আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (15 points)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহ উস্তাদ।?  আমার খুব জরুরি একটা বিষয় বিস্তারিত জানা জরুরি দয়া করে একটু আমাকে জটিলতাটা পরিষ্কার করে দিন।
সিসি লোন,কৃষি লোন,গাড়ি- বাড়ি লোন এগুলো সুদ জানি। কিন্তু বর্তমানে কোন ব্যবসা করার জন্য টেনডারে এটেন্ড করতে হলে পেঅর্ডার জমা দিতে হয় যারা নতুন ব্যবসা শুরু করছে তাদের তো এক সাথে এত টাকা ক্যাশ থাকে না।তখন কি করবে তারা?কেউ কেউকে মুনাফা ছাড়া টাকা দেয় না তাও এত টাকা তো আরো কঠিন পাওয়া আর সুদি ব্যংকে লোন নিতে গেলে হয় সুদ নিরুপায় হয়ে তখন কি বাধ্য হয়ে ব্যংক সাপোর্ট নিয়ে পে অর্ডার কাটা যাবে যেমন  একটা কাজের পেওর্ডার ৮ লাখ ব্যংকে ২% মার্জিনে ১ লাখ ৬০ হাজার জমা দিলে ব্যংক ব্যক্তিকে ৮ লাখ টাকার অনলাইনে পেঅর্ডার সাবমিট করে দেন সে কাজের জন্য ব্যংক ১ লাখ ৬০ হাজার টাকা থেকে কিছু টাকা কেটে রাখে এটাই তাদের ব্যবসা।পরবর্তিতে আর কোন লেনদেন হয় না।কারন ব্যংক ব্যক্তির জমা দেয়া ১ লাখ ৬০ হাজার থেকে একটা অংশ কেটে রেখেছে।এর পরে আর ব্যক্তি হাতে কোন ক্যাশ পায় না বা ক্যাশ জমা দেয় না।যখন অল্প টাকার পেঅর্ডার থাকে ব্যক্তি নিজের  ক্যাশ টাকা জমা দিয়েই পেঅর্ডার কাটে কিন্তু বড় টেনডার লাখ বা কোটির এত টাকা তো ব্যক্তির ক্যাশ থাকে না আর সুূদ ও নিতে চায় না তাহলে নিরুপায় হয়ে  ২% মার্জিনে ব্যংক সাপোর্ট নিয়ে  পারফরমেন্স সিকিউরিটি বা টেনডার সিকিউরিটি সিস্টেম টা গ্রহন করা যাবে কি?মুদারাবা,, মুশারাকা না করার সুযোগ থাকলে কি করবে উস্তাদ?? ব্যংক সাপোর্ট কি এভাবে নেয়া যাবে না??
না গেলে এর বিকল্প কি হতে পারে উস্তাদ?দয়া করে সাহায্য করুন উস্তাদ।
by (717,920 points)
আমাকে কল দিবেন।রাত ৯:০০pm

1 Answer

0 votes
by (717,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিশিষ্ট হানাফি ফিকহ বিশারদ আল্লামা ইবনে নুজাইম লিখেন
ﻭَﻓِﻲ اﻟْﻘُﻨْﻴَﺔِ ﻭَاﻟْﺒُﻐْﻴَﺔِ: ﻳَﺠُﻮﺯُ ﻟِﻠْﻤُﺤْﺘَﺎﺝِ اﻻِﺳْﺘِﻘْﺮَاﺽُ ﺑِﺎﻟﺮِّﺑْﺢِ (اﻧْﺘَﻬَﻰ)
নিঃস্ব মুখাপেক্ষী মানুষের জন্য সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয।
আল-আশবাহ ওয়ান-নাযায়ের-১/৭৯;
বাহরুর রায়েক-৬/১৩৭;


সুদের মাধ্যমে ঋণ গ্রহণ হারাম।তবে প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে প্রয়োজন পর্যন্ত সিদ্ধ/বৈধ করে দেয়।তাই যদি আপনাদের অন্য কোনো উপায় না থাকে,তাহলে বিলাশীতা পরিহার করে স্বাভাবিক জীবন পরিচালনার জন্য ইস্তেগফারের সাথে লোন নেয়া জায়েয হবে।

বিঃদ্র:
এ বিধান শুধুমাত্র আপনি বা আপনার মত পরিস্থিতির সম্মুখীন ব্যক্তিদের জন্যে।সবার বেলায় তা প্রযোজ্য হবে না।(জদীদ ফেকহী মাসাঈল ৪/৫৫)

তবে আমাদেরকে স্বরণ রাখতে হবে যে,যেহেতু শরীয়ত প্রয়োজন পর্যন্ত অনুমতি দিয়েছে,বিধায় রুজিরোজগারের কোনো উপায় না থাকলে প্রয়োজন পর্যন্ত ই সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয হবে।
সুতরাং কাউকে ঋণ দিয়ে সুদ গ্রহণ করা জরুরতের আওতাভুক্ত নয়। কেননা এক্ষেত্রে তার কাছে কিছু টাকা আছে, অন্য কিছু না থাকলেও অন্ততপক্ষে মূলধন তো অবশিষ্ট রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...