আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in ওয়াসওয়াসা by (2 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,

১. হুজুর আমি কালেমা সাহাদাত জানতাম না অনেক দিন পর পড়েছি কালেমা সাহাদাত । মনে পড়ছে না , যাইহোক হুজুর বিয়ের আগে তো কালেমা সাহাদাত পড়েছি, তাহলে তখনি তো ঈমান নবায়ন হয়েছ তাই না? আর বিয়ে ও শুদ্ধ হয়েছে তাই না?
২. হুজুর আমি আমি যখন কালেমা সাহাদাত জানতাম না তখন অনেক বার কালেমা তাইয়্যেবা পড়েছি, কালেমা তাইয়্যেবা পড়লে কি ঈমান নবায়ন  হবে না? হুজুর আমি লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি  সাল্লাম। পড়েছি তাহলে কি আমার ঈমান নবায়ন হবে না? কালেমা তাইয়্যেবা পড়লে কি ঈমান নবায়ন হবে না?
৩. হুজুর আমি আগের প্রশ্ন তে উল্লেখিত কথা আমি বলেছি কিনা সঠিক মনে নেই। যদি না বলে থাকি তাহলে তো ঈমান যাবে না তাই না?
৪. হুজুর ভুল বশত আমি একবার আম্মুর লজ্জাস্থান দেখে ফেলেছি, দিয়ে নামাজ পড়তে গিয়ে সেই কথা মনে হচ্ছিল। মন কে সঙ্গে সঙ্গে অন্য মনস্ক করেছি। হুজুর এর জন্য ঈমান চলে যাবে না তো?
৫. হুজুর নামজ পড়তে গিয়ে শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে এমন হচ্ছে  , যেনো অন্য কোথাও সেজদা করছি আস্তাগিরুল্লাহ , মনে হচ্ছে কোনো মন্দির এ আস্তাগিরুল্লাহ সঙ্গে সঙ্গে মন কে পাত্তা না দিয়ে নামাজ আদায় করলাম। হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হওয়ার জন্য ঈমান চলে যাবে না তো?
৬. হুজুর, আমাকে একজন টাকা দিয়ে চাকরী করতে বলছে, দিয়ে এই বিষয় এ আমার মত নেই। সেই জন্য স্ত্রী কে ফোন করে  , বলছি তোমার সঙ্গে একটা কথা আছে, কিন্তু যে কথা টা বলবো ( মানে চাকরির কথাটা) সেই কথা তে আমার মত নেই। এই কথা টা বলেছি , দিয়ে শয়তানের ওয়াসওয়াসা র জন্য সঙ্গে সঙ্গে তালাক এর কথা মনে হয়। হুজুর আমি আমার স্ত্রী কে খুব ভালো বাসি । হুজুর ওই কথা টা যখন বলি তখন তালাক এর কথা মনে হয়েছে, কিন্তু আমি মুখে উচ্চরণ করিনি। দিয়ে স্ত্রী কে চাকরির কথা টা বললাম। হুজুর এর জন্য কি তালাক হবে?
৭. হুজুর ওয়াসওয়াসা ব্যাক্তির তালাক গ্রহণ যোগ্য নয়। হুজুর ওয়াসওয়াসা ব্যাক্তির শর্ত তালাক কি গ্রহণ যোগ্য হবে?
৮. হুজুর একটা ভিডিও দেখেছিলাম অনেক ছেলে মজা করছিল , ছেলে গুলো হিন্দু। দিয়ে হটাৎ মনে মনে এমন মনে হচ্ছিল হিন্দু হলে ভালো হতো এমন মনে হলো আস্তাগিরুল্লাহ, সঙ্গে সঙ্গে আস্তাগিরুল্লাহ পড়েছি। হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন হয়েছে। এর জন্য কি ঈমান চলে যাবে? আমি বার বার চেষ্টা করছি এমন না ভাবার তাও  মাঝে মধ্যে ওই কথা মনে হলে মনে মনে ভাবনা চলে আসছে, আস্তাগিরুল্লাহ পড়ছি। হুজুর মাঝে মধ্যে এমন ভাবনা হওয়ার জন্য আমার ঈমান চলে যাবে না তো?

৯. হুজুর  যখন স্ত্রী  সহবাস করছি, তখন  শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে ভাবনা চলে আসছে মনে হচ্ছে মা এর কথা মনে হচ্ছে। মনে হচ্ছে মা এর সাতে সহবাস এই রকম মনে হচ্ছে, আস্তাগিরুল্লাহ। হুজুর  শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হওয়ার জন্য কি আমার  বৈবাহিক সম্পর্ক কোনো ক্ষতি হবে বা ঈমানের কোনো ক্ষতি হবে?
১০. হুজুর আমার বিয়ের আগে মা কে স্পর্শ করেছিলাম ভুল করে , দিয়ে ঘটনা স্থানে বীর্য পাত হয়েছে। দিয়ে আপনাদের কে প্রশ্ন করেছিলাম, উত্তর ছিল হুরমত হবে না। কারণ বীর্যপাত হয়েছে। হুজুর যেহেতু মা কে স্পর্শ হয়েছে এর জন্য কি আমার ঈমান চলে যাবে? বা বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবে?
আগের প্রশ্নের লিংক https://ifatwa.info/43540/

হুজুর এই  ঘটনা বর্ণনা করা আছে, হুজুর সমস্ত ঘটনা অনুযায়ী  আমার ঈমান চলে যাবে না তো? আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

1 Answer

0 votes
by (682,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
হ্যাঁ, বিবাহের আগেই আপনার ঈমান নবায়ন হয়েছে। আপনার বিয়ে শুদ্ধ হয়েছে।

(০২)
কালেমা তাইয়্যেবা পড়লেও ঈমান নবায়ন হবে।

(০৩)
তাহলে ঈমান যাবেনা।

(০৪)
এর জন্য ঈমান চলে যাবেনা। 

(০৫)
এমন মনে হওয়ার জন্য ঈমান চলে যাবে না।

(০৬)
এর জন্য তালাক হবেনা। 

(০৭)
উকবাহ ইবনু আ’মির রাযি. বলেন,

لاَ يَجُوزُ طَلاَقُ الْمُوَسْوِسِ

‘ওয়াসওয়াসা সম্পন্ন (সন্দেহের বাতিকগ্রস্ত) ব্যক্তির তালাক কার্যকর হয় না।’ 
(সহিহ বুখারী, অধ্যায় ৬৮)

চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তি ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলাটের দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাক গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।
(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

ওয়াসওয়াসা গ্রস্থ ব্যাক্তির শর্তযুক্ত তালাকও  গ্রহণযোগ্য হবেনা।

(০৮)
এমন ভাবনা হওয়ার জন্য আপনার ঈমান চলে যাবে না।
তবে এ ধরনের ভাবনা মারাত্মক ক্ষতিকর, তাই এথেকে বাঁচার আপ্রান চেপে চালিয়ে যেতে হবে। 

(০৯)
শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হওয়ার জন্য আপনার বৈবাহিক সম্পর্কে কোনো ক্ষতি হবেনা। ঈমানের কোনো ক্ষতি হবেনা।

(১০)
এর জন্য আপনার ঈমান চলে যাবেনা। বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবেনা।

(১১)
সমস্ত ঘটনা অনুযায়ী আপনার ঈমান চলে যাবে না। আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...