কুরআনে কারিমে মহান আল্লাহ ইরশাদ করেছেন,
حَتَّىَ إِذَا جَاء أَحَدَكُمُ الْمَوْتُ تَوَفَّتْهُ رُسُلُنَا وَهُمْ لاَ يُفَرِّطُونَ
অর্থাৎ অবশেষে যখন তোমাদের কারো মৃত্যু উপস্থিত হয় তখন আমার প্রেরীতরা তার মৃত্যু ঘটায় এবং তারা কোনো ত্রম্নটি করে না। [সুরা আনআম : ৬১]
এ আয়াতের ব্যাখ্যা করতে গিয়ে ইবনে আবি হাতেম ও ইবনে আবি শায়বা রহ. হযরত আবদুল্লাহ ইবনে আববাস রাযিয়াল্লাহু তাআলা আনহু হতে বর্ণনা করেন যে, উক্ত আয়াতে কারিমার মাঝে رسل (রুসুল) শব্দ দ্বারা রুহ কব্জ করার সময় আযরাইলের সঙ্গে উপস্থিত সহকারী ফিরিশতাগণকেই বুঝানো হয়েছে।
হযরত রবি ইবনে আনাস রহ. বলেন, রুহ কব্জ করার সময় মালাকুল মাউতের সঙ্গে তাঁর সহকারী হিসেবে একদল ফিরিশতা উপস্থিত থাকেন। কিন্তু হযরত আযরাইল আ.-ই মূল দায়িত্ব পালন করেন। রুহ কব্জ করার পর রুহকে রহমতের ফিরিশতা অথবা আযাবের ফিরিশতার হাতে সোপর্দ করেন।
কোনো কোনো হাদিসে বর্ণিত আছে, যে সকল শহিদ পানিতে ডুবে শাহাদাত বরণ করেন আল্লাহ তাআলা নিজেই তাঁদের রুহ কব্জ করেন। শহিদদের সম্মানার্থে এ কাজ ফিরিশতাদের হাতে সোপর্দ করেন না।
أخرج الإمام إبن ماجة عن أبي أمامة أنه قال سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : وإن الله عز و جل وكّل ملك الموت بقبض الأرواح إلا شهيد البحر فإنه يتولى قبض أرواحهم .
সুনানে ইবনে মাজার মাঝে আবু উমামা রা. হতে বর্ণিত আছে. তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সা.-কে বলতে শুনেছি, নিশ্চয় আল্লাহ তাআলা রুহসমূহ কব্জ করার দায়িত্ব আযরাঈল আ.-কে দান করেছেন কিন্তু পানিতে নিমজ্জিত শহিদের রুহ আল্লাহ নিজে কব্জ করেন।
হযরত আনাস ইবনে মালেক ও হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. প্রমুখ হতেও অনুরূপ বর্ণনা রয়েছে।
মূল : আল্লামা ইদরিস কান্ধলভি রহ.
(২)
হযরত ইদরিস আঃ সালামের সাথে ফিরিস্তা আযরাইল আঃ এর বন্ধুত্ব মূলক যে কিচ্ছা লোকমুখে প্রচলিত রয়েছে,
হযরত ইদ্রিস (আঃ) বছরের বেশিরভাগ সময়ই রোজা রাখতেন। একদা হযরত আজরাঈল (আঃ) তার সাথে বন্ধুত্ব স্থাপন করার জন্য আসলেন, বন্ধুত্ব স্থাপনের এক পর্যায়ে হযরত ইদ্রিস (আঃ) তার রূহ কবজ করার অনুরোধ করলেন। হযরত আজরাঈল (আঃ) আল্লাহর অনুমতিক্রমে তাঁর রূহ কবজ করলেন। এরপর জান্নাত ও জাহান্নাম দেখার জন্য হযরত ইদ্রিস (আঃ)-কে উপরে নিয়ে যাওয়া হল। জাহান্নাম ও জান্নাত দেখার পর আল্লাহ পাকের কুদরতে তিনি চতুর্থ আসমানে থেকে গেলেন।
এ সম্পর্কে ইবনে হাজার আসক্বালানি রাহ ফাতহুল বারী (৬/৪৩৩)কিতাবে বলেন,
وكون إدريس رفع وهو حي لم يثبت من طريق مرفوعة قوية، وقد روى الطبري أن كعبا قال لابن عباس في قوله تعالى: ورفعناه مكانا عليا. أن إدريس سأل صديقا له من الملائكة فحمله بين جناحيه، ثم صعد به، فلما كان في السماء الرابعة تلقاه ملك الموت، فقال له: أريد أن تعلمني كم بقي من أجل إدريس؟ قال: وأين إدريس؟ قال: هو معي، فقال: إن هذا لشيء عجيب أمرت بأن أقبض روحه في السماء الرابعة، فقلت: كيف ذلك وهو في الأرض؟ فقبض روحه فذلك قوله تعالى: ورفعناه مكانا عليا. وهذا من الاسرائيليات. والله أعلم بصحة ذلك. انتهى.
মর্মার্থ-
হযরত ইদরিস আঃ এর ফিরিস্তার সাথে বন্ধুত্ব এবং জান্নাত জাহান্নাম দেখার ঘটনা সম্ভলিত হাদীস জাল ও বানোয়াট।এটা ইসরাঈলি বর্ণনা।