আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালমুআলাইকুম হুজুর,
১. হুজুর আমার  মনে মনে  বলা হয়ে যাচ্ছে, যেমন  , স্ত্রী ফোন করছে দিয়ে যখন ফোন রাখার সময় হচ্ছে তখন মনে মনে এমন হচ্ছে যে যদি  স্ত্রী ফোন রাখলে তালাক, এটা মনে মনে হয়ে যাচ্ছে , মুখে উচ্চরণ করছিনা । স্ত্রী যদি ফোনটা রেখে দেই তাহলে কী তালাক হবে? আমি কিন্তু মুখে উচ্চরণ করছিনা মনে মনে হয়ে যাচ্ছে।
২. মনে মনে শুধু শর্ত তালাক এর কথা মনে হচ্ছে , এটা করলে বা এটা বললে তালাক শুধু মনে মনে হচ্ছে । তার পর যদি এটা করি বা বলি তাহলে তালাক হবে? আমি মুখে উচ্চরণ করছিনা। মনে মনে হচ্ছে।
৩. কিছু খেতে গেলে বা  পানি খেতে গেলে তখন মনে মনে শর্ত তালাক এর কথা মনে হচ্ছে,  এটা করলে বা বললে তালাক, আমার মুখ পুরো বন্ধ অবস্থায় আছে , মুখের ভেতরে জিহ্ববা অন্য কারণে নড়েছে থুতু গিলতে বা ঢোক গিলতে গিয়ে হালকা একদম ই হালকা নড়ছে কিন্তু , আমি মুখে উচ্চরণ করে কোনো শর্ত তালাক বলছি না । মনে মনে হচ্ছে , মনে মনে যেটা হচ্ছে সেটা যদি বলা বা করা হয় তাহলে কি তালাক হবে? মুখে কিন্তু উচ্চরণ করছিনা। মন মনে হচ্ছে।
৩.১ আর থুতু গিলতে গিয়ে যদি একটু জিহ্ববা নড়ে তাহলে কি তালাক হবে? আমি তো উচ্চরণ করিনি। মনে মনেই হচ্ছে , মুখের লালা, বা থুতু  গিলতে গিয়ে মনে হচ্ছে হালকা জিহ্ববা নড়ছে , এর জন্য কি তালাক হবে?
৪. আমার হাচ্ছি উঠতে যাচ্ছিল , দিয়ে হটাৎ করে মনে হলো যদি  হাচ্ছি  উঠে তাহলে তালাক। হুজুর এটা সম্পূর্ণ মনে মনে হয়েছে । আমি মুখে উচ্চরণ করিনি, দিয়ে হাচ্ছি উঠেছে তাহলে কি তালাক হবে? আমি উচ্চরণ করিনি মনে মনে হয়েছে।

