আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in সাওম (Fasting) by (30 points)
edited by
ক. একটা মানত ছিলো ৭ দিনের ইতেকাফ। শুনেছি নফল/মানতের উদ্দেশ্যে ইতেকাফে বসলে রোজা রাখতে হয় সাথে। এদিকে শাওয়ালের ৬টা রোজাও বাকি...
২৩ তারিখের মানে শাওয়াল মাসের মধ্যে আলাদা ভাবে ১৩ টা রোজা রাখা সম্ভব হবেনা।
আমি কি শাওয়ালের রোজার নিয়ত আর ইতেকাফের রোজাগুলো একই সাথে করতে পারব?

খ. কোনো মানত যদি হারাম কাজের সাথে সম্পর্কিত হয়, অর্থাৎ [অমুক কাজটি (হারাম) করলে ১০ রাকাআত নামাজ আদায় করবো, কুরআনের কসম, যদি না আদায় করি তাহলে পড়ালেখা হবে না আমার] (এ ধরণের কথা বলে)_তাহলে যতবার কাজটি করা হবে ততবারই কি ১০ রাকাআত নামাজ পড়া আবশ্যক?
[যখন কসম সম্পর্কে সঠিক জ্ঞান ছিল না তখন কসম করা হয়েছে]

1 Answer

0 votes
by (714,080 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(ক)
আপনি মান্নত করেছিলেন,৭ দিন ইতিকাফ করবেন। এখন সাতদিন ইতিকাফ করা আপনার উপর ওয়াজিব। ওয়াজিব ইতিকাফের জন্য রোযা শর্ত। আপনি রোযা সহকারে ইতিকাফ করবেন। শাওয়াল মাসে ইতিকাফে বসলে আপনি যদি রোযা রাখেন, সেটা ইতিকাফের সাথের রোযা হিসেবে গণ্য হবে।শাওয়ালের ৬টি রোযা গণ্য হবে না।

وکذا إذا نذر أن یصلي نافلۃ فإنہ یجب علیہ الوفاء؛ لأن الصلاۃ من جنسہا واجب، و إن کان النذر معلقًا بشرط: إن شفی اللّٰہ مریضي أو إن قدم فلان الغائب فللّٰہ علي صوم شہر أو صلاۃ رکعتین، فإذا وجد الشرط فعلیہ الوفاء بالنذر نفسہ؛ لأن المعلق بالشرط کالمنجز۔ (الفقہ الإسلامي وأدلتہ : ۳؍۴۸۴)فقط

(খ)
কোনো মানত যদি হারাম কাজের সাথে সম্পর্কিত হয়, অর্থাৎ অমুক কাজটি (হারাম) করলে ১০ রাকাআত নামাজ আদায় করবো, কুরআনের কসম। যদি না আদায় করি তাহলে পড়ালেখা হবে না আমার। (এ ধরণের কথা বলে)যদি এই হারাম কাজ থেকে বিরত থাকা সম্ভব না হয়, তাহলে কসমের কাফফারা দিতে হবে।একবারই কসমের কাফফারা ওয়াজিব হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
0 votes
1 answer 255 views
...