই করলে তুমি আমার কাছে থাকবা। তখন বউ যদি বলে না থাকব না।হাসবেন্ড যদি বলে থাকবা না কেন। বউ যদি বলে তুমি অইসব করলে কেন থাকবা। হাসবেন্ড বলল আমি ত তুমাকে ছারব না। তখন বউ যদি বলে তুমি ওগুলা করলে আমি একাই ছাড়া হইয়া যাব।"

বউয়ের এভাবে বলার কারণে তালাক হবে না। এবং তালাকের শর্তও হবে না।

(ক)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।

(২)
এমনে কথা কাটাকাটির সময় হাসবেন্ড যদি বউ কে বলে তুমার যেভাবে ভাল লাগে থাকো।আমাকে ছাড়া যদি ভাল লাগে তাহলে তাই থাকো।তাও খুশি থাকো।

এই কথা বললে বউ কে অধিকার দেওয়া বুঝাবে না।

(ক)
প্রশ্নের বিবরণমতে কোনো সমস্যা হবে না।

(৩)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।

(৪)
প্রশ্নের বিবরণমতে কোনো তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...