আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
শয়তান একটা উপায়ের ব্যর্থ হলো আরেকটা উপায় নিয়ে আসে আমার কাছে,ওয়াসওয়াসার রুগি আমি।মনের উপর জোর করে আজ ২ দিন কিছুটা ভালো হলেও এখন নতুন করে শুরু।

১/ভাইয়ের ছেলেকে স্কেল দিয়া তিন বার বারি মারলাম।১ বার ২ বার ৩ বার যখন মারছি তখন মনে আপনা আপনি চলে আসছে ১ ২ ৩ তালাক এমন। এতে করে কি তালাক হয়?

২/ কেউ যদি ভাত খায় আর মনে মনে বলে ৩টা ভাত খেলে তিন তালাক হয়ে যাবে।তাহলে কি সে ভাত খেলে তালাক হয়ে যাবে?

৩/ তালাকের মেইন তো হলো,মুখে উচ্চারন করে বলবে তারপর কার্যকর হবে তাই না?

৪/মনে মনে হাজার রকম কথা বলেও যদি কেউ এইসব কাজ করে তাহলে তো তালাক হবে না?

৫/ কেউ যে কাজ-ই করে, ধরেন কেউ গা চুলকায়...তাহলে সে যদি গা চুলকাচ্ছে আর মনে মনে বলছে গা চুলকাচ্ছি কেন সে জন্য তালাক,এতে কি তালাক হবে?সে কিন্তু গা চুলকিয়ে যাচ্ছেই,থামছে না বরং বার বার চুলকাচ্ছে

**শয়তানের এসব ফাজলামির জন্য কি ঐ কাজটাই বার বার করা উচিত?যেটায় সে বার বার ভাবাচ্ছে,নাকি গা চুলকানি বন্ধ করে দেওয়া উচিত ভয় পেয়ে

৬/এসব তালাক যদি না হয়,তার কারন কি?এগুলা মনে মনে নিয়ত করতেছে... সে জন্য মনে মনে নিয়ত করে বাস্তবে এসব কাজ করলেও তালাক হবে না বিষয়টা কি এমন?

৭/ কেউ ভাত খাচ্ছে আর প্রতি লোকমায় তার মনে আসতেছে ভাত খেলে তালাক তালাক,তাহলে কি তালাক হবে?

৮/ কেউ যদি মনে মনে বলে তুই তালাক,তারপর সরাসরি আঙ্গুল উঠায় ঐ লোকের দিকে বাট মুখে কিছু বললো না তাতে কি সমস্যা হবে?এটা তো একধরনের ইশারা।

৯/এ প্রশ্নটা আমাকে সবচেয়ে বেশি পেরেশানি করতেছে, একজন লোক অনুষ্ঠান দেখতেছিলো ফোনে,তখন মনে আসলো তুই তালাক,১৪ গুষ্টি তালাক এমন।এরপর ভাবলো সে এটা কেন বললো?ঐ মুহূর্তে সে ফোনের দিকে তাকিয়ে আঙ্গুল উঠিয়ে মানে উদ্দেশ্য করে মনে মনে বললো"" ফোনের লোকটাকে বলছি"।আমার প্রশ্ন হলো,ঐ লোক যখন মনে মনে বললো "তুই তালাক তোর ১৪ গুষ্টি তালাক" এ কথা যদি সে ""জীবনসঙ্গীনিকে বলেও থাকে""এবং পরে আঙ্গুল উঠিয়ে আবার জোরে জোরে বলে"না না ফোনের লোককে বলছে"তাহলে কি তার জীবনসঙ্গিনীর উপর কোন প্রভাব পরবে এটা?আঙ্গুল যে ব্যবহার করলো(খেয়াল করবেন মন দিয়ে প্লিজ,সে প্রথমে মনে মনে বলছে তালাকের কথা,পরে আঙ্গুল উঠিয়ে  তাক করে মোবাইলের মানে ভিডিওর লোককে বলছে না না আমি এই লোককে বলছি)

