আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
483 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
তিন তালাক দেয়ার নিয়তে মুখে একবার তালাক বললে কয় তালাক হবে?

1 Answer

0 votes
by (704,440 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

তালাক সম্পর্কে হাদীসে এসেছেঃ 
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

عن ابن عمر، عن النبي صلى الله عليه وسلم قال: «أبغض الحلال إلى الله تعالى الطلاق»

অর্থ:রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন, “মহান আল্লাহ পাকের নিকট সর্বাপেক্ষা অপছন্দনীয় হালাল হচ্ছে 'তালাক'।(আবু দাউদ-২১৭৮)

https://ifatwa.info/7162/ ফতোয়াতে আমরা উল্লেখ করেছি যে তালাক শব্দগতভাবে দুই প্রকার।

এক, ছরীহ (স্পষ্ট) শব্দ দ্বারা তালাক।
এক্ষেত্রে নিয়তের কোনো ধর্তব্য নেই।
মুখে যাহাই বলবে,সেটাই হবে।
মুখে যে কয় তালাক দিবে,সেটাই পতিত হবে।
নিয়ত যাই থাকুকনা কেনো।
দুই, কেনায়া (অস্পষ্ট) ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক।
এখানে নিয়তের ধর্তব্য আছে।
তালাকের নিয়ত না থাকলে তালাকই হয়না।
কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

تنقیح فتاوی حامدیہ صفحہ / ۳۴  لاتصدق فی ذالک قضاءً ، لانہ مامور باتباع الظاہر، واللہ اعلم بسرائرہ ، ولایصدق انہ قصد التاکید الا بیمینہ ، لان کل موضع یکون القول منہ قولہ: انما یصدق مع الیمین (ثم الیٰ قولہ) ان المرأة کالقاضی فلاتحل لہا ان تمکنہ اذا سمعت منہ ذالک وعلمت لانہا لاتعلم الا الظاہر ۔
সারমর্মঃ মুখে কয়েকবার তালাক দিলেও যদি সে নিয়ত করে যে আমার এক তালাকই উদ্দেশ্য ছিলো,তাহলে বিচারে সেটা গ্রহনযোগ্য হবেনা।
মুখের কথা অনুযায়ী তালাক হবে,এক বার তালাক বলল এক তালাক,দুই বার তালাক শব্দ বললে দুই তালাক,তিন বার তালাক শব্দ বললে তিন তালাক পতিত হবে।    
.
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে এক তালাক পতিত হবে।
তিন তালাক নয়।

এখন স্বামী যদি উক্ত স্ত্রীকে আবার আবার ফিরিয়ে নিতে চায়,তাহলে তাকে ফিরিয়ে নিতে পারবে।

ফিরিয়ে নেওয়ার পদ্ধতিঃ       

শরীয়তের বিধান হলো  প্রথম ও দ্বিতীয় তালাকের পর রাজআত করা যায়।তথা ইদ্দতের ভিতর স্বামী তার স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসবে।এরজন্য কোনো আনুষ্টানিকতার প্রয়োজন নেই।

রাজআতের পদ্ধতি সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় উল্লেখ করা হয়,

الرجعة إبقاء النكاح على ما كان ما دامت في العدة كذا في التبيين وهي على ضربين: سني وبدعي (فالسني) أن يراجعها بالقول ويشهد على رجعتها شاهدين ويعلمها بذلك فإذا راجعها بالقول نحو أن يقول لها: راجعتك أو راجعت امرأتي ولم يشهد على ذلك أو أشهد ولم يعلمها بذلك فهو بدعي مخالف للسنة والرجعة صحيحة وإن راجعها بالفعل مثل أن يطأها أو يقبلها بشهوة أو ينظر إلى فرجها بشهوة فإنه يصير مراجعا عندنا إلا أنه يكره له ذلك ويستحب أن يراجعها بعد ذلك بالإشهاد كذا في الجوهرة النيرة.

রাজআত হল,ইদ্দতের ভিতরে বিয়েকে টিকিয়ে রাখা,স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা।রাজআত দুই প্রকার

(ক)সুন্নাহ সম্মত- এর ব্যখ্যা হল, কথার মাধ্যমে রাজআত করা হবে।এবং রাজআত করার সময় দুইজন সাক্ষীকে উপস্থিত রাখা হবে।এবং তাদেরকে রাজাতের বিষয় সম্পর্কে অবগত করা হবে।যখন কথার মাধ্যমে রাজআত করা হবে,তখন স্বামী বলবে-আমি তোমাকে ফিরিয়ে নিলাম,বা বলবে,আমি আমার স্ত্রীকে ফিরিয়ে নিলাম।

(খ)যদি দুজন সাক্ষীর অনুপস্থিতিতে বা উপস্থিত তবে তাদেরকে অবগত না করে কেউ রাজআত করে নেয়,তাহলে এটা রাজাত হবে।তবে বিদআত হবে।
যদি কেউ কথার পরিবর্তে কাজের মাধ্যমে রাজআত করে নেয়।যেমন স্বামী তার ঐ স্ত্রীর সাথে সহবাসে লিপ্ত হয়ে গেল,বা তাকে চুমু দিয়ে দিল,বা তার লজ্জাস্থানের দিকে কামভাব নিয়ে থাকিয়ে রইলো,তাহলে এমতাবস্থায়ও রাজআত হয়ে যাবে।তবে হানাফি মাযহাব মত এমনটা করা মাকরুহ।

মুস্তাহাব হল,তালাক পরবর্তী দুইজন সাক্ষীর উপস্থিতিতে রাজ'আত করা।(ফাতাওয়ায়ে হিন্দিয়া ১/৪৬৮)

বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...