আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

১.আমি গতকাল রাতে খাবার খাওয়া সময় আমার চোখের সামনে কল্পনা আসে যে আমি আমার স্ত্রীর সাথে ভিডিও কলে কথাবলতেছি তখন আমি অসুস্থ হয়ে যায় এরপর বমি করি এইসব কিছু আমার স্ত্রী ভিডিও কলে দেখতেছে। এইসব কিছু দেখে ওআমার স্ত্রী আমকে দেখতে আসলো না তো এমন স্ত্রী দিয়ে কি করবো এমন স্ত্রী কে তালাক দিয়ে দিলাম। এইসব কল্পনা আমারচোখের সামনে আসে। তখন আমি বুঝতে পারি যে আমি চুপ ছিলাম। আমি এইসব কিছু মুখে উচ্চারণ করিনি। কিন্তু আমারমনে হইতেছে আমি এইসব কিছু মুখে উচ্চারণ করেছি।আবার মনে হইতেছে এইসব কিছু মুখে উচ্চারণ করিনি। এমন অবস্থায়যদি আমি মুখে কিছু উচ্চারণ করেই ফেলি তাহলে কি তালাক পতিত হবে?

২.আমি গতকাল রাতে বার বার তালাকের সপ্ন দেখে ঘুম থেকে উঠে যাচ্ছি।এরপর আবার তালাকের সপ্ন দেখি আবার ঘুম থেকেউঠে যায় তখন আমি কি যেনো না না এমন হই নি না না এইসব বলতেছি। আমার মনে হইতেছে আমি মনে মনে বলতেছিএইসব।আবার মনে হইতেছে মুখে উচ্চারণ করে বলতেছি। যখন এইসব বলি তখন আমি সজাগ ছিলাম।এমন অবস্থায় যদিআমি আমার স্ত্রী কে তালাক দেয় তাহলে কি তালাক পতিত হবে?

৩.আমি আবার শেষ রাতে সপ্ন দেখি কে যেনো আমাকে কি যানি না করতেছে। তালাক এর বিষয় নিয়ে না করতেছে না অন্যবিষয় নিয়ে তা আমি যানিনা।আমি ও হে হে করতেছি। এখন তালাক নিয়ে হে হে করতেছি না কি তাও যানিনা।এমন অবস্থায়যদি আমি আমার স্ত্রী কে তালাক দেয় তাহলে কি তালাক পতিত হবে?

৪.আমি আজকে ঘুমের মধ্যে না ঘুম থেকে উঠার পরে দেখি আমি মুখ খুলেছি আবার মুখ বন্ধ করেছি।কিন্তু আমি বুঝতে পারছিযে আমি মুখ খুলেছি।এখন ঘুমের মধ্যে খুলেছি নাকি ঘুম থেকে উঠে যাওয়ার পর খুলছি তা বলতে পারতেসি না। এখন আমিকিছু উচ্চারণ করেছি কিনা তা বলতে পারতেসি না।আমার মনে হইতেছে আমি কিছু উচ্চারণ করেছি।
এমন অবস্থায় যদি আমি তালাক এর কিছু উচ্চারণ করি তাহলে কি তালাক পতিত হবে?
আর ঘুম থেকে সজাগ হওয়ার পর যদি তালাক এর কিছু উচ্চারণ হয়ে যায় তাহলে কি তালাক পতিত হবে?

৫.আমি যে মাসালা নেওয়া জন্য (এমন অবস্থায় যদি আমি আমার স্ত্রী কে তালাক দেয় তাহলে কি তালাক পতিত হবে, এইসবকিছু দেখে ও আমার স্ত্রী আমকে দেখতে আসলো না তো এমন স্ত্রী দিয়ে কি করবো এমন স্ত্রী কে তালাক দিয়ে দিলাম) এই কথাটা যে লেখেছি বা মুখে উচ্চারণ করেছি তাতে কি তালাক পতিত হবে?

শায়েখ আমার প্রশ্নের জবাব পয়েন্ট অনুযায়ী  দিলে অনেক খুশি হবো। আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
আপনি আগে নিশ্চিত হোন যে আপনি আসলেই জিহবা নড়িয়ে নিজ কানে আসার মতো আওয়াজে উচ্চারণ করে উক্ত বাক্য বলেছিলেন কিনা?

যদি সত্যিই বলে থাকেন,সেক্ষেত্রে তালাক হয়ে যাবে।

আর যদি আপনি সন্দেহ থাকেন,বা শুধু শুধু মমে মনেই বলে থাকেন বা শুধুমাত্র কল্পনা করে থাকেন,সেক্ষেত্রে তালাক পতিত হবেনা।

(০২)
যেহেতু প্রশ্নের বিবরন মতে আপনি যখন এইসব বলেন,তখন সজাগ ছিলেন,তাই এমতাবস্থায় স্ত্রীকে তালাক দিলে তালাক পতিত হয়ে যাবে। 

(০৩)
এমন অবস্থায় যদি আপনি আপনার স্ত্রীকে তালাক দেন, তাহলে তালাক পতিত হবেনা।

(০৪)
প্রশ্নের বিবরন মতে এমন অবস্থায় যদি আপনি তালাক এর কিছু উচ্চারণ করেন, তাহলে তালাক পতিত হবেনা।

আর ঘুম থেকে সজাগ হওয়ার পর যদি তালাক এর কিছু উচ্চারণ হয়ে যায়,সেক্ষেত্রে তালাক পতিত হওয়ার মতো কোনো বাক্য স্ত্রীকে তালাক প্রদানের উদ্দেশ্যে বলে থাকলে তালাক পতিত হবে।

(০৫)
এই কথাটা যে লিখেছেন বা মুখে উচ্চারণ করেছেন, তাতে তালাক পতিত হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...