আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ,

আমি একজন প্রবাসী । প্রবাসে থাকা সময় স্ত্রী বাংলাদেশ থেকে ফোন করে কথা। কথার এক পর্যায়ে  স্ত্রী বলে ,"তাকে যেন ছেড়ে দেই "। আমি বলি,
" দেশে আসি, আইসা তখন ছেড়ে দেবো "

অথবা

" আচ্ছা তাহলে আমি দেশে আসি আগে ,তারপর ছেড়ে দেবো"

অথবা

" আচ্ছা তাহলে আমি দেশে আসি "( মানে দেশে আসলে ছেড়ে দেবো)

উপরের তিনটি বাক্যের যেকোন একটি বলেছি সঠিক কোনটা বলেছি সেটা মনে নেই তবে মূলকথা এটা স্ত্রীকে বুঝাতে চেয়েছি যে আমি দেশে যখন আসবো তখন ছেড়ে দেবো। আসলে আমার কোন বাজে নিয়ত ছিলো না ।আমি যদি দেশে আসার কথা বলে ধমক দেই স্ত্রী তাহলে এই ধরনের কথা বলবে না।
তখন স্ত্রী বলে দেশে আসা লাগবেনা , আমি তুমি এভাবেই থাকি কিন্তু আমাদের মধ্যে অই রকম সামী স্ত্রীর সম্পর্ক থাকবে না । যখন দেশে আসবে তখন যেন তাকে ছেড়ে দেই এগুলো আমার স্ত্রী বলে।

 আমি বলি যতদিন পর্যন্ত আমি তোমাকে না ছাড়বো ততদিন তুমি আমার স্ত্রী।আর ততদিন সামী স্ত্রীর মতই কথা বলতে হবে চলতে হবে থাকতে হবে।
উপরোক্ত কথায় কোন সমস্যা হবে?

এতদিন নিশ্চিত ছিলাম যে কোন সমস্যা হবে না কিন্তু এখন ওয়াসওয়াসায় আক্রান্ত হয়ে টেনশনে পড়লাম যে কোন সমস্যা হবে কিনা।

1 Answer

0 votes
by (684,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাকের বিষয় খুবই মারাত্মক।   
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

আরো জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
★" দেশে আসি, আইসা তখন ছেড়ে দেবো "
★" আচ্ছা তাহলে আমি দেশে আসি আগে ,তারপর ছেড়ে দেবো"
★" আচ্ছা তাহলে আমি দেশে আসি "


উপরোক্ত কোনো কথার দরুন তালাক হবেনা।

যতদিন পর্যন্ত আমি তোমাকে না ছাড়বো ততদিন তুমি আমার স্ত্রী।আর ততদিন স্বামী স্ত্রীর মতই কথা বলতে হবে চলতে হবে থাকতে হবে।

উপরোক্ত কথায় কোন সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...