৪.১ হুজুর এই রকম মনে মনে হচ্ছে যে , স্ত্রী ফোন করলে তালাক। মনে মনে হচ্ছে মুখে উচ্চরণ করছিনা। হুজুর স্ত্রী যদি ফোন করে তাহলে কি তালাক হবে?
৪.২ আপনাদের কে বললাম , এখন যদি ফোন করে তাহলে কি তালাক হবে? আমি তো আপনাকে ঘটনা টা বললাম , আমার মনে মনে এমন হয়েছে, মুখে উচ্চরণ করিনি।
৫.   হুজুর খুব  সংক্ষেপ এ বলছি , আমি সমকামী না । আমার মেয়ের প্রতি ইন্টারেস্ট।  হুজুর আমার বিয়ের আগে , আমি কিছু ছেলেদের সঙ্গে পাছায় যৌণ মিলন করেছি, ও করতে দিয়েছি , লিঙ্গ চুষেছি ও চুষতে দিয়েছি আস্তাগিরুল্লাহ, । হুজুর যখন এই গুলো করেছি তখন আমার এইসব এর  ভয়াবহতা সম্পর্কে অবগত ছিলাম না । যৌণ  চাহিদা ছিল , যৌণ চাহিদা মেটাতে ভালো লাগতো  তাই অজ্ঞতা বসত এই সব করেছি।  ২ বছর হলো আমি খাস দিলে তওবা করেছি । আমি আর ভুল করেও এইসব দিকে যায়নি। হুজুর ভুল বশত হয়েছে ।আমি আল্লাহর কাছে মাফ পাবো তো? আমার ঈমান ও আমল নষ্ট হয়ে যাবে না তো?
৫.১ হুজুর ওই সব করার সময়, উত্তেজিত হয়ে বলতাম আমি তোকে বিয়ে করবো , তুই আমার বউ আস্তাগিরুল্লাহ এই সব কথা বলেছি , এই সব বলার জন্য বিয়ে হয়ে যাবে না তো? এই গুলো  উত্তেজিত অবস্থায় মজা  করে বলেছি । মন থেকে বলিনি।
৬. হুজুর আমার ওয়াসওয়াসা আছে , আমি দেখলাম কেউ যদি সমকামিতা কে হালাল মনে করে তবে তার ঈমান থাকবে না । হুজুর আমি কখনোই সমকামিতা কে হালাল মনে করেনি। তবে যখন এই সব করেছি  দ্বীনের জ্ঞান ছিল না , তখন মনে হতো  একটা মেয়ের সাতে সাতে যেনা  করার থেকে  , একটা ছেলের সাতে যেনা করা হয়ত কম গুনহা হবে, এই রকম ভাবনা হতো । কিন্তু আমি জানতাম এইগুলো গুনহা, কিন্তু আমি হারাম কে  হালাল মনে করেনি। আল্লাহ কসম , । হুজুর আমি অনেক তওবা করে এই পথ থেকে ফিরে এসেছি , দিয়ে বিয়ে করে সুখে আছি আলহামদুিল্লাহ । হুজুর আমার ঈমান ও আমল নষ্ট হয়ে যাবে না তো?
৭. হুজুর মনে মনে এইরকম হচ্ছে যে , বিয়ে করলে তালাক । হুজুর আমি তো অনেক আগেই বিয়ে করেছি । বিয়ের আগে এমন কথা কখনই মনে মনে হয়নি । শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে মনে হচ্ছে মুখে উচ্চরণ করিনি এর জন্য কি কোনো তালাক হবে?

1 Answer

0 votes
by (682,000 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী যদি ফোনটা রেখে দেয়, তাহলে তালাক হবেনা।

(০২)
তার পর যদি এটা করেন বা বলেন, তাহলে তালাক হবেনা।

(০৩)
মনে মনে যেটা হচ্ছে সেটা যদি বলা বা করা হয়, তাহলে তালাক হবেনা।

৩.১
এর জন্য তালাক হবেনা।

(০৪)
তাহলে তালাক হবেনা।

৪.১
স্ত্রী যদি ফোন করে তাহলে তালাক হবেনা।

৪.২
আমাদেরকে যে বললেন,এখন যদি ফোন করে, তাহলেও তালাক হবেনা।

(০৫)
আপনি যদি পূর্বের যাবতীয় গুনা ছেড়ে দিয়ে লজ্জিত ও অনুতপ্ত হয়ে ভবিষ্যতে আর এহেন গুনাহ না করার দৃঢ় প্রতিজ্ঞা করে আল্লাহর কাছে তওবা করেন,তাহলে সেক্ষেত্রে আল্লাহর কাছে মাফ পাবেন।

আপনার ঈমান ও আমল নষ্ট হয়ে যাবেনা।

৫.১
এই সব বলার জন্য বিয়ে হয়ে যাবে না।

(০৬)
প্রশ্নের বিবরন মতে আপনার ঈমান ও আমল নষ্ট হয়ে যাবেনা।

(০৭)
এর জন্য কোনো তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...