আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম উস্তাদ। আমাকে দুশ্ছিন্তা ও হতাশা গ্রাস করছে ৩ টি বিষয়ের কারণে । এসব থেকে মুক্তির কোন উপায় বলে দিন।

 ১। আমার বাড়ি চট্টগ্রামে । আমি চুয়েটের একটি বিভাগে ৪র্থ বর্ষের ছাত্র । আমার অলসতা এবং পড়াশোনায় অনীহার কারণে অর্ধেকের বেশি থিওরি কোর্সে ফেল করেছি ৩ বছরে। এখন আমি তাওবা করতে চাই। এক্ষেত্রে আমার করনীয় কি ? মা বাবা এ সম্পর্কে কিছু জানে না তাদের বললে অনেক আপ্সেট হয়ে যাবেন। এমনিতেই বাবা এখন বেকার। বান্দার হক বিষয় অপরাধ হওয়াই আমার অপরাধবোধ কাজ করছে। আমার অতীতের গুনাহর জন্য ফিরে আসার উপায় কি?

২। রাগের মাথায় মা-বাবা প্রতিবেশির সাথে অনেক সময় খারাপ ব্যবহার করেছি । এখন ক্ষমা চাইতে সংকোচ লাগছে এবং ক্ষমা ছাইলে ক্ষমা করছে না বা ক্ষমা ছাইলে ভুল বোঝার আশঙ্কা আছে। এসব কি আল্লাহ মাফ করবেন না। এসবের জন্য জাহান্নাম থেকে বাঁচার উপায় কি? দুশ্চিন্তা কাজ করে।
                                                                                  
৩। আমার এসব গুনাহের কারণে 'রেযা বিল কাযা' ঘাটতি তথা মনে হয় আমার গুনাহ কারনেই এসব হইছে তাই নিজেকে ক্ষমা করতে পারি না ও আল্লাহর সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারছি না। বিশেষ করে অলসতার জন্য যেসব বিপদ এসেছে তার উপর।
এসব গুনাহর কারণে হতাশা থেকে আমি আল্লাহর হক  সঃক্রান্ত গুনাহে জড়িয়ে জাচ্ছি যা সাময়িক দুশ্ছিন্তা ভুলিয়ে রাখে। পড়াশুনা ও এবাদত কোনটাতেই মন বসে না। আমি শয়তানের ফাঁদ থেকে বের হতে চাই বাট রমাদানেও পারছি না। আপনি আমাকে একটা প্রপার গাইডলাইন দিন উস্তাদ।

1 Answer

0 votes
by (713,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) তাওবাহ করে ফিরে আসেন। এরকম কাজে আর কখনো নিজেকে নিয়ে যাবেন না।

(২)
যাদের যাদের সাথে খারাপ সাথে আচরণ করেছেন, তাদের সবার কাছ থেকে ক্ষমা চেয়ে নিবেন।

(৩)
আপনি তাবলীগে ৩ চিল্লা দিবেন।অন্ততপক্ষে ১ চিল্লাহ দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...