ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) রোজা অবস্থায় ট্যাং এর শরবত বানানোর সময় ট্যাং এর গুড়া দুর্ঘটনাবশত বাতাসের সাথে গলায় চলে যায় এবং ট্যাংয়ের স্বাদ গলায় অনুভূত হয়, তাহলে এতে রোজা নষ্ট হয়ে যাবে।
(২)
নামাজে যদি হঠাৎ মনে মনে কনফিউশান হয় যে, সূরা মিলালাম কিনা? বা তাশাহুদ পরলাম কিনা? তাহলে তাহাররি তথা গভীর চিন্তাভাবনা করে কোনো একদিককে নির্দিষ্ট করে সেই অনুযায়ী নামায পড়া এবং শেষে সাহু সিজদা দেয়া।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাজে যদি সিজদার সংখ্যা নিয়ে সন্দেহ হয়, তাহলে সতর্কতাবশত শেষ রাকাতে ৩ সিজদা দেয়ার কোনো সুযোগ নাই।বরং গভীর চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিতে হবে।
(৩)নিশ্চিতভাবে সন্দেহ না থাকলেও সতর্কতাবশত সাহু সিজদা করা যাবে। তবে দুনুদিকে সালাম ফিরিয়ে তবেই সাহু সিজদা করতে হবে।নতুবা নামায হবে না।
(৪)নামাজ একবার পড়ার পর যদি মনে হয় ঠিকমত মনোযোগ ছিল না, তাহলে ২য় বার মান উন্নয়নের জন্য ওই সালাত পড়া যাবে। দ্বিতীয়বারের টা নফল হবে।
(৫)নাপাক কাপড় (অদৃশ্য নাপাকিযুক্ত) ৩ বার ধোওয়ার সময় ৩ বারই ভালোভাবে নিংড়াতে হবে।এমনভাবে নিংড়াতে হবে, যেন নিংড়ানোর পর টপ টপ করে পানি বের না হয়।
(৬)ট্যাপের পানি ছেড়ে (বালতিতে না নিয়ে)নাপাক কাপড় ধুলে একবার ধৌত করাই যথেষ্ট হবে।এক্ষেত্রেও ভালোভাবে নিংড়াতে হবে। কেননা ট্যাপ ছেড়ে দিলে সেটা প্রবাহিত পানির হুকুমে চলে যায়। তবে নাজাসত দৃশ্যমান থাকলে নাজাসত দূর হওয়া পর্যন্ত ধৌত করতে হবে।
فلو زالت عينها بمرة اكتفى بها ولو لم تزل بثلاثة تعسل الى أن تزول (الفتاوى الهندية-1/42)
(وَ) قُدِّرَ (بِتَثْلِيثِ جَفَافٍ) أَيْ: انْقِطَاعِ تَقَاطُرٍ (فِي غَيْرِهِ) أَيْ: غَيْرِ مُنْعَصِرٍ مِمَّا يَتَشَرَّبُ النَّجَاسَةَ وَإِلَّا فَبِقَلْعِهَا كَمَا مَرَّ، وَهَذَا كُلُّهُ إذَا غُسِلَ فِي إجَّانَةٍ، أَمَّا لَوْ غُسِلَ فِي غَدِيرٍ أَوْ صُبَّ عَلَيْهِ مَاءٌ كَثِيرٌ، أَوْ جَرَى عَلَيْهِ الْمَاءُ طَهُرَ مُطْلَقًا بِلَا شَرْطِ عَصْرٍ وَتَجْفِيفٍ وَتَكْرَارِ غَمْسٍ هُوَ الْمُخْتَارُ (الدر المختار مع رد المحتار-1/541-543، زكرريا، 1/332-333، سعيد)
الثوب النجس إذا غسل ثلاثا وعصر فى كل مرة، ثم تقاطر منه قطرة فأصاب شيئا قال ينظر إن عصر فى المرة الثالثة عصرا بالغ فيه حتى صار بحال لو عصر لم يسل منه الماء فالثوب طاهر واليد طاهرة، وما تقاطر طاهر، وإن لم يبالغ فى العصر بالمرة الثالثة وكان الثوب بحال لو عصر سال فالثوب نجس واليد نجس وما تقاطر نجس (المحيط البرهانى-1/379)