আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম,

একজন ভাই জানতে চেয়েছেন।

সে বিবাহিত, এবং নামাযী ব্যক্তি।
অতীতে সে একবার প্রচন্ড বিপদে পড়ে বাসায় এসে একা রুমের ভিতর কেউ ছিলো না তখন সে অনেক রাগে প্রিও আল্লাহর উপর অভিমান করে হয়তো নিজের অজান্তে কিছু একটা বলছিলো। তার সঠিক মনে নাই সে তার প্রিও আল্লাহকে কি বলেছিলো...!

কারন অনেক আগের স্মৃতিতে মনে নাই সে সঠিক কি বলেছিলো। তার এটাও সঠিক মনে নাই সে কি ফিসফিস আওয়াজ করে,  না নিজ কানে শোনার মতো শব্দ করে আল্লাহকে কোন গালমন্দ বলেছিলো নাকি অন্য কিছু বলেছিলো সঠিক মনে নাই। সে আগে বিপদে পড়লে আল্লাহর সাথে বিড়বিড় করে একা একা সব কিছু আল্লাহকে জানাতো।
এতগুলা দিন পর তার মনের ভিতর সন্দেহ আর ওয়াসওয়াসা হচ্ছে সে কি তার প্রিও আল্লাহকে ভুলবশত অজান্তে শব্দ করে গালি দিয়েছিলো নাকি অন্য কোন কথা বলেছিলো। এ নিয়ে তার ওয়াসওয়াসা হচ্ছে।।

শয়তান কতক্ষণ তাকে ভাবায় যে হয়তো সে ভুলবশত গালি দিয়েছিলো, আবার তার মন বলে অন্যভাবে অন্য কিছু ফিসফিস আওয়াজ করে বলেছিলো। প্রচন্ড সন্দেহ আর ওয়াসওয়াসা এর মধ্যে আছে সে।

প্রশ্ন :
এখন এতগুলা দিন পর তার কিছুই সঠিক মনে নাই যে, সে কখন, কোনদিন ,কিভাবে সে  আল্লাহকে রাগ করে একা একা রুমের ভিতর আল্লাহকে সঠিক কি বলেছিলো.....!!!

যদিও সে আল্লাহকে অতীতে কখন, কোনদিন,কিভাবে রাগ করে কি বলেছিলো সঠিক মনে নাই,,, এই সন্দেহ আর ওয়াসওয়াসা এর জন্য কি তার ইমানের সমস্যা হবে????
তাকে কি বিয়ে রিনিউ করতে হবে???

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ- 
রাসূলুল্লাহ ﷺ বলেন,

 يَأْتِي الشَّيْطَانُ أَحَدَكُمْ ، فَيَقُولَ : مَنْ خَلَقَ كَذَا وَكَذَا ؟ حَتَّى يَقُولَ لَهُ : مَنْ خَلَقَ رَبَّكَ ؟ فَإِذَا بَلَغَ ذَلِكَ ، فَلْيَسْتَعِذْ بِاللَّهِ وَلْيَنْتَهِ 
শয়তান তোমাদের কারো নিকট আসে এবং বলে, এটা কে সৃষ্টি করেছে, ওটা কে সৃষ্টি করেছে? পরিশেষে এ প্রশ্নও করে, তোমার রবকে কে সৃষ্টি করেছে? এ পর্যায়ে পৌঁছলে তোমরা আল্লাহর আশ্রয় প্রার্থনা কর এবং এ ধরণের ভাবনা থেকে বিরত হও। ( বুখারী ৩২৭ )

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: جَاءَ نَاسٌ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَسَأَلُوهُ: إِنَّا نَجِدُ فِي أَنْفُسِنَا مَا يَتَعَاظَمُ أَحَدُنَا أَنْ يَتَكَلَّمَ بِهِ، قَالَ: وَقَدْ وَجَدْتُمُوهُ؟ قَالُوا: نَعَمْ، قَالَ: ذَاكَ صَرِيحُ الْإِيمَانِ.
সারমর্মঃ
একবার সাহাবায়ে কেরমের একদল রাসূলুল্লাহ ﷺ -এর কাছে এসে জিজ্ঞাসা করলেন, আমরা আমাদের অন্তরে কখনো কখনো এমন বিষয় অনুভব করি, যা মুখ দিয়ে উচ্চারণ করা আমাদের কাছে খুব কঠিন মনে হয়। রাসূলুল্লাহ ﷺ বললেন, সত্যিই কি তোমরা এরকম পেয়ে থাক? তাঁরা বললেন হ্যাঁ, আমরা এরকম অনুভব করে থাকি। রাসূলুল্লাহ ﷺ বললেন, ذَاكَ صَرِيحُ الْإِيمَانِ এটি তোমাদের ঈমানের স্পষ্ট প্রমাণ। (মুসলিম, কিতাবুল ঈমান, অনুচ্ছেদ: অন্তরের ওয়াসওয়াসা)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে এই সন্দেহ আর ওয়াসওয়াসা এর জন্য তার ইমানের সমস্যা হবেনা।
তাকে বিয়ে রিনিউ করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...