আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (1 point)
edited by
প্রস্রাবের রাস্তায় ধাতু নির্গত হয়।অল্প পরিমাণে,প্রস্রাবের রাস্তার মাথায় এসে জমে থাকে,চলাফেরাতে নিজের অজান্তেই বের হয়ে আন্ডারপ্যান্ট এ লেগে যায়, অনেক সময় প্রস্রাবের পূর্বে হালকা চাপ দিলে এক ফোটা সাদা তরল বেরিয়ে আসে। ১.৫-২ ঘন্টা অন্তর এমন হয়,বাট ফ্রিকোয়েন্সী কম-বেশিও হয়।তাছাড়া মাঝেমধ্যে প্রস্রাবের প্রায় ৫-১০ মিনিট পরেও প্রস্রাবের রাস্তার মাথাটা ভেজা পায়। ডাক্তার দেখিয়ে ওষুধ খাচ্ছি, এখনো কোনো সুফল পায়নি।

বর্তমানে নরমালি আন্ডারপ্যান্টে টিস্যু ব্যবহার করি।নামাজের পূর্বে টিস্যু ফেলে দিয়ে নতুন টিস্যূ দিয়ে তারপর অযু করে নামাজ পড়ি। এ বছর হজে যাচ্ছি ইনশাআল্লাহ। এ বিষয়টি নিয়ে কোনো ফায়সালা পাচ্ছি না।

1 Answer

0 votes
by (713,880 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কে শরীতের দৃষ্টিতে মা'যুর এবং কে মা'যুর নয়? এ সম্পর্কে বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1746

কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়াজ জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

সুতরাং যদি কোনো একদিন কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে,ওদী উযরের কারণে ফরয নামায পড়া আপনার জন্য সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।

কেউ শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হলে,তার জন্য প্রতি ওয়াক্তে একটি ওজুই যথেষ্ট।আর শরয়ীভাবে মা'যুর প্রমাণিত না হলে,তখন প্রতি নামাযের জন্য পৃথক পৃথক ওজু করতে হবে।নামাযে যখনই ওজু চলে যাবে,তখন আবার ওজু করে নামাযকে পড়তে হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু নামাযের পূর্ণ একটি ওয়াক্ত অজু ব্যতিত আপনার অতিবাহিত হচ্ছে না, বরং মাঝেমধ্যে আপনার এ সমস্যা হচ্ছে, তাই নামায তাওয়াফের সময় চেক করে নিবেন।যদি কাপড়ে লেগে থাকে, তাহলে উক্ত কাপড়কে পরিস্কার করতে হবে। কাপড়ে এক দিরহামের অতিরিক্ত পাওয়া গেলে সেই কাপড়কে নাপাক হিসেবে বিবেচনা করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
আসসালামুআলাইকুম।
আমার হজের সফর ঘনিয়ে আসছে। প্রশ্নটির উত্তর পেলে উপকৃত হতাম

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...