আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
অনেকগুলো প্রশ্ন করার জন্য দু:খিত।
১। পুরুষদের জন্য অর্থ উপার্জনের হুকুম কি? যেমন: ফরজ, ওয়াজিব নাকি মুবাহ?
২। নারীদের অর্থ উপার্জনের হুকুম কি?
৩। একজন নারী কি কি কাজ করে অর্থ উপার্জন করতে পারে?
৪। একজন নারী যদি পর্দা মেইনটেইন করে অর্থ উপার্জন করতে চাই তাহলে কি স্বামীর অনুমতি নিতে হবে? বিবাহিত না হলে কি পরিবারের অনুমতি লাগবে?
৫। একজন নারী কিভাবে দান করবে যদি সে অর্থ উপার্জন না করে?
৬। পঞ্চম শ্রেণী পর্যন্ত ছেলেমেয়ে একসাথে পড়ানো হয় - এমন প্রাইভেট স্কুল কি কোন মেয়ে বা মহিলা চাকরি করতে পারবে?
৭। কোন ক্লাস পর্যন্ত সহশিক্ষা যায়েজ?
৮। একজন জেনেরেল শিক্ষিতা মেয়ে কিভাবে দ্বীনের প্রচার করতে পারে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «طَلَبُ كَسْبِ الْحَلَالِ فَرِيضَةٌ بَعْدَ الْفَرِيضَةِ» . رَوَاهُ الْبَيْهَقِيُّ فِي شعب الْإِيمَان
’আব্দুল্লাহ ইবনু মাস্’ঊদ হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অন্যান্য ফরয কাজ আদায়ের সাথে হালাল রুযী-রোজগারের ব্যবস্থা গ্রহণ করাও একটি ফরয। (বায়হাক্বী- শু’আবুল ঈমান)(শিশকাত-২৭৮১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) পুরুষদের জন্য অর্থ উপার্জন করা ফরজ যদি তার প্রয়োজন থাকে। নতুবা মুবাহ।
(২) নারীদের জন্য পর্দার আড়ালে থেকে অর্থ উপার্জন করা মুবাহ।তবে ভরণপোষণের কেউ না থাকলে, এবং সহায়সম্পত্তি না থাকলে, তখন পর্দার আড়ালে থেকে অর্থ উপার্জন করা ফরজ।কেননা জান বাচানো ফরয।
(৩) একজন নারী পর্দার আড়ালে থেকে যে কোনো কাজ করে উপার্জন করতে পারবে।
(৪) একজন নারী যদি পর্দা মেইনটেইন করে অর্থ উপার্জন করতে চায়, তাহলে স্বামীর অনুমতি নিতে হবে না যদি স্বামীর স্বার্থে ব্যাঘাট না ঘটে। বিবাহিত না হলে পরিবারের অনুমতিও লাগবে না যদি পরিবারের মানসম্মান সহ নানাদিক দিয়ে কোনো সমস্যার সম্মুখিন হতে না হয়।
(৫)একজন নারী অর্থ উপার্জন না করলে দান করতে পারবে না, সেজন্যই তো সে পর্দার আড়ালে থেকে উপার্জন করতে পারবে।
(৬) পঞ্চম শ্রেণী পর্যন্ত ছেলেমেয়ে একসাথে পড়ানো হয় - এমন প্রাইভেট স্কুল কোন মেয়ে বা মহিলা চাকরি করতে পারবে না জরুরত ব্যতিত।
(৭) সহশিক্ষা বিশেষ কিছু শর্তসাপেক্ষে রুখসতযোগ্য।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/434
(৮) একজন জেনেরেল শিক্ষিতা মেয়ে মেয়ের কাছে দ্বীনের প্রচার করবে। নিজের স্বামী বা সন্তানকে দ্বীন প্রচারের জন্য তৈরী করবে।বিভিন্ন পুস্তিকা লিখে দ্বীন প্রচারের দিকে ব্রতী হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...