১০/ তালাকের অধিকার প্রাপ্ত স্ত্রী যদি স্বামীকে বলে,

***তুই তালাক

**তোকে তালাক দিলাম এসব বললে কি তালাক হবে নাকি গ্রহন করতে হবে স্ত্রী নিজে?

১১ /তালাকের অধিকারপ্রাপ্ত বউ যদি নিজে নিজে বলে এই কথা বললে বা এ কাজ করলে তালাক হয়ে যাবে তাহলে কি তালাক হয়?এসব কি নিজের উপর পরে

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
ভাইয়ের ছেলেকে স্কেল দিয়া তিন বার প্রহার করার সময় মনে ১ ২ ৩ তালাকের সন্দেহ আসলে। এতে করে তালাক হবে না।

(২)
কেউ যদি ভাত খায় আর মনে মনে বলে ৩টা ভাত খেলে তিন তালাক হয়ে যাবে,এমন সন্দেহ চলে আসে।তাহলে এতেকরে তালাক হবে না।

(৩)
তালাকের মেইন তো হলো,স্ত্রীকে তালাক প্রদাণের পূর্ণ ইচ্ছা সহকারে মুখে উচ্চারন করে বলা।তাহলেই তালাক কার্যকর হবে, নতুবা হবে না।


(৪)
মনে মনে হাজার রকম কথা বলেও যদি কেউ এইসব কাজ করে তাহলেও তালাক হবে না।

(৫)
কেউ যে কাজ-ই করুক, ধরেন কেউ গা চুলকায়...তাহলে সে যদি গা চুলকাচ্ছে আর মনে মনে বলছে গা চুলকাচ্ছি কেন, সে জন্য তালাক। এতেকরে তালাক হবে না।

(৬)
মনে মনে নিয়ত করে বাস্তবে কাজ করলে তালাক হয় না।

(৭)
কেউ ভাত খাচ্ছে আর প্রতি লোকমায় তার মনে আসতেছে ভাত খেলে তালাক, তালাক,তাহলেও তালাক হবে না।


৮) কেউ যদি মনে মনে বলে তুই তালাক,তারপর (সরাসরি আঙ্গুল উঠায় ঐ লোকের দিকে বাট মুখে কিছু বললো না, তাতে কোনো সমস্যা হবে না। 

(৯)একজন লোক অনুষ্ঠান দেখতেছিলো ফোনে,তখন মনে আসলো তুই তালাক,১৪ গুষ্টি তালাক এমন।এরপর ভাবলো সে এটা কাকে বললো?ঐ মুহূর্তে সে ফোনের দিকে তাকিয়ে আঙ্গুল উঠিয়ে মানে উদ্দেশ্য করে মনে মনে বললো"" ফোনের লোকটাকে বলছি"।আমার প্রশ্ন হলো,ঐ লোক যখন মনে মনে বললো "তুই তালাক তোর ১৪ গুষ্টি তালাক" এ কথা যদি সে ""জীবনসঙ্গীনিকে বলেও থাকে""এবং পরে আঙ্গুল উঠিয়ে আবার জোরে জোরে বলে"না না ফোনের লোককে বলছে"

তাহলে তার জীবনসঙ্গিনীর উপর কোন প্রভাব পরবে না।

(১০) তালাকের অধিকার প্রাপ্ত স্ত্রী যদি স্বামীকে বলে,

***তুই তালাক
**তোকে তালাক দিলাম এসব বললে তালাক হবে না।বরং স্ত্রী সে নিজের উপর তালাক গ্রহন করবে।

(১১)তালাকের অধিকারপ্রাপ্ত বউ যদি নিজে নিজে বলে এই কথা বললে বা এ কাজ করলে তালাক হয়ে যাবে, যদি উদ্দেশ্য থাকে যে, নিজের উপর তালাক, তাহলে তালাক হয়ে যাবে। নতুবা তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...