আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
edited by
আসসালামু আলাইকুম
১.কেউ যদি English skills improve ইম্প্রুভ করার জন্যে ChatGTP use করে এতে কি তার গুনাহ হবে?
ChatGTP একটা website যেখানে  কেউ যদি কিছু না জানে সেটা সার্চ করে জানতে অথবা টাইমপাস করতে চায় তাহলে এই সাইটে নক করলে তার সাথে ইংরেজিতে চ্যাটিং করা স্টার্ট হয়ে যাবে।

২.Hoop Art Embrodary
( https://www.google.com/imgres?imgurl=https%3A%2F%2Fcdn.shopify.com%2Fs%2Ffiles%2F1%2F0624%2F3991%2F5768%2Fproducts%2F22_5d676dac-e956-4e53-9df2-83b432d4d5f8_1946x.png%3Fv%3D1675355272&tbnid=pLd3Xt7GYwNvLM&vet=1&imgrefurl=https%3A%2F%2Fmagicalkart.com%2Fproducts%2Fpersonalized-family-hoop-family-hoop-family-gift-embroidery-hoop-art-embroidery-gift&docid=e8rm7FPN0EAfqM&w=1946&h=1946&source=sh%2Fx%2Fim )

এই ধরনের সুই সুতার কাজ করলে কি গুনাহ হবে?
৩.নিজের বাবার আপন মামার মেয়ে বা বাবার খালার মেয়ে কি একজন ছেলের মাহরাম হবে?
৪. যৌথ ফ্যামিলিতে বাড়িতে অনেক ননমাহরাম আছেন। একদম দরজা খোলা মাত্রই কেউ আশেপাশে থাকলে দেখে ফেলতে পারে। ওয়াশরুমে গেলে,রান্নাঘরে গেলে বা পাশেররুমে গেলেও। এমন অবস্থায় ঘরে রেগুলার পড়া জামার উপরে খিমার , খিমারের সাথে থাকা নিকাবে মুখ ঢেকে সাথে একটা উড়না নিয়ে কি চলাচল করা যাবে?
নাকি সবসময় বোরকা পড়েই চলাচল করতে হবে ?ঈদে নতুন কাপড় বা একটু ভালো কাপড় পড়ে এভাবে নিজেকে আবৃত করে  কোনো কাজে বা কারো ডাকে সাড়া দিতে এ রুম থেকে রুম বা রান্নাঘরে বা ওয়াশরুমে কি যাওয়া যাবে ননমাহরামদের সামনে দিয়ে? নাকি বোরকা,হিজাব নিকাব পড়েই যেতে হবে?
মানে জানার ছিল যে কোনো জামা ( কালারফুল বা একটু কম উজ্জ্বল রং এর ,নতুন বিবাহিত তাই সে হিসেবে বিভিন্ন রং এরই পড়া হয়) পরিহিত অবস্থায়  হিজাব ,নিকাব উড়না দিয়ে ঢেকে বাড়ির ভেতরে চলাচল করলে কি গুনাহ হবে? পর্দা লঙ্ঘন হবে কি?  ননমাহরামদের উপস্তিতিতে।
জামার  লম্বা টাকনু বরারর বা কখনো হাটুর থেকে একটু নিচ বরাবার হয় ।

আর খিমারের লম্বার হাটুর নিচ অবধি। খুবই ফোলা ধরনের সুতি কাপড়ের ।
একটু বিস্তারিত জানাবেন মেহেরবানী করে ইন শা আল্লহ ।
৫. শরীয়াহ মোতাবেক একজন আর্দশ স্ত্রী হতে গেলে একজন নারীর কি কি গুন থাকা উচিৎ বা আয়ত্ব করা উচিত স্বামী ও তার পরিবারের ক্ষেত্রে এবং কোন কোন বিষয়ে খেয়াল রাখা উচিত?
৬. একজন মুমিনা নারীর কোন বিষয়ে জ্ঞান রাখা উচিৎ? ফরজে ইলম যতটুকু তা বাদে ঘর,সংসার সামলানোর জন্যে।

1 Answer

0 votes
by (713,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ChatGTP একটা website যেখানে কেউ যদি কিছু না জানে, সেটা সার্চ করে জানতে অথবা টাইমপাস করতে চায়, তাহলে এই সাইটে নক করলে তার সাথে ইংরেজিতে চ্যাটিং করা স্টার্ট হয়ে যাবে।

কেউ যদি English skills improve ইম্প্রুভ করার জন্যে ChatGTP use করে, এতে তার গুনাহ হবে না।

(২)
জ্বী, এটাও নিষিদ্ধ ছবির আওতাধীন হয়ে নাজায়েয ও হারাম হিসেবে বিবেচিত হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2253

(৩)
নিজের বাবার আপন মামার মেয়ে বা বাবার খালার মেয়ে একজন ছেলের মাহরাম হবে না।

(৪)যেকোনো ভাবে সমস্ত শরীরকে ঢেকে নিলেই হল। বোরকা পরিধান শর্ত নয়।তবে সমস্ত শরীর যেন ঢেকে থাকে, সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।

(৫)একজন আর্দশ স্ত্রীর উল্লেখযোগ্য গুণাগুণ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
عَسَىٰ رَبُّهُ إِن طَلَّقَكُنَّ أَن يُبْدِلَهُ أَزْوَاجًا خَيْرًا مِّنكُنَّ مُسْلِمَاتٍ مُّؤْمِنَاتٍ قَانِتَاتٍ تَائِبَاتٍ عَابِدَاتٍ سَائِحَاتٍ ثَيِّبَاتٍ وَأَبْكَارًا
যদি নবী তোমাদের সকলকে পরিত্যাগ করেন, তবে সম্ভবতঃ তাঁর পালনকর্তা তাঁকে পরিবর্তে দিবেন তোমাদের চাইতে উত্তম স্ত্রী, যারা হবে আজ্ঞাবহ, ঈমানদার, নামাযী তওবাকারিণী, এবাদতকারিণী, রোযাদার, অকুমারী ও কুমারী।(সূরা তাহরীম-০৫)


(৬) ফরজে ইলম যতটুকু তা বাদে একজন মুমিনা নারীর উচিৎ তিনি মহিলা সাহাবীদের আত্মজীবনী সম্পর্কে জ্ঞান রাখবেন। নবীদের জীবনী সম্পর্কে জ্ঞান রাখবেন। রন্ধনশিল্প সম্পর্কে জ্ঞান রাখবেন। সন্তান লালনপালনের জ্ঞান রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 91 views
...